Personal Hygiene: গরমে যৌনাঙ্গের যত্ন নিচ্ছেন তো? অন্যথায় 'এই' রোগগুলি থাবা বসাবে আপনার শরীরে

স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য যৌনাঙ্গের যত্ন প্রতি দিনের অন্যান্য কাজের সঙ্গে সমান ভাবে গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য যৌনাঙ্গের যত্ন প্রতি দিনের অন্যান্য কাজের সঙ্গে সমান ভাবে গুরুত্বপূর্ণ।

  • Share this:

#কলকাতাঃ কোভিড ১৯ অতিমারীর করণে এখন যেটা সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে, সেটা হল স্বাস্থ্যকর থাকা। সেটা যে শুধু ভালো খাওয়াদাওয়া, প্রতি দিন স্নান করা, দাঁত মাজা করলেই মিটে যায়, তা কিন্তু নয়। এছাড়া কিছু গুরুত্বপুর্ণ জিনিস আছে যা প্রত্যেকের ব্যক্তিগত জীবনকে উন্নত করতে সাহায্য করে। কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়-এর (University of Queensland) গবেষকরা তাঁদের একটি গবেষণায় জানতে পেরেছেন যে প্রতি তিন জন কিশোর-কিশোরীর মধ্যে দুইজন নিজেদের হাত ও সংবেদনশীল অঞ্চলের যত্ন নেন না। স্কিন এলিমেন্ট-এর (Skin Elements) সহ প্রতিষ্ঠাতা সার্থক তনেজারও দাবি (Sarthak Taneja) ছেলে এবং মেয়ে উভয়কেই যৌনাঙ্গের যত্ন নিতে হবে। কারণ স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য যৌনাঙ্গের যত্ন প্রতি দিনের অন্যান্য কাজের সঙ্গে সমান ভাবে গুরুত্বপূর্ণ।

গরমকালে বিশেষ করে পুরুষের ক্ষেত্রে যৌনাঙ্গের যত্ন নেওয়া প্রয়োজন আছে। এই সময়ের আবহাওয়ায় চর্মরোগের সংক্রমণ বেশি দেখা দেয়। যা যৌন মিলনের সময় ছড়িয়ে পড়তে পারে। তাই এ ক্ষেত্রে যত্নশীল হওয়া দরকার। গরমকালে যৌনাঙ্গের যত্ন প্রতি দিনের কাজের মধ্যে রাখতে হবে। এটা কেবল দেহের সংবেদনশীল অঞ্চলগুলিকে ব্যাকটেরিয়া এবং ছত্রাকের মতো রোগ-জীবাণু থেকে দূরে রাখে তা না, এই অঞ্চলগুলিকে ঘাম হওয়া থেকেও মুক্তি দেয়।

সার্থক তনেজা বলেছেন যে, গরম বাড়ার সঙ্গে সঙ্গে মহিলা, পুরুষ উভয়েরই সংবেদনশীল অঞ্চলগুলিতে অস্বস্তি বোধ হয়। এই সময় যৌনাঙ্গে সংক্রমণ হওয়া শুরু হয়। তাই খুব টাইট পোশাক না পরা উচিত। এই সময়ে ঢিলে পোশাক পরা উচিত। এতে ওই এলাকায় হাওয়া চলাচল করতে পারে এবং ঘাম হওয়া থেকে মুক্তি দেয়। এছাড়াও ভালো মানের অন্তর্বাস পরা উচিত। অনেকেরই বেশি ঘামার প্রবণতা থাকে, তাই ভালো মানের অন্তর্বাস ঘাম ও দুর্গন্ধ থেকে মুক্তি দিতে পারে। এর পাশাপাশি ওই অঞ্চলের লোম পরিষ্কার রাখতে হবে, এর ফলে ওই অঞ্চলের ত্বক শ্বাস নিতে পারবে।

Published by:Shubhagata Dey
First published: