• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • SOLAR ECLIPSE TO START FROM SUNDAY MORNING KNOWS WHAT TO DO AND WHAT NOT TO DO PBD

Solar Eclipse 2020| গ্রহণে পুজো নয়, শারীরিক সম্পর্কেও 'দোষ'! মেনে চলুন এই নিয়মগুলো...

গর্ভবতী মহিলারা কোনও ভাবে গ্রহণ দেখবেন না৷ কারণ মনে করা হয় গ্রহণের সময় যে সূর্যে রশ্মি বিচ্ছুরিত হয়, তা ক্ষতিকর৷

গর্ভবতী মহিলারা কোনও ভাবে গ্রহণ দেখবেন না৷ কারণ মনে করা হয় গ্রহণের সময় যে সূর্যে রশ্মি বিচ্ছুরিত হয়, তা ক্ষতিকর৷

  • Share this:
    #কলকাতা: গ্রহণের সময় দুধ, ঘি, তেল, ছানা, তিল বা তুলসি পাতা খাবারে দিলে কোনও দূষণ থাকে না৷ শুকনো খাবারে তিল দিয়ে রাখতে পারেন৷ এতে খাবার পরিশুদ্ধ হয়৷ এই বিশ্বাস প্রখর ভাবে রয়েছে৷

    গ্রহণের সময় সূর্য উপাসনা করুন৷ আদিত্য হৃদয় স্তোত্র, সূর্যস্তব ইত্যাদি উচ্চারণ করুণ৷ এই সময় স্নানেরও মাহত্ম্য থাকে৷

    কী একেবারে ভুল করেও করবেন না গ্রহণের সময়?

    -খাবেন না৷ এই সময় যে কোনও কিছু খাওয়া উচিৎ নয়৷ তবে তুলসি বা তিল দিয়ে রাখলে অনেক ক্ষেত্রে খাবার পরিশুদ্ধ হয় এবং তা খেলে সমস্যা হয় না৷ এমনই বলা হয়৷

    -গর্ভবতী মহিলারা কোনও ভাবে গ্রহণ দেখবেন না৷ কারণ মনে করা হয় গ্রহণের সময় যে সূর্যের রশ্মি বিচ্ছুরিত হয়, তা ক্ষতিকর৷

    -পুজো করবেন না৷ বলা হয় সূর্যগ্রহণের সময় ঈশ্বর বন্দনা করা উচিৎ নয়৷ তাই এই সময় মন্দিরের দরজা বন্ধ থাকে৷

    -শারীরিক সম্পর্ক নয়৷ গ্রহণের সময় ভুল করেও স্বামী-স্ত্রী বা সঙ্গীর সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত হবেন না৷ কারণ বলা হয় সূর্যগ্রহণের সময় যদি কোনও সন্তান গর্ভে আসে, তাহলে তাকে সারা জীবন কষ্ট পেতে হয়৷ এবং এই বিশ্বাসটি খুবই প্রচলিত৷

    ২১ জুন সূর্যগ্রহণের সাক্ষী থাকতে তৈরি হয়ে যান৷ তবে পূর্ণ নয়, একে বলয়গ্রাস সূর্যগ্রহণ বলছেন বিশেষজ্ঞরা৷ যা ভারতের আকাশেও দেখা যাবে রবিবার৷ এদিন সূর্যকে ঢেকে দেবে চাঁদ এবং বার্ষিক এই গ্রহণে পুরো অন্ধকার হয়ে যাবে না৷ তবে তৈরি হবে আগুনের আংটি! ভারতের বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে এই গ্রহণ৷

    সকাল ১০ থেকে শুরু হবে এই গ্রহণ যা চলবে ১১.৫০ মিনিট পর্যন্ত এবং সেই সময় প্রায় গোটা সূর্য ঢেকে যাবে চাঁদের ছায়ায়৷ ১ মিনিটের কিছুটা বেশি সময় এই গ্রহণ প্রত্যক্ষ করা যাবে৷ দেশের বিভিন্ন জায়গা থেকে গ্রহণ চাক্ষুস করা গেলেও রাজস্থান, হরিয়ানা এবং উত্তরাখণ্ডে তা খুব স্পষ্ট দেখা যাবে৷

    Published by:Pooja Basu
    First published: