হোম /খবর /লাইফস্টাইল /
বার্ধক্যে স্মৃতিশক্তি বাড়াতে এই ডায়েট কাজ করবে ম্যাজিকের মতো

বার্ধক্যে কমে যায় মস্তিষ্কের ক্ষমতা, স্মৃতিশক্তি বাড়াতে এই ডায়েট কাজ করবে ম্যাজিকের মতো

Some healthy foods for boost brain and memory : জেনে নিন মস্তিষ্ক ভাল রাখার জন্য কোন খাদ্যগুলি নিজের ডায়েটে রাখা উচিৎ।

  • Last Updated :
  • Share this:

# কলকাতা :  বয়স বাড়ার  সঙ্গে সঙ্গে  মস্তিষ্কেরও পরিবর্তন ঘটে । বার্ধক্যের ফলেই কমতে থাকে মস্তিষ্কের ক্ষমতা ।  শুধু তাই নয় , বার্ধক্যের সঙ্গে সঙ্গে মানুষের স্মৃতিশক্তি ও চেনার ক্ষমতাও লোভ পেতে থাকে ।

সেক্ষেত্রে  কিছু বিশেষ ডায়েট মানলে , এই সমস্যা থেকে নিজেকে বাঁচানো যেতে পারে । ওহিও স্টেট ইউনিভার্সিটি কলেজ অফ মেডিসিনের নিউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক এবং ওহিও স্টেটের নিউরোলজিক্যাল পেইন বিভাগের পরিচালক ড. কিরণ এফ. রজনীশের মতে, স্বাস্থ্যকর ডায়েট গ্রহণ করলে, মস্তিষ্কের স্বাস্থ্য ভাল  ভাল রাখা যাবে ।

আরও পড়ুন : অঙ্গের শোভা বাড়াবে লং স্কার্ট আর কুর্তির জুটি, জমকালো নজরকাড়া সাজেই দীপাবলির রাতে হবে বাজিমাত

কিছু বিশেষ উপাদান ডায়েটে রাখলে মস্তিষ্কের উপরও বয়সের প্রভাব কমাতে সাহায্য করতে পারে । সেক্ষেত্রে কিছু বিশেষ খাদ্য ডায়েটে রাখতে হবে । জেনে নিন মস্তিষ্ক ভাল রাখার জন্য কোন খাদ্যগুলি নিজের ডায়েটে রাখা উচিৎ।

আরও পড়ুন : ঘরে ঘরে ডেঙ্গি! বাড়ছে চিন্তা! Platelet Count বাড়াতে ডায়েটে অবশ্যই রাখুন এই ৬ খাবার

মাছ -  গবেষণায় দেখা গিয়েছে, সপ্তাহে ২ দিন  খাদ্য তালিকায় মাছ রাখলে , তা মস্তিষ্কের জন্য খুবই উপকারী । এর সেবন মস্তিষ্ক সুস্থ রাখে ও স্মৃতি শক্তি বাড়ায় ।

জাম - জামে আছে প্রচুর পরিমান ভিটামিন সি । জামে থাকা অ্যান্টি অক্সিডেন্ট  মস্তিষ্কের টিস্যু মেরামত এবং মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে ।

হলুদ - দুধেক সঙ্গে  হলুদ মিশিয়ে খেলে মস্তিষ্ক সুস্থ রাখতে সাহায্য করে। এটি অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-এজিং, অ্যান্টি-ক্যান্সার সমৃদ্ধ এবং স্মৃতিশক্তি বজায় রাখতে সাহায্য করে।

(Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধরণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

Published by:Anulekha Kar
First published:

Tags: Brain, Lifestyle, Memory