Covid In Kids| coronavirus: কোভিডে আক্রান্ত হতে পারে শিশুরা, ভয় নয়- সাবধানে থাকুন!

photo source collected

Covid In Kids| coronavirus: সম্প্রতি একটি ডেটা রিপোর্টে প্রকাশিত ১ থেকে ১০ বছরের শিশুদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার হার বাড়ছে।

  • Share this:

#কলকাতা: করোনা পরিস্থিতি এখনও কেটে যায়নি। করোনার দ্বিতীয় ঢেউয়ের ভয়ঙ্কর রূপ গোটা দেশবাসী দেখেছে। এই পরিস্থিতিতে আসতে চলেছে তৃতীয় ঢেউ। চিন্তায় সরকার থেকে সাধারণ মানুষ- কী ভাবে সামাল দেওয়া হবে পুরো পরিস্থিতি। অন্য দুই ঢেউয়ের থেকে তৃতীয় ঢেউ নিয়ে সকলে বেশি চিন্তিত কারণ বিশেষজ্ঞরা মনে করছেন, এই ঢেউয়ে আক্রান্তদের মধ্যে অধিকাংশই থাকবে শিশু।

সম্প্রতি একটি ডেটা রিপোর্টে প্রকাশিত ১ থেকে ১০ বছরের শিশুদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার হার বাড়ছে। যেখানে চলতি বছরের মার্চ মাসে করোনা আক্রান্তের মধ্যে শিশুদের আক্রান্ত হওয়ার হার ছিল ২.৮০ শতাংশ, সেখানে শিশুদের আক্রান্তের সংখ্য়া অগাস্ট মাসে ৭.০৪ শতাংশ।

অর্থাৎ প্রতি ১০০ জন করোনা আক্রান্তের মধ্যে শিশুদের সংখ্যা ৭ জন। ওই তথ্য়টি তুলে ধরা হয়েছে নীতি আয়োগের একটি বৈঠকে। এবং তথ্য়টি তুলে ধরেন ভি কে পাল (V K Paul)। নীতি আয়োগের একজন গুরুত্বপূর্ণ সদস্য তিনি।

যে তথ্য় প্রকাশ করা হয়েছে তাতে দেখানো হয়েছে, গতব ছরের জুন মাসে করোনা আক্রান্তদের মধ্যে শিশুরা ছিল ২.৭২ শতাংশ। এবং চলতি বছরের ফেব্রুয়ারি মাসে তা বেড়ে হয়েছে ৩.৫৯ শতাংশ। এবিষয়ে বিভিন্ন রাজ্যের আলাদা আলাদা তথ্য তুলে ধরা হয়েছে। তার মধ্যে সব থেকে উপরে রয়েছে মিজোরাম। যেখানে মোট আক্রান্তদের মধ্যে ১৬. ৪৮ শতাংশ শিশু। এবং সব থেকে নিচে রয়েছে দিল্লি। যেখানে মোট আক্রান্তের মাত্র ২.২৫ শতাংশ শিশু। মোট ৮টি রাজ্যের তালিকাও প্রকাশ করা হয়েছে। সেই সব রাজ্যগুলিতে শিশুদের আক্রান্ত হওয়ার হার নিম্নরূপ-

মিজোরাম (Mizoram )- শিশুদের আক্রান্তের হার ১৬.৪৮ শতাংশ

মেঘালয় (Meghalaya)- শিশুদের আক্রান্তের হার ৯.৩৫ শতাংশ

মণিপুর (Manipur)- শিশুদের আক্রান্তের হার ৮.৭৪ শতাংশ

কেরল (Kerala)- শিশুদের আক্রান্তের হার ৮.৬২ শতাংশ

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ (Andaman & Nicobor Island)- শিশুদের আক্রান্তের হার ৮.২ শতাংশ

সিকিম (Sikkim)- শিশুদের আক্রান্তের হার ৮.০২ শতাংশ

দাদরা এবং নদর হাবেলি (Dadra and Nagar Haveli)- শিশুদের আক্রান্তের হার ৭.৬৯ শতাংশ

অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh)- শিশুদের আক্রান্তের হার ৭.৩৮ শতাংশ

এবং যে সব রাজ্যগুলিতে সবথেকে কম শিশুরা আক্রান্ত হয়েছে করোনায় সেই রাজ্যগুলি হল-

পণ্ডিচেরি (Puducherry)- শিশুদের আক্রান্তের হার .৬.৯৫ শতাংশ

গোয়া (Goa)- শিশুদের আক্রান্তের হার ৬.৬৮ শতাংশ

নাগাল্যান্ড (Nagaland)- শিশুদের আক্রান্তের হার ৫.৪৮ শতাংশ

অসম (Assam)- শিশুদের আক্রান্তের হার ৫.০৪ শতাংশ

কর্নাটক (Karnataka)- শিশুদের আক্রান্তের হার ৪.৫৯ শতাংশ

অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh)- শিশুদের আক্রান্তের হার ৪.৫৩ শতাংশ

ওড়িশা (Odisha)- শিশুদের আক্রান্তের হার ৪.১৮ শতাংশ

মহারাষ্ট্র (Maharastra)- শিশুদের আক্রান্তের হার ৪.০৮ শতাংশ

ত্রিপুরা (Tripura)- শিশুদের আক্রান্তের হার ৩.৫৪ শতাংশ

দিল্লি (Delhi)- শিশুদের আক্রান্তের হার ২.২৫ শতাংশ

সম্প্রতি করা হয়েছে সেরো সার্ভে (Sero)। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) চলতি বছরের জুন-জুলাই মাসে এই সার্ভে করে। সেখানেও যে চিত্র উঠে আসে তা বেশ চিন্তার। এবিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিশেষজ্ঞ জানিয়েছেন, “শিশুদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার হার বাড়ছে। যেখানে বড়দের আক্রান্তের হার কমছে। তবে শিশুদের মধ্যে যে হারে বাড়ছে সেটাকে ড্রামাটিক বলা যাবে না। পুরো বিষয়ের উপর আমাদের নজর রাখতে হবে।”

তার সঙ্গে তিনি আরও জানিয়েছেন, বড়দের থেকে শিশুদের উপর করোনা অনেক কম প্রভাব ফেলবে। তবে সব ক্ষেত্রেই সতর্ক ও সচেতন থাকার পরামর্শ দিয়েছেন তিনি। চলতি বছরের মার্চ মাস থেকে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয় এবং যা স্থায়ী হয় মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত। সব কিছুর মধ্যেও সরকারের তরফে এখন জোর দেওয়া হচ্ছে করোনা টিকাকরণের উপর। বিশেষজ্ঞদের অনেকেই জানিয়েছেন, করোনা ভ্যাকসিন নিলে ঝুঁকি অনেকটাই কমবে।

করোনার তৃতীয় ঢেউয়ে যাতে শিশুদের চিকিৎসাজনিত সমস্যা না হয় তার জন্য় বেশ কিছু পদক্ষেপ করা হচ্ছে। জানা গিয়েছে শিশুদের জন্য ৫ শতাংশ ICU বেড বাড়ানোর প্রস্তাব পেশ হয়েছে। এবং ৪ শতাংশ নন ICU বেড বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

Published by:Piya Banerjee
First published: