একই ভূমির অংশ ভারত ও অ্যান্টার্কটিকা, জানেন কি ১০০ কোটি বছর আগের রহস্য!

photo source collected

২০১৮ সালে একদল ভূতত্ত্ববিদ দাবি করে বলেন, ভারতীয় উপ-মহাদেশটি এক বিলিয়ন বছর আগে অ্যান্টার্কটিকার অংশ ছিল।

  • Share this:

গ্রীষ্মকালে ভারতবর্ষে যে প্রকার তাপপ্রবাহ চলে তাতে অনেকেই হয়তো ভাবেন এর থেকে অ্যান্টার্টিকাতে (Antarctica) বসবাস করলে ভালো হত। তাহলে বলে রাখা ভালো, ভারত (India) এবং অ্যান্টার্কটিকা (Antarctica) একই ভূমির অংশ থাকতো যদি টেকটনিক প্লেট আজ আমাদের এখানে না নিয়ে আসতো। আর যদি, ভারতের ভূমি ও অ্যান্টার্টিকার ভূমি এক হত তাহলে বৈচিত্রময় ভারত আরও কতটা বৈচিত্রময় হতো তা নিয়ে তর্ক রয়েছে বিস্তর। ২০১৮ সালে একদল ভূতত্ত্ববিদ দাবি করে বলেন, ভারতীয় উপ-মহাদেশটি এক বিলিয়ন বছর আগে অ্যান্টার্কটিকার অংশ ছিল। এই সংক্রান্ত একটি Twitter ভিডিও সামনে এসেছে। @EartbyteGroup-এর এই ভিডিওতে বোঝানো হয়েছে কীভাবে টেকটনিক প্লেট আলাদা হওয়ার কারণে ভারত সহ অন্যান্য দেশের ভূমি আলাদা হয়েছে।

হিন্দুবিজনেসলাইন ডটকম-এর (Hindubusinessline.com) এক প্রতিবেদনে বলা হয়েছে, একদল ভারতীয় এবং সুইৎজারল্যন্ডের (Switzerland) ভূতাত্ত্বিকরা গবেষণা করেন দেশের পূর্বঘাট পর্বতমালা নিয়ে গবেষণা করে কিছু তথ্যের সন্ধান করেন। তাঁদের সেই গবেষণা আন্তর্জাতিক পত্রিকা এলসেভিয়ার-এ (Elsevier) প্রকাশিত হয়। তাতে বলা হয়ে সম্ভবত ১.৫ বিলিয়ন বছর আগে ভারত এবং অ্যান্টার্কটিকা একে অপরের থেকে বিচ্ছিন্ন হয়েছিল।

এই পূর্বঘাট পর্বতমালা নিয়ে গবেষণা করে পাওয়া গিয়েছে, অ্যান্টার্কটিকা ও ভারতের পৃথক হওয়ার পেছন যে কারণ রয়েছে, তা হল একটি মহাসাগর। প্রায় এক বিলিয়ন বছর আগে দুটি ভূখণ্ডের আলাদা হওযার ফলে এই মহাসাগর তৈরি হয়। দুটি মহাদেশের ল্যান্ডম্যাসগুলি একে অপরের কাছে চলে আসে এবং একটা বড় সংঘর্ষ হয়। এর ফলে পূর্বঘাট পর্বতমালার সৃষ্টি হয়। এরপর আবার প্রায় ৬০০ মিলিয়ান বছর আগে ল্যান্ডম্যাসগুলির সংঘর্ষে আরও একটি পর্বতমালার সৃষ্টি হয়, যেগুলি এখন দক্ষিণ ভারত ও শ্রীলঙ্কায় অবস্থিত। গবেষণায় বলা হয়েছে টেকটোনিক প্লেট কয়েক মিলিয়ন বছরের বেশি সময় ধরে ভারতের ভূখণ্ডকে হিমালয়ের দিকে ঠেলে রেখেছে। অন্যদিকে অ্যান্টার্কটিকা মহাদেশের কোন স্থায়ী অধিবাসী নেই এবং ঊনবিংশ শতাব্দীর পূর্ব পর্যন্ত কোন মানুষ এই স্থানকে দেখেছিলেন বলে কোন প্রমাণ নেই। তবে বর্তমানে বিভিন্ন দেশের ১০০০-৫০০০ জন বিজ্ঞানী অ্যান্টার্কটিকায় বিভিন্ন বিষয়ে গবেষণায় নিয়োজিত রয়েছেন।

Published by:Piya Banerjee
First published: