• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Lifestyle Tips: রুখে দিন Winter রুক্ষতা, Glowig Skin আনতে ডায়েটে রাখুন এই পাঁচটি সুপারফুড

Lifestyle Tips: রুখে দিন Winter রুক্ষতা, Glowig Skin আনতে ডায়েটে রাখুন এই পাঁচটি সুপারফুড

Lifestyle Tips: add these 5 superfoods to your winter diet for a glowing skin- Photo- File

Lifestyle Tips: add these 5 superfoods to your winter diet for a glowing skin- Photo- File

Lifestyle Tips: শীতে ত্বক উজ্জ্বল করতে, আমরা কয়েকটি টিপস শেয়ার করছি যা অনুসরণ করা সহজ এবং এই উপাদান সমূহ রান্নাঘরেই সহজলভ্য।

  • Share this:

#কলকাতা: শীত মানে শুধুই নিজেকে উষ্ণ রাখা নয়। এই সময় শরীরকে সুস্থ এবং ত্বকও উজ্জ্বল (Glowing Skin) রাখতে হয়। এই সময়ে ত্বক শুষ্ক ও নিস্তেজ হয়ে পড়ে। শুষ্ক ও ঠাণ্ডা বাতাস ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা কেড়ে নেয়। শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই সবাই তাঁদের ডায়েট পরিবর্তন করেন এবং ঠাণ্ডা থেকে বাঁচতে বেশি করে চর্বিযুক্ত খাবার (Food) খান। এটা ঠিক যে প্রতিটি ঋতুর পরিবর্তনের সঙ্গে খাদ্যাভ্যাসের পরিবর্তন আবশ্যক। শীতকালও (Winter) তার ব্যতিক্রম নয়। এই শীতে ত্বক উজ্জ্বল করতে, আমরা কয়েকটি টিপস (Lifestyle Tips) শেয়ার করছি যা অনুসরণ করা সহজ এবং এই উপাদান সমূহ রান্নাঘরেই সহজলভ্য।

সবুজ পাতাওয়ালা সবজি

সবুজ পাতাওয়ালা সবজি যেমন পালং শাক, সর্ষে পাতা, মেথি পাতার মতো কম ক্যালোরিযুক্ত খাবারে একগুচ্ছ পুষ্টি উপাদান আছে। এগুলি ভিটামিন A, C এবং K এবং অন্যান্য পুষ্টি উপাদান দ্বারা সমৃদ্ধ। ভিটামিন A মসৃণ ও আর্দ্র ত্বক পেতে সাহায্য করে, ত্বকের সামঞ্জস্য বজায় রাখে ও ব্রন প্রতিরোধ করে। ভিটামিন ছাড়াও, পাতাওয়ালা সব্জিতে আয়রন, প্রোটিন এবং খনিজ থাকে যা ত্বক (Glowing Skin), চুল এবং সামগ্রিক স্বাস্থ্যের গঠন উন্নত করে।

আরও পড়ুন - Beauty Tips: পঞ্চাশেও পঁচিশের জেল্লা, জেনে নিন টাবুর উজ্জ্বল ত্বকের গোপন রহস্য

মশলাপাতি ও ভেষজ

ভারতে প্রচুর মশলা পাওয়া যায় এবং প্রতিটি মশলার নিজস্ব সুগন্ধের পাশাপাশি অন্যান্য উপকারিতা রয়েছে। যদি প্রতি দিনের খাদ্যতালিকায় এক চিমটি মশলা যোগ করা যায় তাহলে ভালো হবে।এই শীতে গরম থাকতে প্রতি দিন খাদ্য তালিকায় আদা, লবঙ্গ, দারুচিনি, এলাচ, কালো ও সাদা গোলমরিচ এবং রসুন রাখা যায়। চায়ে লবঙ্গ এবং এলাচ যোগ করা যেতে পারে, যা চায়ের স্বাদ বাড়াবে এবং উষ্ণতা দেবে। এটি পিম্পল এবং কালো দাগও কমাতে পারে।

দারুচিনি ডেজার্টে দেওয়া যেতে পারে এবং নিঃসন্দেহে উষ্ণ এবং সুস্বাদু সুপে যোগ করা যেতে পারে। এটি বিপাক এবং রক্ত সঞ্চালন উন্নত করতে সাহায্য করে যার ফলস্বরূপ চুলের বৃদ্ধি হয় এবং চুল পড়া কম হয়।

সাদা এবং কালো মরিচ দু'টোই শরীরের রক্ত প্রবাহ বাড়ায় ফলে চুল মজবুত হয় এবং চুলের বৃদ্ধি ঘটে। এটি বিপজ্জনক ইউভি রশ্মি থেকে বাঁচায়।

রসুনের অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-এজিং, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং ত্বক মসৃণ করার উপাদান আছে। রসুন সরাসরি খাবারে রান্না করা যায় বা কাঁচাও খাওয়া যায়।

আরও পড়ুন - Earn Money: Brinjal-র কামাল জানেন, স্বল্প বিনিয়োগেই হবে কামাল, বাড়িতে বসেই Lakh-Lakh আয়

রসালো ফল

টক-মিষ্টি স্বাদের ফল (Food) সবাই খেতে পছন্দ করে। কমলালেবু, পাতিলেবু এই ফলগুলিতে ভিটামিন C এবং ফাইবার থাকে যা উজ্জ্বল ত্বক দেয়। এই দু'টিই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং ত্বকের সংক্রমণের ঝুঁকি কমাতে খুবই সহায়ক। এছাড়া ভিটামিন C ত্বকের স্থিতিস্থাপকতাও বজায় রাখে।

সুপার ফ্রুট

শুকনো ফল বা সুপারফ্রুটগুলিতে ভিটামিন থাকে যা শরীরকে পর্যাপ্ত পরিমাণে তাপ দেয় এবং সেইসঙ্গে উজ্জ্বল ত্বকও দেয়। বাদাম, ডুমুর, খেজুর, আঞ্জির, আখরোট ইত্যাদি সুপারফ্রুটগুলিতে প্রচুর বৈচিত্র্য রয়েছে। সমস্ত শুকনো ফল হল ভালো কোলেস্টেরল, আয়রন, প্রোটিন, ক্যালসিয়াম ভিটামিন, ওমেগা ফ্যাটি অ্যাসিড ও ফাইবারের উৎস।

মাল্টিগ্রেন

এই শীতের বাজরা, রাগি, ভুট্টা ইত্যাদির মতো শস্য অবশ্যই তালিকায় থাকা উচিত, কারণ এগুলো পুষ্টিতে ভরপুর। এই শস্য প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস এবং ফাইবার সমৃদ্ধ। মাল্টিগ্রেনে ভিটামিন B-র মতো সক্রিয় উপাদান রয়েছে যা ত্বকে আর্দ্রতা যোগায়।

Published by:Debalina Datta
First published: