corona virus btn
corona virus btn
Loading

টাকার ভয়ে পিছিয়ে যাবেন না, অল্প হলেও পাতে থাক কাঁচা পেঁয়াজ না হলে বিপদ

টাকার ভয়ে পিছিয়ে যাবেন না, অল্প হলেও পাতে থাক কাঁচা পেঁয়াজ না হলে বিপদ
Photo- File

রান্না করা নয় আলুভাতে কিম্বা পান্তার পাশে থাক কাঁচা পেঁয়াজ এমনটাই বলছেন নিউট্রাশানিস্টরা

  • Share this:

SARADINDU GHOSH

#কলকাতা: দাম কমলে পেঁয়াজ দিয়ে কষে চিকেন মাটন রাঁধার কথা হয়তো ভেবে রেখেছেন অনেকেই। পেঁয়াজ ছাড়া মাছের কালিয়ার কথাতো ভাবাই যায় না। তবে সে পেঁয়াজে খাদ্যগুণ কতটা থাকে একবার ভেবে দেখেছেন কি? পুষ্টিবিদরা বলছেন, পেঁয়াজ রান্না করে খেলে তাতে তার গুণ বজায় থাকে সামান্যই। বরং কাঁচা পেঁয়াজে উপকার  অনেক। অতএব দাম কমলে রান্নার স্বাদ বাড়াতে পেঁয়াজ দিন। কিন্তু রোজ কাঁচা পেঁয়াজ অবশ্যই থাক খাদ্য তালিকায়।

স্যালাডে থাক পেঁয়াজ। কাঁচা পেঁয়াজ থাক আলুসিদ্ধ, বেগুনপোড়ায়। ভাত রুটি বা মুড়ির সঙ্গে কাঁচা পেঁয়াজ চলতেই পারে- এমনটাই পরামর্শ পুষ্টিবিদদের। দাম আকাশছোঁয়ায় অনেকেই পেয়াঁজকে বাজারের ব্যাগে তুলতে চাইছেন না। বলছেন, কিছুদিন পেঁয়াজ না খেলে কি এমন মহাভারত অশুদ্ধ হবে।

Photo- File Photo- File

পুষ্টিবিদরা বলছেন, পেঁয়াজ না খেলে শরীর বেশ কিছু উপকারি উপাদান থেকে বঞ্চিত থাকবে। বর্ধমান ওমেন্স কলেজের পুষ্টিবিদ্যার শিক্ষিকা মালা হালদার জানালেন, পেঁয়াজের মধ্যে থাকে কুইসিটিন নামে অ্যান্টি অক্সিডেন্ট। পেঁয়াজে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি। সেই ভিটামিন সি আবার অ্যান্টি অক্সিডেন্টের কাজ করে। এরা কোলন ক্যান্সার বা ওভারি, লাঙ ক্যান্সার প্রতিরোধ করে। থাকে অনিয়নিন নামে সালফার কম্পাউন্ড। তা বিভিন্ন রোগ প্রতিরোধে বিশেষ কার্যকর। এছাড়াও দেহের বিভিন্ন প্রদাহ, অস্বস্তি দূর করতে সাহায্য করে এই সালফার। তা উচ্চ রক্তচাপ কমায়। রক্ত জমাট বেঁধে যাওয়া বা থম্বোসিস প্রতিরোধ করে।

আরও পড়ুন - বিবাহবার্ষিকীর দিনে নতুন রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি, এটা করলে গড়বেন নয়া নজির

এছাড়াও পেঁয়াজে মেলে পটাসিয়াম। যা বেশিরভাগ সবজিতেই মেলে না। এই পটাশিয়ামের কারণে শরীরে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। লাল পেঁয়াজে আবার অ্যান্থোসায়ানিন থাকে। তা ক্যান্সার ও টিউমার গ্রোথ হতে দেয় না। রান্নায় পেঁয়াজ খেলে শরীর গরম হয়। তা উচ্চ রক্তচাপের রোগীদের পক্ষে ক্ষতিকারক। আবার অনেকে গ্যাস অম্বলেও ভোগেন। মালাদেবীর পরামর্শ, রান্নার স্বাদ বাড়াতে পেঁয়াজ ব্যবহার করুন। কিন্তু উপকারের জন্য কাঁচা পেঁয়াজ খান নিয়মিত। দাম না কমা পর্যন্ত রান্নায় ব্যবহারের বদলে অল্প করে কাঁচা পেঁয়াজ খাওয়া গেলে উপকার মিলবে অনেকটাই।

আরও দেখুন

First published: December 11, 2019, 3:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर