Home /News /life-style /
Kitchen Gardening Tips : ছোট্ট জায়গায় তৈরি করুন 'কিচেন গার্ডেন'! টাটকা সবজির সঙ্গে মিলবে মন ভালো করার রশদও !

Kitchen Gardening Tips : ছোট্ট জায়গায় তৈরি করুন 'কিচেন গার্ডেন'! টাটকা সবজির সঙ্গে মিলবে মন ভালো করার রশদও !

photo source collected

photo source collected

Kitchen Gardening Tips: ছোট্ট বারান্দায় তৈরি হোক 'কিচেন গার্ডেন'। রইল সহজ টিপস

  • Share this:

    #কলকাতা: বাড়িতে ছোট্ট একটা বাগান কে না চায়! আজকাল নানা রকম গাছের প্রতি মানুষের মন মজেছে। ফ্ল্যাটের ছোট্ট ব্যালকনিতেও সুন্দর বাগান তৈরি করা যায়। ছাদেও হতে পারে মিষ্টি বাগান। আবার শুধু ঘরের মধ্যে রাখার জন্য নানা গাছ রয়েছে (Kitchen Gardening Tips)। এক ঘেয়েমি কাটাতে কাজের বা পড়ার টেবিলে একটুকরো সবুজ যথেষ্ট। কিন্তু কিচেন গার্ডেন করতে হলে একটু ভাবতে হবে। কিচেন গার্ডেন মানে সবজির বাগান। ছোট্ট জায়গায় নানা সবজি লাগিয়ে সুন্দর কিচেন গার্ডেন আজকাল অবাক করছে।

    প্রীতি জিন্টা, শিল্পা শেট্টির মতো বহু জনপ্রিয় সেলেবরাও আজকাল কিন্তু নিজেদের বাড়িতেই বানিয়ে ফেলছেন এই কিচেন গার্ডেন (Kitchen Gardening Tips)। তবে নিজের বাগানের সবজি খেতে হলে মানতে হবে কিছু নিয়ম। সব জায়গায় কিচেন গার্ডেন তৈরি সম্ভব নয়।

    প্রথমেই কিচেন গার্ডেন (Kitchen Gardening Tips) বানাতে হলে মাথায় রাখতে হবে, যত ছোট জায়গাতেই সবজি লাগান না কেন, সেখানে যেন পর্যাপ্ত রোদ পৌঁছয়। এই বাগানের জন্য রোদ খুব দরকার। এছাড়া মাথায় রাখতে হবে গাছে যেন নিয়মিত জল দেওয়া হয়। নিকাশি ব্যবস্থাও ভাল থাকতে হবে।

    এছাড়াও মনে রাখতে হবে এই গার্ডেনের জন্য সার খুব প্রয়োজনীয়। মাটি এবং সারের সঠিক অনুপাত ঠিক রাখতে হবে। জৈব সার ব্যবহার করতে হবে। তাছাড়া প্রতিটা গাছের ধরণ অনুযায়ী কিন্তু টবের সাইজ হতে হবে। পুদিনা পাতার টবের সাইজ আর টমেটোর টবের সাইজ কিন্তু কখনই এক হবে না। প্লাস্টিকের টব ব্যবহার করতে পারেন।

    আরও পড়ুন: অ্যাপল আনছে ৫জি পরিষেবাযুক্ত আইফোন এসই ২০২২, প্রি-অর্ডার শুরু ১১ মার্চ থেকে!

    মনে রাখতে হবে কীটনাশক (Kitchen Gardening Tips) যেন কোনও ভাবেই ব্যবহার না করা হয়। কারণ তাতে সবজিতে নানা বিক্রিয়া হতে পারে। যা শরীরের জন্য খারাপ। এবার চটপট এই নিয়ম মেনে বাড়ির ছোট্ট ব্যালকনিতেই বানিয়ে ফেলুন কিচেন গার্ডেন। দারুণ সবজি তো পাবেনই। সেই সঙ্গে এই গার্ডেন দেখতেও খুব সুন্দর হয়।

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Kitchen Gardening

    পরবর্তী খবর