লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

পুরুষের বিকৃতকাম নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা ? জেনে নিন

পুরুষের বিকৃতকাম নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা ? জেনে নিন
Representational Image

এক যুবক উল্লেখ করেছিলেন নারীশরীরের নাভি নিয়ে তাঁর বিশেষ দুর্বলতার কথা! তিনি জানতে চেয়েছিলেন বিশেষজ্ঞ পল্লবী বার্নওয়ালের কাছে- এই ধরণের মানসিকতা কি বিকৃতকামের লক্ষণ?

  • Share this:

Image is Used For Representational Purpose

#কলকাতা: বিশেষ শব্দটা প্রয়োগের তাৎপর্য সবার আগে একটু ব্যাখ্যা না করলেই নয়। কারও যদি যৌনসঙ্গীর শরীরের কোনও নির্দিষ্ট অংশ অথবা রতিক্রিয়ার ক্ষেত্রে নির্দিষ্ট কোনও বিষয়ের প্রতি আলাদা রকমের দুর্বলতা থাকে, তা হলে যৌনতার পরিসরে তাকে ইংরেজিতে বলা হয় Fetish। বিশেষজ্ঞা পল্লবী জানিয়েছেন যে অনেকেই তাঁর কাছে তাঁদের Fetish বিষয়ে নানা ধরনের পরামর্শ চেয়ে থাকেন। সে রকমই একবার এক যুবক উল্লেখ করেছিলেন নারীশরীরের নাভি নিয়ে তাঁর বিশেষ দুর্বলতার কথা! তিনি জানতে চেয়েছিলেন বিশেষজ্ঞ পল্লবী বার্নওয়ালের কাছে- এই ধরণের মানসিকতা কি বিকৃতকামের লক্ষণ? সঙ্গিনীকেই বা কী করে বলা যায় যে তাঁর নাভিদেশই যুবকটিকে আনন্দের পরাকাষ্ঠায় নিয়ে যেতে পারে?

পল্লবী এ ব্যাপারে জানিয়েছেন স্পষ্ট- নাভিদেশের প্রতি অতিরিক্ত দুর্বলতা বা Belly Button Fetish কোনও দিক থেকেই বিকৃতকামের লক্ষণ নয়। বরং, তা কী ভারতীয় হোক, কী পাশ্চাত্য সংস্কৃতি, বিশেষ করে সাহিত্য, সর্বত্রই পরিগণিত হয়েছে নারীর সৌন্দর্যের অন্যতম অঙ্গ হিসেবেই। কালিদাস যেমন তাঁর কাব্যে পার্বতীর নাভিদেশের বিস্তৃত বর্ণনা দিতে ছাড়েননি, তেমনই হিব্রু বাইবেলের সং অফ সংস অংশে রাজা সলোমনের জবানিতে প্রেয়সী সুলাইমির নাভিদেশের সৌন্দর্যমাহাত্ম্য প্রকাশ পেয়েছে।

অন্য দিকে এ প্রসঙ্গে ১৯৭০ সালের বেলি বাটন ম্যাগাজিন-এর কথাও না বললেই নয়। এই পত্রিকার থিমই ছিল নাভিদেশ! ২০১২ সালে সব চেয়ে বেশি যে শব্দ উঠে এসেছিল Google Search-এ, তা হল Belly Button Fetish। মিলান কুন্দেরার ২০১৫ সালের দ্য ফেস্টিভ্যাল অফ ইনসিগনিফিক্যান্স কনভেজ বইতেও এসেছে প্যারিসের নারীদের শরীরের এই বিশেষ অংশটির প্রদর্শনের কথা!

কেন না, অস্বীকার করার উপায় নেই, শরীরের এই অংশে আদর খুব সহজেই উত্তেজিত করে তোলে নারীদের! একে অবহেলা করা যায় না! মূত্রস্থলী এবং যোনিপথের ঠিক মধ্যবর্তীতে অবস্থান করে বলে এই অংশ স্পর্শ করলে তার রেশ স্নায়ুমাধ্যমে সারা শরীরে তো বটেই, বিশেষ করে যৌনাঙ্গেও প্রবাহিত হয়, কামোদ্দীপনা বৃদ্ধি পায়! পল্লবীর পরামর্শ- সবার প্রথমেই এ প্রসঙ্গ না তুলে রমণকালে তা ব্যক্ত করাই ভালো! তবে এই প্রসঙ্গে পল্লবী আরও একটি ব্যাপারের কথা মাথায় রাখতে বলেছেন! হতেই পারে কোনও পুরুষ যৌনসঙ্গিনীর নাভিদেশে আদর করতে ইচ্ছুক, কিন্তু নারীটির যে তা ভালো লাগবেই তার কোনও মানে নেই! আবার এমনও হতে পারে যে আদরের প্রাবল্যে তিনি অস্থির হয়ে পড়লেন, যে আদর যৌন উত্তেজনা জাগাতে পারত, সেটা তাঁর কাতুকুতু বলে মনে হল! এ ক্ষেত্রে বিবেচকের মতো নিজের Fetish দমন করাই সঙ্গত হবে!

Pallavi Barnwal

Published by: Siddhartha Sarkar
First published: November 19, 2020, 4:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर