• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Happy Valentine's Day 2021: কাছে আসুক দুটি হৃদয়, পাতে থাকুক বিটরুটের মিনি হার্ট পুরি

Happy Valentine's Day 2021: কাছে আসুক দুটি হৃদয়, পাতে থাকুক বিটরুটের মিনি হার্ট পুরি

প্রেম দিবসের আমেজ আরেকটু উসকে দিতে বানিয়ে ফেলুন মিনি হার্ট বিটরুট পুরি

প্রেম দিবসের আমেজ আরেকটু উসকে দিতে বানিয়ে ফেলুন মিনি হার্ট বিটরুট পুরি

প্রেম দিবসের আমেজ আরেকটু উসকে দিতে বানিয়ে ফেলুন মিনি হার্ট বিটরুট পুরি

  • Share this:

    #কলকাতা: কাছের মানুষকে নিজে হাতে রেঁধে খাওয়ানোর মজাই আলাদা! তার মধ্যে যেমন জড়িয়ে থাকে সুস্বাদ, তেমনই ভালোবাসা। প্রেম দিবসের আমেজ আরেকটু উসকে দিতে বানিয়ে ফেলুন মিনি হার্ট বিটরুট পুরি।

    উপাদান-- পুরো রান্না করতে মোটামুটি ঘণ্টাখানেক সময় লাগে। তবে পরিমাণ বেশি হলে সময় বেশি লাগবে। এই রান্নার জন্য প্রয়োজনীয় উপাদানগুলি হল বিটরুট, পরিমাণ মতো জল, নুন, ময়দা, সুজি, পরিমাণ মতো তেল।

    রানা করার পদ্ধতি

    একটা বড় কড়া বা ওই জাতীয় কোনও পাত্রে বিটরুট নিয়ে, তাতে জল মিশিয়ে সেদ্ধ করে নিতে হবে। এর পর ধীরে ধীরে বিটরুট ঠাণ্ডা করতে হবে। বিটরুট ঠাণ্ডা হয়ে যাওয়ার পর কোনও গ্রাইন্ডারে দিয়ে ভালো করে পিষে নিতে হবে।

    এবার এই বিটরুটের পেস্টের মধ্যে পরিমাণ মতো সুজি, নুন, তেল মিশিয়ে নিতে হবে। প্রয়োজনে অল্প ময়দা বা আটা দেওয়া যেতে পারে। এতে বিটরুটের মণ্ডটা একটু শক্ত করে মেখে নেওয়া যাবে।

    বিটরুটের মণ্ডটি তৈরি হয়ে গেলে, ছোট ছোট করে লেচি কেটে নিতে হবে। তার পর তা বেলে নিতে হবে। এবার ছুরি দিয়ে হার্ট শেপে কেটে নিতে হবে এই বিটরুট পুরির লেচি।

    সব শেষে গরম তেলে দিয়ে লুচির মতো ভেজে নিয়ে, ছেঁকে তেল ঝরিয়ে তুলে নিতে হবে।

    কিছু বিষয় মনে রাখতে হবে-

    বিটরুট রান্না করতে গিয়ে জলের মাত্রা ঠিক রাখতে হবে। এক্ষেত্রে পরিমাণ মতো জল দিতে হবে। কারণ বেশি জল হলেই রান্না খারাপ হয়ে যাবে।

    বিটরুটের মণ্ড তৈরি করার আগে দেখে নিতে হবে তা পুরোপুরি ঠাণ্ডা হয়েছে কি না।

    যদি মণ্ড বা বিটরুটের ডেলাটি প্রয়োজনের চেয়ে নরম হয় কিংবা তার মধ্যে অল্প জল থেকে যায়, তাহলে সমস্যা হতে পারে। এক্ষেত্রে ভাজার সময় বেশি তেল টানবে পুরি।

    বিটরুটের মণ্ড মেখে নেওয়ার পরই তৈরি করে নিতে হবে পুরি। বেশিক্ষণ ওই অবস্থায় রেখে দিলে তা শক্ত হয়ে গিয়ে ভাজার সময়ে সমস্যা তৈরি হতে পারে।

    পরিবেশন করা যায় পছন্দের যে কোনও তরকারির সঙ্গে।

    Published by:Rukmini Mazumder
    First published: