Home /News /life-style /
Turmeric Tea: সপ্তাহে দু' থেকে তিনবার হলুদ চা খেলেই থাকবেন আগের চেয়ে সুস্থ! জেনে নিন রেসিপি

Turmeric Tea: সপ্তাহে দু' থেকে তিনবার হলুদ চা খেলেই থাকবেন আগের চেয়ে সুস্থ! জেনে নিন রেসিপি

Health Benefits of Turmeric Tea: এক কাপ হলুদ চায়ে (Turmeric Tea) ভিটামিন বি৩, বি৬, তামা, জিঙ্ক, পটাসিয়াম, আয়রন সহ প্রচুর পুষ্টি এবং খনিজ উপাদান থাকে৷

  • Share this:

    #নয়াদিল্লি: সুস্থ থাকার জন্য হলুদ দুধ খান অনেকেই। যদিও হলুদ দুধ খেলে ঠিক কী কী উপকার হয় বা হলুদের (Turmeric) স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানেন খুব কম জনই। হলুদ কেবল আমাদের রোগ এবং সংক্রমণের বিরুদ্ধে রক্ষা করে না আমাদের ত্বককেও সুন্দর করে তোলে। এটি প্রদাহ হ্রাস করে এবং ঘুম ভালো হয়। হলুদ ব্রণ কমায় এবং লিভার ও হার্টকে ভালো রাখে। শুধু হলুদ দুধ নয়, হলুদ চাও (Turmeric Tea) শরীরের জন্য উপকারী।

    আরও পড়ুন- মুখের দুর্গন্ধে কাছে আসতেও নারাজ বন্ধুরা? এই খাবারগুলি থেকে দূরে থাকুন অবশ্যই

    হলুদ চা (Turmeric Tea) খাওয়ার বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নিন চটজলদি

    ১) এক কাপ হলুদ চায়ে (Turmeric Tea) ভিটামিন বি৩, বি৬, তামা, জিঙ্ক, পটাসিয়াম, আয়রন সহ প্রচুর পুষ্টি এবং খনিজ উপাদান থাকে৷ পুষ্টি পদার্থগুলি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে এবং অনেকগুলি দীর্ঘস্থায়ী রোগ এবং প্রদাহের ঝুঁকি কমায়৷

    ২) হলুদে থাকে কারকিউমিন যৌগ যা জয়েন্টের ব্যথা, বাতের ব্যথা এবং ফোলা কমাতে সাহায্য করে।

    ৩) হলুদ চা (Turmeric Tea) খারাপ কোলেস্টেরল কমাতেও সাহায্য করে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে আর্টারি বাইপাস সার্জারি হওয়া রোগীদের জন্য অত্যন্ত উপকারী।

    ৪) হলুদ ক্যান্সার বিরোধী এবং ত্বক, অন্ত্র, স্তন, পাকস্থলী ইত্যাদির ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

    ৫) হলুদ রক্তে শর্করার মাত্রা কমায় এবং ডায়াবেটিসের সঙ্গে যুক্ত অসংখ্য ঝুঁকি প্রতিরোধ করে। এটি ইনসুলিন উৎপাদনে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

    আরও পড়ুন- ঢ্যাঁড়শ থেকে চটচটে ভাব ছাড়াতে নাজেহাল? রইল সহজ কিছু টিপস

    দু’ কাপ জলে ১ চা চামচ হলুদের গুঁড়ো মিশিয়ে ৫ থেকে ১০ মিনিট ফুটিয়ে নিয়ে হলুদ চা (Turmeric Tea) তৈরি করতে পারেন। এবার একটি কাপে বিট নুন, গোলমরিচের গুঁড়ো, লেবুর রস এবং আদার রস নিয়ে তাতে এই হলুদ চা ঢেলে দিতে পারেন। এতে হলুদ চায়ের পুষ্টিগুণ আরও বাড়াবে। সপ্তাহে দুই থেকে তিনবার এই চা খেলে উপকার পাবেন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Turmeric, Turmeric tea

    পরবর্তী খবর