হোম /খবর /লাইফস্টাইল /
এই শীতে বিয়ে ? জেনে নিন কী করবেন, কী করবেন না

এই শীতে বিয়ে ? জেনে নিন কী করবেন, কী করবেন না

বিয়ের প্রস্তুতি আগে থেকেই শুরু করে দেওয়া ভালো যাতে বিয়ের দিন কোনো ঝামেলায় পড়তে না হয়। wedding plan in winter

  • Share this:

শীতের মরসুমে বিয়ে মনের খুশিকে দ্বিগুণ করে তোলে। বিয়ে বলে কথা , তাই পোশাক  একটু উজ্জ্বল , রংচঙে , মখমল বা ব্রোকেডের মতো মোটা কাপড়ের হলে খুবই ভালো হয়।

বাইরে কনকনে ঠান্ডা , কিন্তু বিয়ের আয়োজনে কোনও খুঁত চলবে না. তাই বিয়ে ভিতরে হোক বা বাইরে ,কনেদের ক্ষেত্রে কিন্তু ভারী লেহেঙ্গা বা শাড়ী পড়াটাই সবচেয়ে বেশি আকর্ষণীয় হবে। যে কোনো পরিকল্পনা করার আগে বিয়েতে অথিতিদের আরামের কথা মাথায় রেখে কী কী করা উচিত বা উচিত না সেগুলো একটু জেনে নেওয়া যাক।

কী কী করা উচিত :

যেহেতু শীতকালে বিয়ে , তাই অনেক আগে থেকেই আপনার বিয়ের স্থান ঠিক করে রাখা উচিত। যদি বিয়ে আপনার শহরেই হয় , চেষ্টা করুন বাইরের অনুষ্ঠান দিনের বেলায় এবং ঘরের অনুষ্ঠান হলে তা রাত্রিতে প্ল্যান করতে।  আর যদি ভেবে রাখেন বিয়ে শহরের বাইরে হবে তাহলে সেখানকার তাপমাত্রা , সুবিধা , অসুবিধা সবকিছু মাথায় রেখে প্ল্যান করায় শ্রেয়।

 বিয়ে খুবই জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান, তাই বর কিংবা কনে দুজনকেই বেশ রংচঙে  , প্রিন্টেড মখমল বা ব্রোকেডের মতো পরিধান বেছে  নেওয়া উচিত। এমন কিছু ফেব্রিক পড়বেন যা আপনাকে ঠান্ডা থেকে বাঁচিয়ে রাখবে। কপার , বারগান্ডি ,নেভি ব্লু ,এমারেল্ড গ্রীন  এই ধরণের উজ্জ্বল রঙের পোশাক বর  বা কনে দুজনকেই তাদের বিশেষ দিনে আরও উজ্জ্বল ও  সুন্দর করে তুলবে।

বিয়েতে আমন্ত্রিতদের আরামের কথা মাথায় রেখে হিটারের ব্যবস্থা রাখতে হবে যাতে বাইরের কনকনে ঠান্ডা বাতাস কাউকে অস্বস্তিতে না ফেলতে পারে।

ঠান্ডা পানীয়র বদলে গরম চকলেট , কফি , চা বা স্যুপ পরিবেশন করে অথিতিদের স্বাগত জানান ।

ডেকোরেশনের জন্য শীতের বাছাই করা ফুল ,পর্যাপ্ত আলোর ব্যবস্থা বিয়ের দিনটিকে উৎসবমুখর করে তোলে।  পারলে  মোমবাতি দিয়েও সাজানো যেতে পারে যা পরিবেশকে আরো উষ্ণ ও আনন্দমুখর করে তুলবে ।

কী কী করা উচিত না : এই ঠান্ডায় বাইরে বেশি ফটো সেশন না করে  ভিতরে উজ্জ্বল আলোর নিচেও তা করা যেতে পারে , তাতে আপনার অসুস্থ হওয়ার সুযোগ কম থাকে।

ঘুরতে যাওয়ার জন্য আগে থেকেই প্ল্যান করে রাখবেন , কারণ অনেকেই অফ সিজন ভেবে পরে প্ল্যান করতে যান।  মনে  রাখবেন শীতকাল হল ট্যুরিজমের সবচেয়ে আদর্শ সময়।

বিয়ের অনুষ্ঠান , আচারআচরণ, নাচ গানের আসর হোক বা পার্টি একটু আগে নাগাদ শেষ করতে চেষ্টা করবেন, কারণ শীতের রাতে অতিথিরা তাড়াতাড়ি বাড়ি ফিরতে চায় ।

(Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

Published by:Brototi Nandy
First published:

Tags: Marriage, Winter Season