লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

Microsoft আর Amazon Echo-র মিশেল! টেবিলের উপরে উপকরণ রাখুন, রেসিপি বলে দেবে স্মার্ট টেবিলক্লথ!

Microsoft আর Amazon Echo-র মিশেল! টেবিলের উপরে উপকরণ রাখুন, রেসিপি বলে দেবে স্মার্ট টেবিলক্লথ!
প্রতীকী চিত্র।

এই অল্প দামের স্মার্ট টেবিলক্লথের মধ্যে এমন সেন্সর লাগানো আছে, যার দরুন এর উপর যে কোনও খাদ্যবস্তু বা পানীয় রাখলেই এই টেবিলক্লথ সেটি অনুভব করতে পারবে।

  • Share this:

#কলকাতা: ধরুন আপনি চার রকমের মশলা, একটু সবজি আর একটা গোটা মাছ টেবিলের উপরে রাখলেন। বা বলা চলে টেবিলের উপরে পাতা টেবিলক্লথের উপর রাখলেন। আর সেই টেবিলক্লথ সব উপাদান মেপেজুপে টুক করে দারুণ একটা রেসিপি বলে দিল! রূপকথায় যে এমনটা হয় না তা নয়! কিন্তু তাই বলে বাস্তবে কি এমন সম্ভব? Microsoft-এর কয়েকজন বিজ্ঞানী এবং আমেরিকার কয়েকটি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এমনই এক আশ্চর্য ফাইবার। এর নাম দেওয়া হয়েছে ক্যাপাসিটিভো। এই অল্প দামের স্মার্ট টেবিলক্লথের মধ্যে এমন সেন্সর লাগানো আছে, যার দরুন এর উপর যে কোনও খাদ্যবস্তু বা পানীয় রাখলেই এই টেবিলক্লথ সেটি অনুভব করতে পারবে।

শুধু কোন কোন বস্তু রাখা আছে সেটা সেন্স করাতেই এর কেরামতি শেষ হয়ে যাচ্ছে না। টাচ টেকনোলজি নির্ভর করে এই টেবিলক্লথ কয়েকটা সুস্বাদু রেসিপিও বলে দেবে। কী ভাবে সেটা সম্ভব হচ্ছে? এই টেবিলক্লথে আছে মেশিন লার্নিং ও ইলেকট্রোড গ্রিডের সঠিক মেলবন্ধন। যার জন্য এই টেবিলক্লথ শুধু যে বস্তু অনুভব করতে পারে তা নয়, বলে দিতে পারে এর আকারও।

নিউ হ্যাম্পশায়ারের ডার্টমাউথ কলেজ ও Microsoft যৌথ ভাবে এই প্রযুক্তি নির্মাণ করেছে। স্পষ্ট বোঝা যাচ্ছে যে কোনও বস্তু চিনে নেওয়ার ক্ষেত্রে এখানে মেশিন লার্নিং-এর বড় ভূমিকা আছে।

তবে দ্য টেলিগ্রাফকে দেওয়া এক বিবৃতিতে Microsoft-এর গবেষক টেডি সেইড বলেন, এটা একদম টাচ স্ক্রিন প্রযুক্তির মতোই সহজ। যে ভাবে টাচ স্ক্রিন আঙুলের স্পর্শ বুঝতে পারে, এটা সে ভাবেই কাজ করে।

পরীক্ষাগারে যখন ক্যাপাসিটিভো নিয়ে বিজ্ঞানীরা কাজ করছিলেন, তাঁরা দেখেছেন এটি প্রায় ২০টি বস্তু চিনতে পারছে। এর মধ্যে ছিল এক থোকা আঙুর, একটা স্যানিটাইজারের বোতল, বাটি, গ্লাস ইত্যাদি। ক্যাপাসিটিভোকে আরও উন্নত করতে এর সঙ্গে Amazon Echo-র সন্ধি করা হয়েছে, তাই এটি রেসিপিও বলে দিতে পারে। মাটির আর্দ্রতা মেপে ক্যাপাসিটিভো এটাও বলে দিতে পারে যে এই মুহূর্তে গাছে জল দিতে হবে কি না।

তবে ক্যাপাসিটিভো প্রোজেক্ট এখনও প্রাথমিক স্তরে আছে আর এই নিয়ে এখনও কাজ চলছে। বিজ্ঞানীরা চাইছেন এর সঙ্গে মেমোরি টুল জুড়ে দিতে যাতে ক্যাপাসিটিভো এটাও বলে দিতে পারে কখন টেবিল সাফ করতে হবে বা কখন খালি পাত্র সরিয়ে দিতে হবে।

কেয়া বাত!

Published by: Simli Raha
First published: October 29, 2020, 1:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर