Home /News /life-style /
Teeth Care: ঝকঝকে থাকবে আর হাসিতেও মিলবে উজ্জ্বল আভা, এই দুই খাবারেই আছে সুন্দর দাঁতের রহস্য

Teeth Care: ঝকঝকে থাকবে আর হাসিতেও মিলবে উজ্জ্বল আভা, এই দুই খাবারেই আছে সুন্দর দাঁতের রহস্য

দাঁতের যত্ন নিন

দাঁতের যত্ন নিন

Teeth Care: একজন বিশেষজ্ঞের মতে, দুটি খাবার দাঁতের সমস্যার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: কথায় বলে, দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝা যায় না। কথাটি একেবারে যুক্তিযুক্ত কারণ মানুষের শরীরের সবচেয়ে অবহেলিত অঙ্গ হল দাঁত। যে কোনও বয়সেই দাঁতের স্বাস্থ্য আমাদের চিন্তার কারণ হয়ে উঠতে পারে। আর করোনা আবহে দীর্ঘদিন দন্ত চিকিৎসকের কাছে যাওয়ার সুযোগ না থাকায় দাঁতের সমস্যা যে কতটা তীব্র তা আরও ভালভাবে বোঝা গিয়েছে। মুখের খারাপ স্বাস্থ্যবিধি থেকে শুধুমাত্র ক্যাভিটি, দাঁতের ক্ষয় এবং মাড়ির প্রদাহই হয় না, এমনকী এর সঙ্গে হৃদরোগ, ক্যানসার এবং ডায়াবেটিসেরও যোগসূত্র রয়েছে। তাই দাঁতের ক্ষয় এড়ানোর সবচেয়ে ভালো উপায় হল দাঁত ও মাড়িকে যতটা সম্ভব সুস্থ রাখা। যদিও প্রতিদিন দু'বার ব্রাশ এবং কুলকুচি করা দাঁতের স্বাস্থ্য বজায় রাখার প্রাথমিক পদক্ষেপ। তবে একজন বিশেষজ্ঞের মতে, দুটি খাবার দাঁতের সমস্যার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

মুখের স্বাস্থ্যের জন্য চকোলেট মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ট্যাবলয়েডের একটি সাক্ষাৎকারে ইমপ্রেসের প্রধান অর্থোডেন্টিস্ট ডা. খালেদ কাসেম জানান যে কিছু খাবার প্লেক কমাতে এবং মাড়িকে সুস্থ রাখতে সাহায্য করে। তিনি বলেন, চকোলেট এমন একটি খাবার যা দাঁত সুস্থ রাখতে সাহায্য করে। এপ্রসঙ্গে তাঁর ব্যাখ্যা- চকোলেটের দানায় শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে যা দাঁতের সমস্যা কমাতে পারে। যদিও এর মানে এই নয় যে অতিরিক্ত চকোলেট খাওয়া উচিত। তবে দিনে এক টুকরো চকোলেট দাঁতের ক্ষয় দূর করতে পারে।

রোজ দুগ্ধজাত দ্রব্য খাওয়ার উপকারিতা বিশেষজ্ঞ যে দ্বিতীয় খাবারের পরামর্শ দিয়েছেন তা হল ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ দুগ্ধজাত দ্রব্য। তিনি বলেন যে প্রতিদিনের খাদ্যতালিকায় দুগ্ধজাত খাবার রাখলে দাঁত মজবুত ও সাদা থাকে। এছাড়াও, দুগ্ধজাত দ্রব্যে থাকা ক্যালসিয়াম এবং ফসফেট দাঁতকে পর্যাপ্ত পুষ্টি দেয় এবং দাঁতের এনামেল পুনর্গঠন করে।

আরও পড়ুন: বগটুই কাণ্ডের মাঝেই প্রবল বিপদে অনুব্রত মণ্ডল, হাইকোর্টে বড় ধাক্কা! কী ঘটল?

অন্যান্য যে সমস্ত খাবার রাখা যায় যদিও দাঁতের স্বাস্থ্যের জন্য দুগ্ধজাত দ্রব্য এবং চকোলেট ডা. কাসেমের সবচেয়ে পছন্দ ছিল, তবে বেরি, স্ট্রবেরি, আপেল, ব্লুবেরির মতো ফল পুষ্টিগুণে এবং ফাইবার সমৃদ্ধ হওয়ায় তা প্লেক পরিষ্কার করতে এবং ক্যাভিটির ঝুঁকি কমাতে পারে বলে জানান তিনি। আসলে এই ধরনের ফলগুলি চিবিয়ে খাওয়ার সময় আমাদের মুখ থেকে বেশি লালা উৎপন্ন হয় যা দাঁতের স্বাস্থ্য বজায় রাখে এবং প্লেক দূর করে। পাশাপাশি বেরিতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

আরও পড়ুন: কোন পথে বিজেপি-র বিরুদ্ধে লড়াই, মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠিতে পড়ল শোরগোল

দাঁতের জন্য ক্ষতিকর খাবার

যেখানে কিছু খাবার মুখের স্বাস্থ্যের উন্নতি করে, সেখানে কিছু খাবার আবার একেবারেই ভাল নয়। দাঁতের সমস্যা থাকলে এই ধরনের খাবার এড়িয়ে চলাই শ্রেয়- সাইট্রাস ফল কফি ক্যান্ডি আচার স্পোর্টস ড্রিঙ্ক ওয়াইন

মুখের স্বাস্থ্য ভালো রাখতে যা করা দরকার ছোট ছোট প্রচেষ্টা দীর্ঘস্থায়ীভাবে আমাদের দাঁত ও মাড়িকে সুস্থ রাখতে পারে। সেক্ষেত্রে নিয়মিত ভিত্তিতে যা করতে হবে, তা হল: ধূমপান ত্যাগ অ্যালকোহল এড়িয়ে চলা দু'বার দাঁত ব্রাশ করা প্রতিবার খাওয়ার পর কুলকুচি করা জিভ চাঁছা অয়েল পুলিং

Published by:Suman Biswas
First published:

Tags: Oral Health, Teeth Care

পরবর্তী খবর