স্থূলকায় মহিলাদের ডায়াবেটিস কমিয়ে দিতে সক্ষম 'মেডিটেরেনিয়ান ডায়েট', বলছে গবেষণা

স্থূলকায় মহিলাদের ডায়াবেটিস কমিয়ে দিতে সক্ষম 'মেডিটেরেনিয়ান ডায়েট', বলছে গবেষণা
স্থূলতার সঙ্গে ডায়বেটিস রোগের একটা যোগাযোগ আছে। বেশিরভাগ স্থূল বা মোটা ব্যক্তিরই এই রোগ থাকে বা হওয়ার একটা আশঙ্কা থেকেই যায়। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এটা আকছারই হয়ে থাকে। যদিও সাম্প্রতিক একটি গবেষণা বলছে যে স্থূলকায় মহিলা, যাঁদের ডায়বেটিস আছে তাঁরা যদি ভূমধ্যসাগরীয় বা মেডিটেরানিয়ান ডায়েট মেনে চলেন তাহলে তাঁদের ডায়বেটিস বা রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়ার সমূহ সম্ভাবনা আছে।

যাঁদের ডায়াবেটিস আছে তাঁরা যদি 'মেডিটেরেনিয়ান ডায়েট' মেনে চলেন তাহলে তাঁদের ডায়াবেটিস বা রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়ার সমূহ সম্ভাবনা আছে

  • Share this:
স্থূলতার সঙ্গে ডায়াবেটিস রোগের একটা যোগাযোগ আছে। বেশিরভাগ স্থূল বা মোটা ব্যক্তিরই এই রোগ থাকে বা হওয়ার একটা আশঙ্কা থেকেই যায়। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এটা আকছারই হয়ে থাকে। যদিও সাম্প্রতিক একটি গবেষণা বলছে যে স্থূলকায় মহিলা, যাঁদের ডায়াবেটিস আছে তাঁরা যদি ভূমধ্যসাগরীয় বা মেডিটেরানিয়ান ডায়েট মেনে চলেন তাহলে তাঁদের ডায়াবেটিস বা রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়ার সমূহ সম্ভাবনা আছে। স্থূলতার সঙ্গে ডায়াবেটিস রোগের একটা যোগাযোগ আছে। বেশিরভাগ স্থূল বা মোটা ব্যক্তিরই এই রোগ থাকে বা হওয়ার একটা আশঙ্কা থেকেই যায়। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এটা আকছারই হয়ে থাকে। যদিও সাম্প্রতিক একটি গবেষণা বলছে যে স্থূলকায় মহিলা, যাঁদের ডায়াবেটিস আছে তাঁরা যদি ভূমধ্যসাগরীয় বা মেডিটেরানিয়ান ডায়েট মেনে চলেন তাহলে তাঁদের ডায়াবেটিস বা রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়ার সমূহ সম্ভাবনা আছে। ব্রিগহ্যাম ও বোস্টনের উওমেন হসপিটালের গবেষকরা যৌথ ভাবে এই গবেষণা করেছেন। এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে জামা নেটওয়ার্ক ওপেনে। সেখানে বলা হয়েছে যে মেডিটেরানিয়ান ডায়েটে থাকে প্রচুর ফল, সবজি, অলিভ অয়েল, লেগিউম, মাছ এবং নানা রকমের বীজ। ব্রিগহ্যাম ও বোস্টনের উওমেন হসপিটালের গবেষকরা যৌথ ভাবে এই গবেষণা করেছেন। এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে জামা নেটওয়ার্ক ওপেনে। সেখানে বলা হয়েছে যে মেডিটেরানিয়ান ডায়েটে থাকে প্রচুর ফল, সবজি, অলিভ অয়েল, লেগিউম, মাছ এবং নানা রকমের বীজ। এই জাতীয় ডায়েট মেনে চললে মহিলাদের ডায়াবেটিস অন্ততপক্ষে ৩০% কম হতে পারে। উওমেনস হেলথ স্টাডিজের অন্তর্গত যে ২৫,০০০ মহিলা এই সমীক্ষায় যোগদান করেছিলেন, তার ভিত্তিতেই এই কথা বলা হয়েছে। এই জাতীয় ডায়েট মেনে চললে মহিলাদের ডায়াবেটিস অন্ততপক্ষে ৩০% কম হতে পারে। উওমেনস হেলথ স্টাডিজের অন্তর্গত যে ২৫,০০০ মহিলা এই সমীক্ষায় যোগদান করেছিলেন, তার ভিত্তিতেই এই কথা বলা হয়েছে।

মেডিটেরানিয়ান ডায়েট শুধু যে ডায়াবেটিস কম করার ক্ষেত্রেই উপযোগী তা কিন্তু নয়। দেখা গেছে যে হার্টের বিভিন্ন সমস্যা, ক্যানসার ও বয়স জনিত বিভিন্ন রোগেও এই ডায়েট বেশ কাজে আসে। মূলত এই গবেষণার উদ্দেশ্যই ছিল এটা দেখা যে ভিটামিন ই ও অল্প ডোজের অ্যাস্পিরিন কীভাবে হার্টের অসুখ ও ক্যানসারের ক্ষেত্রে কাজে দেয়। মেডিটেরানিয়ান ডায়েট শুধু যে ডায়াবেটিস কম করার ক্ষেত্রেই উপযোগী তা কিন্তু নয়। দেখা গেছে যে হার্টের বিভিন্ন সমস্যা, ক্যানসার ও বয়স জনিত বিভিন্ন রোগেও এই ডায়েট বেশ কাজে আসে। মূলত এই গবেষণার উদ্দেশ্যই ছিল এটা দেখা যে ভিটামিন ই ও অল্প ডোজের অ্যাস্পিরিন কীভাবে হার্টের অসুখ ও ক্যানসারের ক্ষেত্রে কাজে দেয়। যে সব মহিলারা এই সমীক্ষায় অংশগ্রহন করেছিলেন তাঁদের ডায়াবেটিস কতটা আছে তার সঙ্গে অন্যান্য কিছু বিষয়ও মাথায় রাখা হয়েছিল। যেমন তাঁরা কীরকম খাবার খান, তাঁদের জীবনযাত্রা কীরকম, তাঁদের এর আগে কোনও কঠিন অসুখের ইতিহাস আছে কিনা ইত্যাদি ইত্যাদি। যে সব মহিলারা এই সমীক্ষায় অংশগ্রহন করেছিলেন তাঁদের ডায়াবেটিস কতটা আছে তার সঙ্গে অন্যান্য কিছু বিষয়ও মাথায় রাখা হয়েছিল। যেমন তাঁরা কীরকম খাবার খান, তাঁদের জীবনযাত্রা কীরকম, তাঁদের এর আগে কোনও কঠিন অসুখের ইতিহাস আছে কিনা ইত্যাদি ইত্যাদি। তাছাড়া সমীক্ষার শুরুতেই এঁদের রক্ত পরীক্ষাও করা হয়েছিল। এই ২৫,০০০ মহিলাদের মধ্যে ২,৩০৭ জন মহিলার টাইপ ২ ডায়াবেটিস ধরা পড়ে। এই মহিলারা যখন মেডিটেরানিয়ান খাবার খেতে শুরু করে দেখা যায় যে এঁদের ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে যে সব মহিলাদের বডি মাস ইনডেক্স অনেক বেশি, তাঁরা অত্যন্ত উপকৃত হয়েছেন। তাছাড়া সমীক্ষার শুরুতেই এঁদের রক্ত পরীক্ষাও করা হয়েছিল। এই ২৫,০০০ মহিলাদের মধ্যে ২,৩০৭ জন মহিলার টাইপ ২ ডায়াবেটিস ধরা পড়ে। এই মহিলারা যখন মেডিটেরানিয়ান খাবার খেতে শুরু করে দেখা যায় যে এঁদের ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে যে সব মহিলাদের বডি মাস ইনডেক্স অনেক বেশি, তাঁরা অত্যন্ত উপকৃত হয়েছেন। তাই ডায়েটে সামান্য পরিবর্তন করলেই এই রোগের থেকে রেহাই মিলবে বলে মনে হচ্ছে চিকিৎসকদের। যদিও মাত্র কিছুদিনের জন্য এই ডায়েট অনুসরণ না করে একে দীর্ঘকালীন অভ্যেসে পরিণত করার পরামর্শ দিয়েছেন তাঁরা। তাই ডায়েটে সামান্য পরিবর্তন করলেই এই রোগের থেকে রেহাই মিলবে বলে মনে হচ্ছে চিকিৎসকদের। যদিও মাত্র কিছুদিনের জন্য এই ডায়েট অনুসরণ না করে একে দীর্ঘকালীন অভ্যেসে পরিণত করার পরামর্শ দিয়েছেন তাঁরা।
Published by:Ananya Chakraborty
First published: