Home /News /life-style /
Poila Boishakh 2022: নতুন বছর হোক সুস্বাস্থ্যে ঠাসা, জেনে নিন বাড়িতে প্রোটিন বার তৈরির সহজ উপায়!

Poila Boishakh 2022: নতুন বছর হোক সুস্বাস্থ্যে ঠাসা, জেনে নিন বাড়িতে প্রোটিন বার তৈরির সহজ উপায়!

পয়লা বৈশাখেই সুস্বাস্থ্যের অঙ্গীকার

পয়লা বৈশাখেই সুস্বাস্থ্যের অঙ্গীকার

Poila Boishakh 2022: সহজে প্রোটিন বার বাড়িতে কীভাবে বানানো যায় জেনে নেওয়া যাক (How to make protein bar at home)।

  • Share this:

#নয়াদিল্লি: প্রোটিন বার সুস্বাদু তো বটেই। আবার দারুণ ভাবে পেটও ভরায়। এখানেই শেষ নয়, এটা এমন একটা স্ন্যাকস, যা আমাদের দেহে রোজকার প্রোটিনের প্রয়োজনীয়তা পূরণ করতেও সাহায্য করে। ওয়ার্কআউটের আগে এবং পরে স্ন্যাকস হিসাবে প্রোটিন বার অত্যন্ত ভালো খাবার। কারণ এই ধরনের বার শরীরে তাৎক্ষণিক ভাবে এনার্জি বাড়িয়ে দেয়। অনেকেই প্রোটিন বার খেতে পছন্দ করেন। কিন্তু বাজারচলতি প্রোটিন (How to make protein bar at home) বারের উপর ভরসা করা যায় না। তাহলে সহজে প্রোটিন বার বাড়িতে কীভাবে বানানো যায় জেনে নেওয়া যাক।

আরও পড়ুন : নববর্ষ হোক মধুময়! ইতিহাসের পথ বেয়ে পাতে থাক বাংলার সাবেকি পাঁচ মিষ্টি...

পিনাট বাটার বার: প্রয়োজনীয় উপকরণ- ১ কাপ পিনাট বাটার, ২ কাপ ইনস্ট্যান্ট ওটস, ১/৩ কাপ মধু, ২ টেবিল চামচ ফ্লাক্সসিড, ২ টেবিল-চামচ নারকেল তেল, ২ চামচ প্রোটিন পাউডার এবং ২ চিমটি লবণ।

পদ্ধতি- একটি বড় পাত্রে ওটস, মধু, ফ্লাক্সসিড, প্রোটিন পাউডার, নুন দিয়ে ভালো করে মিশিয়ে পিনাট বাটার দিতে হবে। পিনাট বাটার যেন ঘরের তাপমাত্রায় থাকে, না-হলে ডাবল বয়লার পদ্ধতিতে গলিয়ে নিতে হবে। এছাড়াও, এই ধাপে গলানো নারকেল তেল দিতে হবে। এবার সব কিছু খুব ভালো ভাবে মিশিয়ে নিয়ে একটি টিন বা বেকিং ট্রেতে ঢেলে সমান ভাবে ছড়িয়ে নিতে হবে। ২ ঘন্টা বা সেট হওয়া পর্যন্ত ফ্রিজে রেখে দিতে হবে। শেষে টুকরো টুকরো করে কেটে পরিবেশন করা যাবে।

চকোলেট বার: প্রয়োজনীয় উপকরণ- ১ কাপ গুঁড়ো করা গুড়, ১/৪ কাপ কোকো পাউডার, ১/৪ কাপ দুধ, ১ কাপ মুসলি, ৪ টেবিল-চামচ মাখন, ২ টেবিল-চামচ কাজু, ২ টেবিল-চামচ বাদাম, ২ টেবিল-চামচ চকো চিপস এবং ১ টেবিল-চামচ ভ্যানিলার এক্সট্র‍্যাক্ট।

পদ্ধতি- একটি প্যানে (How to make protein bar at home) দুধ, গুঁড়ো গুড়, কোকো পাউডার এবং মাখন দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে। এবার আঁচ বন্ধ করে মুসলি, চকো চিপস, কাজু, বাদাম এবং ভ্যানিলা এক্সট্র‍্যাক্ট দিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। তার পর একটি বেকিং ট্রে-তে বাটার পেপার দিয়ে তাতে মিশ্রণটি ঢেলে দিতে হবে। একটি স্প্যাটুলা দিয়ে ছড়িয়ে একটু ঠান্ডা করতে দিতে হবে। ২ ঘণ্টা ফ্রিজে রেখে সেট হয়ে গেলে টুকরো করে কেটে পরিবেশন করা যাবে।

আরও পড়ুন : নববর্ষেই জেলায় জেলায় ঝড়-বৃষ্টি? হাওয়া অফিসের বিরাট আপডেট, যা হতে চলেছে বাংলার আবহাওয়া...

খেজুর এবং বাদাম বার:

প্রয়োজনীয় উপকরণ- ১/২ কাপ রোলড ওটস, ১/২ কাপ খেজুর, ২ টেবিল-চামচ মধু, ২ টেবিল-চামচ পিনাট বাটার, ২ টেবিল-চামচ বাদাম, ২ টেবিল-চামচ আখরোট, ২ টেবিল-চামচ কিশমিশ এবং ১ চিমটি নুন। পদ্ধতি- একটি গ্রাইন্ডারে খেজুর দিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। কম আঁচে একটি প্যান রেখে তাতে ওটস, মধু, পিনাট বাটার, খেজুরের পেস্ট, নুন, কুচোনো বাদাম, কাটা আখরোট এবং কিশমিশ দিতে হবে। সবকিছু ভালো ভাবে একত্রিত হওয়া পর্যন্ত মাত্র কয়েক মিনিট রান্না করে নিতে হবে। এবার পার্চমেন্ট পেপার দিয়ে একটি বেকিং ট্রে-তে মিশ্রণটি ঢেলে দিতে হবে। সমান ভাবে ছড়িয়ে কিছুটা ঠান্ডা হতে দিতে হবে। শেষে ১-২ ঘণ্টা বা সেট হওয়া পর্যন্ত ফ্রিজে রাখার পরে টুকরো করে কেটে নিলেই পরিবেশন করা যাবে।

কাবুলি চানা বার: প্রয়োজনীয় উপকরণ- ৪০০ গ্রাম সেদ্ধ চানা, ১ টি কলা, ১/২ কাপ পিনাট বাটার, ২ টেবিল-চামচ চিয়া সিড, ২ টেবিল-চামচ ফ্লাক্সসিড গুঁড়ো, ২ টেবিল-চামচ মধু।

পদ্ধতি- সমস্ত উপকরণ (How to make protein bar at home) একটি ব্লেন্ডারে দিয়ে ভালো করে পেস্ট বানাতে হবে। এবার মিশ্রণটি একটি বেকিং ট্রে-তে ঢালতে হবে। সমান ভাবে ছড়িয়ে দিয়ে ১৫ মিনিটের জন্য বেক করতে হবে। পরে টুকরো করে কেটে পরিবেশন করতে হবে।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Poila Boishakh

পরবর্তী খবর