Home /News /life-style /
Tea And Sugar Scrub: চা আর চিনির স্ক্রাবারেই মিলবে তরতাজা ত্বক, র‍্যাশ-পিম্পলের সমস্যাও কাছে ঘেঁষবে না!

Tea And Sugar Scrub: চা আর চিনির স্ক্রাবারেই মিলবে তরতাজা ত্বক, র‍্যাশ-পিম্পলের সমস্যাও কাছে ঘেঁষবে না!

Tea and Sugar Scrub:

Tea and Sugar Scrub:

Tea and Sugar Scrub: গ্রিন টির অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ত্বকের জন্যও উপকারী।

  • Share this:

#নয়াদিল্লি: স্বাস্থ্য উপকারিতার কারণে ইদানিং অনেকেই গ্রিন টি-র দিকে ঝুঁকেছেন। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট স্ট্রেস লেভেল কমাতে সাহায্য করে। তাছাড়া নিয়মিত গ্রিন টি পান করলে ওজন নিয়ন্ত্রণে থাকে বলেও মনে করেন অনেকেই। তবে শুধু স্বাস্থ্য উপকারিতা নয়, গ্রিন টির অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ত্বকের জন্যও উপকারী।

২০১৩ সালের একটি গবেষণায় দেখা গিয়েছে, সুর্যের ইউভি রশ্মি ত্বকের উপর মারাত্মক প্রভাব ফেলে। গ্রিন টি দিয়ে তৈরি প্রসাধনী সে সব ক্ষতি মেরামত করতে সক্ষম। বিশেষ করে যাঁদের ত্বকে লালচেভাব এবং জ্বালার সমস্যা আছে তাঁদের জন্য গ্রিন টি দারুণ উপকারী (Tea And Sugar Scrub)। অন্য দিকে, চিনি একটা দুর্দান্ত স্ক্রাবিং উপাদান। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে এর জুড়ি নেই। চিনি দিয়ে স্ক্রাব করলে ত্বকের ময়লা, মৃত কোষ পরিষ্কার করে ত্বকের জেল্লা বাড়িয়ে তোলে অনেকখানি। ফলে গ্রিন টি আর চিনির সংমিশ্রণ বডি স্ক্রাবার হিসেবে দুর্দান্ত কাজ করে।

আরও পড়ুন: দুর্দান্ত সুখবর! একধাক্কায় ভোজ্যতেলের দামে বিরাট পতন! জেনে নিন লিটার প্রতি রেট কত হল...

যা যা লাগবে: ২টো গ্রিন টি-র টি ব্যাগ, হাফ কাপ গরম জল, ১ কাপ চিনি, ১/৪ কাপ নারকেল তেল।

তৈরির পদ্ধতি: ১। প্রথমেই গরম জলে টি ব্যাগ ২টো দিয়ে দিতে হবে। এবার অপেক্ষা করতে হবে ঠান্ডা হওয়া পর্যন্ত।

২। চা ঠান্ডা হোক। ততক্ষণ একটা পাত্রে চিনি নিয়ে তাতে নারকেল তেল মিশিয়ে দেওয়া যাক। দুটোকে ভালো করে মেশাতে হবে।

৩। এবার চা ঠান্ডা হয়ে গেলে তাতে ঢেলে দিতে হবে চিনি এবং নারকেল তেলের এই মিশ্রণ। তবে খেয়াল রাখতে হবে, চা যেন পুরোপুরি ঠান্ডা হয়। নাহলে চিনি গুলে যাবে। তখন আর স্ক্রাবার তৈরি করা যাবে না।

৪। যদি মনে হয় চিনি আর নারকেল তেলের মিশ্রণটা বেশি গলে গিয়েছে, তাহলে আরও চিনি যোগ করতে হবে। আর যদি মনে হয় মিশ্রণটা ভালো করে গোলেনি তাহলে আরও নারকেল তেল লাগবে। মিশ্রণটা যেন পেস্টের মতো হয়। সমস্ত উপাদান স্বমহিমায় তাতে বিরাজ করবে। তেমনটা হলেই বুঝতে হবে নিখুঁত মিশ্রণ তৈরি হয়েছে।

আরও পড়ুন: ঝমঝমিয়ে বৃষ্টি কবে শুরু? কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা আসবে কবে? আবহাওয়ার লেটেস্ট আপডেট

৫। এবার গ্রিন টি আর চিনির স্ক্রাবার তৈরি। এবার পেস্টটা মুখে, ঘাড়ে ভালো ভাবে মেখে নিতে হবে। তারপর অপেক্ষা করতে হবে ১৫ থেকে ২০ মিনিট। যাতে মিশ্রণটা পুরোপুরি শুকিয়ে যায়।

৬। এবার ঘাড়, মুখ ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জলে। ধোওয়ার সময় ত্বকের ময়লা এবং মৃত কোষ তুলতে আঙুলের সাহায্যে ঘষতে হবে আলতো করে। তাহলেও ত্বকে লেগে থাকা ধুলো, ময়লা পরিষ্কার হয়ে গিয়ে মুখে প্রাকৃতিক উজ্জ্বলতা ফুটে উঠবে। সপ্তাহে ২ বার এই স্ক্রাবার লাগালে তরতাজা অনুভূতি হবে, র‍্যাশ-পিম্পলের সমস্যারও নিরাময় হবে।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Body Wash, Tea

পরবর্তী খবর