Home /News /life-style /
Scented Candles: হামেশাই ব্যবহার করছেন সুগন্ধি মোমবাতি? সতর্ক না হলে শরীরের ক্ষতি হবে এভাবেই

Scented Candles: হামেশাই ব্যবহার করছেন সুগন্ধি মোমবাতি? সতর্ক না হলে শরীরের ক্ষতি হবে এভাবেই

Scented Candles Health Effect: এই মোমবাতিগুলি নিঃসন্দেহে দেখতে সুন্দর এবং এর প্রশান্তিদায়ক গন্ধে ঘরের ভেতরের বাতাসে তাজা ভাব আসে ঠিকই, কিন্তু ভালোর চেয়ে বেশি ক্ষতিই করে এই মোমবাতি

  • Share this:

    #নয়াদিল্লি: উৎসবে হোক বা পার্টিতে বাড়িতে সুগন্ধি মোমবাতি (scented candles) ব্যবহার করে থাকেন অনেকেই। মোমের আলোর উষ্ণতার পাশাপাশি হালকা সুগন্ধে ঘর ভরিয়ে রাখতে ভালোবাসেন বহু মানুষই। কিন্তু বিপদ লুকিয়ে এই সুগন্ধেই। সুগন্ধি মোমবাতি (Scented Candles) ব্যবহার নিয়ে মানুষকে সতর্ক হতে পরামর্শ দিচ্ছেন রসায়নবিদ এবং বিশেষজ্ঞরা। এই মোমবাতিগুলি নিঃসন্দেহে দেখতে সুন্দর এবং এর প্রশান্তিদায়ক গন্ধে ঘরের ভেতরের বাতাসে তাজা ভাব আসে ঠিকই, কিন্তু ভালোর চেয়ে বেশি ক্ষতিই করে এই মোমবাতি (Scented Candles)।

    আরও পড়ুন- শরীর জ্বালানো রোদ্দুরে নাজেহাল সকলে! শিশুদের ত্বকেরও কি তবে সানস্ক্রিন প্রয়োজন?

    সুগন্ধি মোমবাতির (Scented Candles) অতিরিক্ত ব্যবহারের ফলে সৃষ্ট নানান ক্ষতি নিয়ে আলোচনা করছেন গবেষক ও বিশেষজ্ঞরা। তাঁদের মতে, সম্প্রতি অনেক ক্লিনিকাল স্টাডি হয়েছে যেখানে দেখা গিয়েছে ঘন ঘন এই সুগন্ধি মোমবাতি জ্বালানোয় গুরুতর স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে মূত্রাশয়ের কোষের স্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ার ক্ষমতাকে বাধা দিতে পারে এই সুগন্ধি মোমবাতি!

    দূষণের কথা বললেই মানুষ সাধারণত ঘরের বাইরের শব্দদূষণ, বায়ুদূষণ বা জলদূষণের কথাই ভাবে। কিন্তু মোমবাতি, এয়ার ফ্রেশনার এবং অন্যান্য এই জাতীয় জিনিস জ্বালানো বা পোড়ানোর কারণে অভ্যন্তরীণ দূষণও ততটাই বড় সমস্যা। সুগন্ধি মোমবাতির (Scented Candles) কারণে কেন দেখা দিতে পারে স্বাস্থ্য সমস্যা? এর ব্যাখ্যা করে বিশেষজ্ঞরা বলছেন, মোমবাতিগুলি সস্তা প্যারাফিন মোম, কৃত্রিম সুগন্ধি এবং রঞ্জক দিয়ে তৈরি এবং যখন সেগুলি পোড়ানো হয় তখন তা থেকে কার্বন মনোক্সাইড, কার্বন ডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড, বেনজোপাইরিন এবং অন্যান্য উদ্বায়ী যৌগ নির্গত হয়। এগুলি শরীরের জন্য ভাল নয় মোটেও।

    আরও পড়ুন- ভালো করে দেখুন, ছবিতে যা প্রথম নজরে পড়বে তাই বলে দেবে আপনার চরিত্রের বৈশিষ্ট্য!

    ভারতে ভ্যালেন্টাইন্স ডে এবং দীপাবলির মতো উৎসবের মতো বিশেষ অনুষ্ঠানে সুগন্ধি মোমবাতি (Scented Candles) ব্যবহার করা হয়। কিন্তু নিজের শরীর ও পরিবারের কথা মাথায় রেখে এর ব্যবহার কমানোই উচিত।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Candle

    পরবর্তী খবর