corona virus btn
corona virus btn
Loading

জানেন কালোজিরের কত উপকার ?

জানেন কালোজিরের কত উপকার ?

ছোটো খাটে রোগ দূর করতে পারে আপনার রান্নাঘরের জিনিসপত্রই ৷

  • Share this:

#কলকাতা: ছোটো খাটে রোগ দূর করতে পারে আপনার রান্নাঘরের জিনিসপত্রই ৷ শুধু জানতে হবে কোন জিনিসটি, কখন কাজ দেবে ৷ ঠিক যেমন কালো জিরে ৷ জেনে নিন কালো জিরের উপকার !

১. পেট খারাপে নিয়মিত সমস্যা থাকলে কালোজিরা সামান্য ভেজে গুঁড়ো করে ৫০০ মিলিগ্রাম হারে ৭-৮ চা চামচ দুধে মিশিয়ে ওই মাত্রায় সকালে ও বিকেলে সাত দিন ধরে খেলে উল্লেখযোগ্য ফল পাওয়া যায়।

২. যেসব মহিলা অনিয়মিত অথবা স্বল্প অথবা অধিক স্রাবের জন্য কষ্ট পেয়ে থাকেন, তাদের ঋতু হওয়ার পাঁচ-সাত দিন আগে থেকে ৫০০ মিলিগ্রাম হারে সামান্য গরম এমন জল সকালে ও বিকেলে খেতে হয়। তার পরও অসুবিধা থেকে গেলে পরপর ২-৩ মাস ওভাবে খেতে হবে।

৩ প্রসবের পর কালোজিরার ক্বাথ খেলে গর্ভাশয়ের দ্বার সঙ্কুচিত হয়।

৫.অল্প মাত্রায় কালোজিরে মেয়েদের ঋতুস্রাব বাড়ায়, কষ্টরজ ও ঋতুরোধ অসুখ সারায়। তবে বেশি মাত্রায় খেলে গর্ভস্রাব হয়।

৬. কাঁচা সর্দি হয়ে মাথায় যন্ত্রণা হচ্ছে। এ ক্ষেত্রে কালোজিরা পুঁটলিতে বেঁধে শুঁকতে হবে। তবে পুঁটলিতে নেয়ার আগে তা রগড়ে নিতে হবে। তাতে গন্ধ বের হয় এবং উপকার হয়।

৭ প্রচন্ড মাথা ব্যথা ? কালোজিরে বেটে কপালে প্রলেপ দিলে ও মিহি গুঁড়োর নস্যি নিলে উপকার হয়।

৮. সর্দিতে কালোজিরের নস্যি নিলে উপকার মেলে।

৯. কালোজিরা ভাজা তেল গায়ে মাখলে চুলকানিতে উপকার হয়। এতে ১০০ গ্রাম সরষের তেলে ২৫-৩০ গ্রাম কালোজিরে ভেজে সে তেল ছেঁকে নিয়ে ব্যবহার করতে হয়।

১০ স্মৃতিভ্রংশ ও স্মরণশক্তির দুর্বলতায় কালোজিরে খুব কার্যকর। ৩ গ্রাম কালোজিরে ২০ মিলিলিটার বিশুদ্ধ মধুসহ খেলে এ রোগ সারে।

১১ জন্ডিস, প্লীহাবৃদ্ধি, ২৩. শূল ব্যথা, বুকের ব্যথায় কালোজিরে বেটে খেলে এসব রোগ সারে। সেই সাথে বাটা গায়েও মালিশ করতে হয়।

১২ পরিমাণমতো কালোজিরে খেলে প্রস্রাব পরিষ্কার হয়ে যায়।

First published: July 2, 2017, 7:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर