Durga puja 2021| make up tips: চোখে মোটা চশমা? তাতে কি ! এই মেক আপ টিপস মানলে আপনিই সেরা সুন্দরী !

photo source collected

Durga puja 2021| make up tips: এটা ঠিক যে চশমার সঙ্গে সঠিক মেক আপে নিজেকে উপস্থাপন করা সত্যি খানিকটা কঠিন কাজ।

  • Share this:

#কলকাতা: একসময়ে চশমার সঙ্গে মেক আপ বেমানান বলেই মনে করা হত। পোশাকের সঙ্গে মানানসই মেক আপ করলেই অনেকে চশমা পড়তে চাইতেন না। তবে এটা ঠিক যে চশমার সঙ্গে সঠিক মেক আপে নিজেকে উপস্থাপন করা সত্যি খানিকটা কঠিন কাজ। কিন্তু সময়ের সঙ্গে পুরনো ধারণায় বদল এসেছে। এখন চশমার সঙ্গে মেক আপের ফ্যাশনই যথেষ্ট ট্রেন্ডিং। কারণ চশমার ফ্রেমের ধরন আর গড়নেও এখন ফ্যাশনের ছোঁওয়া লেগেছে। চশমা এখন আর শুধু প্রয়োজনের জিনিস নয়, রীতিমতো ফ্যাশন মাধ্যমও বটে। কিন্তু তাও মাঝে মাঝেই চশমা পড়ে নিজের মেক আপ মিয়ে অনেকেই সন্তুষ্ট থাকেন না। খুব সহজেই সেই সমস্যারও সমাধান সম্ভব। যার জন্য শুধু কিছু ছোট ছোট টিপস মেনে চলতে হবে। আর তাতেই চশমার আড়ালেও হয়ে ওঠা যাবে রূপবতী।

ভুরুর আকার ঠিক করতে হবে

চশমা পড়লে কিন্তু ভ্রু নিঁখুত করতে ভুললে চলবে না। আমরা যে ধরনের ফ্রেম পড়ব, তার উপর ভিত্তি করে সব সময় ভ্রুর আকার ঠিক করতে হবে। ভ্রু অসমান হলে কিন্তু মুখের সৌন্দর্য নষ্ট হয়ে যাবে। তাই ভ্রুর বাড়তি হেয়ার তুলে শেপ করা এবং ফাঁকা জায়গা পূরণ করা খুবই গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে ভ্রুর রোমের বিন্যাসে কোথাও ফাঁক থাকলে মানানসই আইব্রো পেনসিল দিয়ে ভরাট করে নিতে হবে।

২. হেবি ফাউন্ডেশন না লাগানোই ভালো

চশমার সঙ্গে ফাউন্ডেশন ঘেঁটে গিয়ে নাকে লেগে থাকলে আমাদের বেশ অস্বস্তি হয়। ব্যাপারটা খুব বিরক্তিকর তো বটেই, এতে মেক আপও নষ্ট হয়ে যায়। এক্ষেত্রে সব চেয়ে ভালো সমাধান হলো অল্প করে ফাউন্ডেশন লাগানো। ম্যাট ফাউন্ডেশন লাগালে এই ঝামেলাটা এড়ানো যায়। আরও একটি ভালো উপায় হল ফাউন্ডেশন ব্যবহারের আগে নাকের কাছে আইশ্যাডো প্রাইমার ব্যবহার করতে হবে। একই সঙ্গে ফাউন্ডেশনের উপর হালকা পাউডার দিয়ে ডাস্টিং করে নিলে চশমা বার বার পিছলে যাবে না।

৩. চোখের মেক আপের উপর জোর দিতে হবে

চশমা পড়লে চোখের মেক আপের উপর সব চেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। অবশ্যই আই লাইনার দিয়ে চোখ আকঁতে হবে। তবে চশমার ফ্রেমের সঙ্গে আইলাইনার যাতে মানানসই হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। চোখকে বাড়তি আকর্ষণীয় দেখাতে গাঢ় রং আর মোটা ফ্রেমের চশমা পরলে মোটা করে আইলাইনারের রেখা টানতে হবে। অন্য দিকে সরু ফ্রেমের বা রিমলেস চশমা পরলে সরু লাইন টানলে ভালো দেখাবে। একই সঙ্গে খুব বেশি রঙের আইশ্যাডো ব্যবহার না করাই ভালো।

৪. মানানসই ফ্রেম বাছাই

মেক আপ করার আগে আমাদের মুখের সঙ্গে মানানসই ফ্রেম বাছাই পড়া সব চেয়ে জরুরি। আমাদের ফ্রেম যতটা সরু অথবা মোটা অথবা রঙিন হবে ততটাই আমাদের চোখকে কতটা দেখা যাবে তা নির্ভর করবে। যার পরোক্ষভাবে প্রভাব পড়বে মুখের সৌন্দর্যের উপরেও।

৫. কনসিলার ব্যবহার ভুললে চলবে না

চশমা পড়লে অথবা না পড়লে মুখের ছোট ছোট খুঁতগুলিকে ঢাকার জন্য কনসিলার ব্যবহার করতে হবে। চশমা পড়া হচ্ছে বলে চোখের চারপাশের কালোভাব দেখা যাবে না ভাবলে ভুল হবে। বরং গায়ের রঙের চেয়ে হালকা কনসিলার ব্যবহার করলে তা মুখের সতেজতা ধরে রাখতে সাহায্য করবে।

৬. দু'বার মাস্কারা লাগানো

আমাদের চোখের ল্যাশ দৃশ্যমান করতে হলে দু'বার মাস্কারা লাগাতে হবে। তবে মাস্কারা লাগানোর আগে ভালো করে কার্ল করতে ভুললে চলবে না। দ্বিতীয়বার লাগানোর সময় চোখের পাতার উপরের দিকে নয়, গোড়ায় ভালো করে মাস্কারা হবে। এক্ষেত্রে ওয়াটারপ্রুফ মাস্কারা ব্যবহার করলে সারা দিনে তা চশমায় ঘেঁটে যাওয়ার সম্ভাবনা কম থাকে।

Published by:Piya Banerjee
First published: