Home /News /life-style /
Unique Mango Fish Recipe: গরমের দুপুরে ধবধবে সাদা ভাতের সঙ্গে আম কাতলার সোনালি ঝোল! দুরন্ত স্বাদে পাতে আসুক কালবৈশাখী...

Unique Mango Fish Recipe: গরমের দুপুরে ধবধবে সাদা ভাতের সঙ্গে আম কাতলার সোনালি ঝোল! দুরন্ত স্বাদে পাতে আসুক কালবৈশাখী...

স্বাদে অতুলনীয় আম-কাতলা

স্বাদে অতুলনীয় আম-কাতলা

Unique Mango Fish Recipe: বাঙালি যেমন ভালোবাসে আম তেমনই তার টান 'আমিষে'। বলতেই তো বলে মাছে ভাতে বাঙালি। তাই সেই বাঙালি যে তাঁর প্রিয় আম আর আমিষকেও এক করে দিতে পারে সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

  • Share this:

    #কলকাতা: গরমকাল মানেই আমের সময়। আর আমবিলাসিতারও। সকাল দুপুর রাত সবসময় আম ভালোবাসেন এমন মানুষের সংখ্যাও নেহাত কম নয়। গরম পড়তে না পড়তে মানুষ এক্কেবারে চেটেপুটে আম দিবস উদযাপন করছে। কাঁচা আম দিয়ে কি না হয়, কাঁচা আম কেটে তাতে নুন মিশিয়ে খাওয়া যায়, সঙ্গে আম ডাল, আমের চাটনি ইত্যাদি করা যায় কাঁচা আম দিয়ে। কিন্তু জানেন কি, কাঁচা আম দিয়ে তৈরি করা যায়, গরম গরম কাতলা মাছের ঝোলও? (Unique Mango Fish Recipe)

    আসলে বাঙালি যেমন ভালোবাসে আম তেমনই তার টান 'আমিষে'। বলতেই তো বলে মাছে ভাতে বাঙালি। তাই সেই বাঙালি যে তাঁর প্রিয় আম আর আমিষকেও এক করে দিতে পারে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। রান্নায় অভিনবত্ব আনতে নিঃসন্দেহে আম দিয়ে কাতলা একটি আলাদা রকমের টেস্ট আনবে বাঙালির রসনায়।  (Unique Mango Fish Recipe)

    আরও পড়ুন: মারাত্মক অনুভূতি, গা ছমছমে ভাব, কড়া শীতেও ঘামতে বাধ্য করবে! Goosebumps কেড়ে নেবে রাতের ঘুম

    আম দিয়ে মরৌলা মাছের তরকারির স্বাদ অনেকেই নিয়েছেন। তবে আম কাতলা একটু পুরোনো দিনের রান্না। শীতকালে আগে মা-ঠাকুমারা বাহারি কাতলা কমলা রান্না করতেন প্রায়। শীতের ফল কমলা দিয়ে রান্না করা হত এই পদ। তেমনি গ্রীষ্মকালেও কাঁচা আম দিয়ে তৈরি করা যায় আম কাতলা। তবে আম কাতলার রেসিপি যে শুধু কাতলা দিয়েই হয় তা নয়, আপনারা আম দিয়ে মাছ বানানোর জন্যে বড় মাপের বোয়াল, বা ভাল মানের পোনা মাছও নিতে পারেন। সহজ পদ্ধতিতেই করা যায় এই রান্না।

    উপকরণ

    কাতলা মাছ ৫-৬ টুকরো কাঁচা আমের বাটা ১ কাপ কাঁচা লঙ্কা ৪-৫ টা কালো জিরে এক চা চামচ হলুদ গুঁড়ো এক চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ কালো গোটা সরষে আধ চা চামচ কাসুন্দি ৩ চা চামচ কাঁচা আম ৮-১০ টুকরো সরষের তেল এক কাপ নুন ও চিনি স্বাদ মতন

    প্রণালী

    আগে মাছ গুলোকে খুব কড়া করে ভেজে নিন, এরপর আমের টুকরোগুলিকে ফালি করে কেটে রাখুন। এরপর মাছ ভাজার তেলেই গোটা কালো জিরে ফোড়ন দিয়ে দিন। এরপর তাতে কাঁচা আমের টুকরো গুলি দিয়ে দিন, এবার কাঁচা আমের টুকরো গুলো লালচে করে ভেজে তার মধ্যে বেটে রাখা আম বাটা দিয়ে দিন। এর মধ্যে কাঁচা লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, কাসুন্দি সব একসঙ্গে দিয়ে ভাল করে নেড়ে নিন। মাছের গ্রেভিটিকে ভাল করে কষান।

    আরও পড়ুন: আঙুল চাটতে থাকবে সবাই! আলু ও মুসুর ডালের যুগলবন্দি আমিষকে দেবে দশ গোল! দেখুন রেসিপি

    মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে পরিমাণ মতন জল দিয়ে দিন, এরপর একটু নেড়ে স্বাদ মতন নুন ও চিনি দিয়ে দিন। ঝোল ফুটতে শুরু করলেই তার মধ্যে আগে থেকে ভেজে রাখা মাছের টুকরো গুলোকে ছেড়ে দিন। অন্তত পক্ষে আরও ৫ মিনিট ফোটান। শেষে কাঁচা লঙ্কা ছেড়ে দিয়ে নামিয়ে দিন এবং গরম গরম পরিবেশন করুন ভাতের সঙ্গে। আঙ্গুল চাটতে থাকবেন বাড়িশুদ্ধু মানুষ।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Bengali, Fish, Mango

    পরবর্তী খবর