"Ripped Jeans" : 'সতীর্থ' তীরথের মন্তব্যে কী বললেন স্মৃতি ইরানি?

"Ripped Jeans" : 'সতীর্থ' তীরথের মন্তব্যে কী বললেন স্মৃতি ইরানি?

মুখ খুললেন স্মৃতি Photo-file photo

এই প্রসঙ্গে স্মৃতি ইরানি আরও বলেন শুধু পুরুষরাই নন, নারী-পুরুষ নির্বিশেষে এই ধরণের অনধিকার চর্চার প্রবণতা দেখা যাচ্ছে দেশজুড়ে, যা কখনই কাম্য নয়।

  • Share this:

     #নয়াদিল্লি : মহিলাদের 'রিপড' জিন্স ফ্যাশন নিয়ে মন্তব্য করে গত সপ্তাহে দেশ জুড়ে বিতর্ক তুলেছিলেন উত্তরাখণ্ডের বিজেপির মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত। তিনি বলেন ছেঁড়া জিন্স পরা মহিলারা সমাজে কুরুচিকর বার্তা দেন তাতে সমাজের অবনমন ঘটে। তাঁর এই মন্তব্য ঘিরে দেশ জুড়ে বিতর্কের ঝড় ওঠে। সমালোচনায় সরব হন বিরোধীরা। কিন্তু বিজেপির তরফে এই মন্তব্যের সমালোচনায় কাউকে সেভাবে মুখ খুলতে দেখা যায়নি।

    অবশেষে দলীয় নীরবতা ভাঙলেন কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি। বৃহস্পতিবার তিনি বলেন, "মহিলা, পুরুষ অথবা তৃতীয় লিঙ্গ, যেকোনও মানুষই কী পোশাক পরবেন এবং কীভাবে পড়বেন এই বিষয় নিয়ে রাজনীতিবিদদের মন্তব্যের কোনও জায়গা নেই।" এদিন টাইমস নেটওয়ার্ক আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্মৃতি ইরানি। সেইসময় তিনি বলেন, "কিছু কিছু বিষয়, যেমন ব্যক্তিগত ধর্মাচরণ অথবা জীবনযাপনের নিজস্ব পন্থা, ইত্যাদি, মানুষের ব্যক্তিগত অধিকার।"

    তিনি সাফ বলেন, " নারী, পুরুষ, রূপান্তরকামী নির্বিশেষে কোনও ব্যক্তি কীভাবে পোশাক পরবেন, কী খাবেন সেসব সম্পর্কে কথা বলার একেবারেই কোনও কারণ নেই রাজনীতিবিদদের। বিষয়টি স্পষ্ট করে তিনি বলেন, "দেশের নীতি নির্ধারণ এবং আইনের শাসন নিশ্চিত করাটুকুই আমাদের কাজ। অনেক রাজনীতিবিদই 'ভুলবশত' এই ধরণের মন্তব্য করছেন বলেও স্বীকার করে নেন বিজেপির কেন্দ্রীয়মন্ত্রী।

    প্রসঙ্গত, গত সপ্তাহেই দেরাদূনের একটি কর্মশালায় যোগ দিয়ে তীরথ সিং রাওয়াত এক মহিলার ৰিপ্পড জিন্স পরার উদাহরণ দেখিয়ে এই বিষয়ে তাঁর মত প্রকাশ করেন। ওই মহিলা একজন সমাজকর্মী হয়ে কীকরে অমন পোশাক পরেন এবং তাতে সমাজেই বা কী বার্তা যাবে এই নিয়েই মূলত প্রশ্ন তোলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী।

    এই প্রসঙ্গে স্মৃতি ইরানি আরও বলেন শুধু পুরুষরাই নন, নারী-পুরুষ নির্বিশেষে এই ধরণের অনধিকার চর্চার প্রবণতা দেখা যাচ্ছে দেশজুড়ে, যা কখনই কাম্য নয়। এই ধরণের মন্তব্য আইন বিরোধী বলেও কার্যত নিজেরই দলের নেতার বিরুদ্ধে তোপ দাগেন স্মৃতি। কেন তিনি তাঁর দলের ওপর নেতার মন্তব্যকে ভ্রান্ত মনে করছেন জানতে চাওয়া হলে স্পষ্ট বক্তা মন্ত্রী বলেন, যে কোনও আলোকপ্রাপ্ত মানুষই এর বিরোধিতা করবেন বলে তিনি মনে করেন।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    লেটেস্ট খবর