• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • YOGA DAY 2021 HERE A LOOK AT EASY POSES FOR BEGINNERS CHECK IMAGES PBD TC

Yoga Day 2021: সুস্থতার লক্ষ্যে এই সহজ কয়েকটি আসনের মাধ্যমে আজই শুরু করতে পারেন যোগব্যায়ামের অভ্যাস!

Yoga Day 2021: সুস্থতার লক্ষ্যে এই সহজ কয়েকটি আসনের মাধ্যমে আজই শুরু করতে পারেন যোগব্যায়ামের অভ্যাস!

দেখে নেওয়া যাক, সহজ কোন কোন আসনের মাধ্যমে বাড়িতে প্রশিক্ষকের তত্ত্বাবধান ছাড়াই শুরু করা যায় নিয়মিত যোগাভ্যাস!

  • Share this:

করোনার দ্বিতীয় তরঙ্গ না হয় শেষের পথে! কিন্তু তৃতীয় তরঙ্গ যে আসছে, সে বিষয়ে এর মধ্যেই সতর্কতা প্রচার করেছেন বিশেষজ্ঞরা। তার মানে গৃহবন্দী জীবন থেকে এখনই আমাদের চট করে মুক্তি মিলছে না। তৃতীয় তরঙ্গেও লকডাউন আমাদের জন্য অপেক্ষা করে আছে কি না, সেটা আপাতত বিতর্কের বিষয়। কিন্তু এই নিয়ে কোনও সন্দেহ প্রকাশ করা চলে না যে কোভিড ১৯ সংক্রমণের এই সময়ে যতটা সম্ভব বাড়ির মধ্যে থাকাই ভালো। এই দিক থেকে শরীর ঠিক রাখতে কাজে আসতে পারে যোগব্যায়াম। যদি ভাবেন যোগাভ্যাস খুব কঠিন কিছু, প্রশিক্ষকের যথাযথ তত্ত্বাবধান ছাড়া তা অনুশীলন করা যাবে না, তাহলে কেবল সত্যের অর্ধাংশই চোখে পড়বে! এমন অনেক যোগাসন আছে, তা রীতিমতো দক্ষ এবং দীর্ঘ দিনের অনুশীলন ছাড়া করে ওঠা সম্ভব নয়। কিন্তু যাঁরা প্রথম শুরু করছেন, তাঁদের পক্ষে বিষয়টা আদপেই এত জটিল নয়। দেখে নেওয়া যাক, সহজ কোন কোন আসনের মাধ্যমে বাড়িতে প্রশিক্ষকের তত্ত্বাবধান ছাড়াই শুরু করা যায় নিয়মিত যোগাভ্যাস!

১. তদাসন (TADASANA)

পাহাড় যেমন খাড়া দাঁড়িয়ে থাকে, এই আসনেও সেটাই রতে হয়। সোজা হয়ে দাঁড়িয়ে হাতদুটো তুলতে হয় উপরে টানটান করে, তার পর দুই হাতের আঙুলগুলো জুড়তে হয় পরস্পরের সঙ্গে। পরের ধাপে গোড়ালি ধীরে ধীরে তুলে সোজা হয়ে দাঁড়াতে হয়। এই ভাবে ৬ পর্যন্ত গুণে আবার ফিরে আসতে হয় আগের অবস্থায়, বার কয়েক আসনটি চালিয়ে যেতে হয়। এটি উরু, দেহসন্ধি, গোড়ালির পক্ষে খুবই উপকারী; শরীরের ভারসাম্য রক্ষায় কাজে আসে।

২. উৎকটাসন (UTKATASANA)

সোজা হয়ে প্রথমে দাঁড়াতে হবে। এর পর দুই হাত সামনের দিকে জোড় করতে হবে প্রণামের ভঙ্গীতে। তার পর চেয়ারে বসার মতো করে স্থির হয়ে থাকতে হবে কিছুক্ষণ, ৬ গুণতে যতক্ষণ সময় লাগে। তার পর আবার আগের অবস্থায় ফিরে আসতে হবে এবং এই ভাবেআসনটি চালিয়ে যেতে হবে।

৩. বজ্রাসন (VAJRASANA)

নিতম্বের যথাযথ গঠন এবং বজ্রের মতো শক্তিশালী মেরুদণ্ড পেতে হলে এই আসনের বিকল্প নেই। এক্ষেত্রে হাঁটু মুড়ে, শিরদাঁড়া সোজা করে কিছুক্ষণ বসে থাকলেই হবে, নিশ্বাস-প্রশ্বাস থাকবে ধীর গতিতে।

৪. বালাসন (BALASANA)

বজ্রাসনের ভঙ্গীতে হাঁটু মুড়ে বসতে হবে। তার পর উপুড় হয়ে প্রণামের ভঙ্গীতে ঝুঁকতে হবে সামনের দিকে। কিছুক্ষণ এই ভাবে থেকে আবার ফিরে আসতে হবে আগের অবস্থায়, এই ভাবে বারকয়েক এই আসন করতে হবে।

৫. ভুজঙ্গাসন (BHUJANGASANA)

উপুড় হয়ে প্রথমে শুয়ে পড়তে হবে। তার পর দুই হাতে ভর দিয়ে দেহের সামনের দিকটা কিছুটা তুলতে হবে। ৬ গুনতে যতটা সময় লাগে, ততক্ষণ থেকে আবার ফিরে আসতে হবে আগের অবস্থায়, এই ভাবে এই আসন চালিয়ে যেতে হবে।

৬. পশ্চিমোত্তনাসন (PASCHIMOTTANASANA) পা ছড়িয়ে, শিরদাঁড়া সোজা করে বসতে হবে। এবার দুই হাত সামনের দিকে ছড়িয়ে স্পর্শ করতে হবে পায়ের আঙুল। খেয়াল রাখা দরকার- শরীরে যেন সামর্থ্যের বেশি চাপ না পড়ে!
Published by:Pooja Basu
First published: