দিনের কোন সময়ে হস্তমৈথুন ভালো? কখন এটি বিপজ্জনক হয়ে উঠতে পারে? জানাচ্ছেন বিশেষজ্ঞ

এই পর্বে হস্তমৈথুনের মতো সংবেদনশীল বিষয়টি নিয়েই বিশেষজ্ঞা পল্লবী বার্নওয়ালের পরামর্শ চেয়েছেন এক পাঠক।

এই পর্বে হস্তমৈথুনের মতো সংবেদনশীল বিষয়টি নিয়েই বিশেষজ্ঞা পল্লবী বার্নওয়ালের পরামর্শ চেয়েছেন এক পাঠক।

  • Share this:

হস্তমৈথুন নিয়ে আমাদের সমাজে নানা রকম ধারণা প্রচলিত আছে। ধারণা যে সব সময়ে সঠিক হতেই হবে, তার কোনও মানে নেই। এছাড়া আরও একটি কথা মাথায় না রাখলে নয়। যে কোনও প্রাচীন সমাজেরই লক্ষ্য ছিল বংশবিস্তার। তাই প্রাচীন নানা শাস্ত্রে, নানা ধর্মমতে হস্তমৈথুনকে পাপ বলে গণ্য করা হয়েছে। এর নেপথ্যে কাজ করেছে একটাই কারণ- শুক্রাণুর পরিমাণ কমে গিয়ে যাতে বংশবিস্তারে বাধা তৈরি না হয়!

এই পর্বে হস্তমৈথুনের মতো সংবেদনশীল বিষয়টি নিয়েই বিশেষজ্ঞা পল্লবী বার্নওয়ালের পরামর্শ চেয়েছেন এক পাঠক। তিনি জানতে চেয়েছেন যে নিয়মিত হস্তমৈথুন শরীরে কোনও নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়ার জন্ম দেয় কি না! পাঠকটির হস্তমৈথুন নিয়ে রয়েছে আরও বেশ কিছু প্রশ্ন- দিনের কোন সময়ে হস্তমৈথুন বাঞ্ছনীয়, দিনে ঠিক কতবার হস্তমৈথুন কাঙ্ক্ষিত ইত্যাদি!

পল্লবী এই প্রসঙ্গে সবার আগে হস্তমৈথুন সম্পর্কে প্রচলিত ধারণাটির মূলে আঘাত হেনেছেন। তিনি সাফ জানাচ্ছেন যে হস্তমৈথুনের অভ্যাস শরীরের পক্ষে কখনই ক্ষতিকারক কিছু নয়, সে নিয়মিত হলেও। বরং, হস্তমৈথুন যে হ্যাপি হরমোনের ক্ষরণ ঘটিয়ে মন ভালো রাখে, ঘুমে সাহায্য করে, সেক্সুয়াল ফ্রাস্ট্রেশন থেকে মুক্তি দেয়, সেই বিষয়গুলোতে গুরুত্ব আরোপ করেছেন তিনি। ক্লান্তি নিবারণেও যে হস্তমৈথুনের ভূমিকা রয়েছে, সেটাও উল্লেখ করতে ভোলেননি পল্লবী। পাশাপাশি জানিয়েছেন যে সেল্ফ-এস্টিম বাড়িয়ে জনৈক ব্যক্তির মানসিক দিকটিকেও ভালো রাখতে পারে এই অভ্যাস।

এবার প্রশ্ন হল- ২৪ ঘণ্টার মধ্যে হস্তমৈথুনের সেরা সময় কোনটি? দিনের বেলা হস্তমৈথুন করা ঠিক হবে না রাতের বেলায় ঘুমোতে যাওয়ার আগে? পল্লবী এক্ষেত্রে পাঠকদের দিকে একটা পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়েছেন- খিদে পেলে আমরা কি তা চেপে থাকি? না কি ২৪ ঘণ্টায় কেবল একবার খাই? সেই সূত্র ধরে তিনি বলছেন যে হস্তমৈথুনের কোনও নির্দিষ্ট সময় নেই, যখন খুশি নিজেকে এই আনন্দ দেওয়া যেতে পারে। তেমনই এটা ব্যক্তিবিশেষের উপরে নির্ভর করে যে দিনে ঠিক কতবার নিজেকে আনন্দ দেওয়ার প্রয়োজন পড়ছে! পল্লবীর মতে, একাধিকবারে কোনও অসুবিধা নেই!

তবে কেবল দু'টো দিক থেকে সতর্ক থাকতে বলছেন পল্লবী। এই অভ্যাস যদি কাজের পথে বাধা হয়ে দাঁড়ায়, তাহলে সতর্ক থাকতে হবে। আর বার বার স্পর্শ করার ফলে উত্তেজনার মুহূর্তে যৌনাঙ্গে যদি ব্যথা হয় বা তার ত্বক ছড়ে যায়, তাহলে সাবধান হওয়ার প্রয়োজন আছে!

Pallavi Barnwal

Published by:Ananya Chakraborty
First published: