Home /News /life-style /
Skin Care|| ব্রন নিয়ে নাজেহাল? মুলতানি মাটির এই ফেসপ্যাকগুলো লাগালেই মিলবে মুক্তি...

Skin Care|| ব্রন নিয়ে নাজেহাল? মুলতানি মাটির এই ফেসপ্যাকগুলো লাগালেই মিলবে মুক্তি...

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

MULTANI MITTI FOR PIMPLES: মুলতানি মাটি কীভাবে ব্যবহার করলে ব্রন দূর হবে জেনে নেওয়া যাক!

  • Share this:

#কলকাতা: সেজেগুজে বেরোনোর সময় হঠাৎ একটা ব্রন উঁকি মারলে কারই বা ভালো লাগে! যতই কনসিলার দিয়ে ঢাকার চেষ্টা করুন না কেন কাজের কাজ তেমন হয় না! বরং নিয়মিত যত্ন নিলে তবেই ব্রন থেকে কিছুটা সুরাহা পাওয়া যায়। আর সেক্ষেত্রে প্রাকৃতিক ও ভেষজ উপায়ে ব্রন সারাতে মুলতানি মাটির চেয়ে ভালো আর কী হতে পারে! কারণ মুলতানি মাটির বিবিধ উপকারিতা রয়েছে যা প্রধানত ত্বকের অতিরিক্ত তেল কমাতে সাহায্য করে। তাহলে মুলতানি মাটি কীভাবে ব্যবহার করলে ব্রন দূর হবে জেনে নেওয়া যাক!

মুলতানি মাটি ও হলুদ:

ব্রন কমানোর জন্য ত্বকে হলুদ খুব ভালো কাজ করে। হলুদের মধ্যে অ্যান্টিইনফ্ল্যমেটরি এবং অ্যান্টিসেপটিক উপাদান রয়েছে যা ব্রন কমিয়ে ম্যাজিকের মতো কাজ করে এবং এটি মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে আরও ভালো উপকার পাওয়া হয়।

পদ্ধতি:

দুই টেবিল চামচ মূলতানি মাটির সঙ্গে এক টেবিল চামচ হলুদের গুঁড়ো, দুই টেবিল চামচ মধু দিয়ে তৈরি মিশ্রণ মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। তারপর মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগাতে হবে। ভালো ফলের জন্য সপ্তাহে দু'দিন ব্যবহার করতে হবে।

আরও পড়ুন: সব ঋতুতেই সুপারফিট থাকেন দীপিকা পাড়ুকোন, এবার ফাঁস হল তাঁর ফিটনেস রহস্য

মুলতানি মাটি ও নিম:

নিম ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয় এবং অ্যান্টি-মাইক্রোবায়াল উপাদান রয়েছে। এছাড়া নিম সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে ব্যাকটেরিয়া থেকে মুক্তি দেয় এবং ত্বক উজ্জ্বল করে তোলে।

পদ্ধতি:

দুই টেবিল চামচ মূলতানি মাটির সঙ্গে এক টেবিল চামচ নিমের গুঁড়ো, এক টেবিল চামচ গোলাপজল, হাফ চা চামচ লেবুর রস দিয়ে পেস্টের মতো ঘন মিশ্রণ তৈরি করতে হবে। এবার এটা ১৫ মিনিট মুখে লাগিয়ে ধুয়ে ফেলতে হবে। ভালো ফলের সপ্তাহে দু'দিন ব্যবহার করতে হবে।

মুলতানি মাটি ও চন্দন:

চন্দন ত্বকের জন্য খুব ভালো উপাদান। এটি ব্রন সারিয়ে ত্বক উজ্জল করতে সাহায্য করে। এটি তেল কমাতে এবং ত্বককে পুষ্টি দিতেও সাহায্য করে।

পদ্ধতি:

দুই টেবিল চামচ মূলতানি মাটির সঙ্গে দুই টেবিল চামচ চন্দনের গুঁড়ো, এক টেবিল চামচ বেসন এবং এক টেবিল চামচ গোলাপজল মিশিয়ে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। প্যাকটি শুকিয়ে গেলে ধুয়ে নিয়ে ময়েশ্চারাইজার লাগাতে হবে। ভালো ফল পাওয়ার জন্য সপ্তাহে দু'দিন লাগাতে হবে।

আরও পড়ুন: খরগোশ-কচ্ছপের দৌড় মনে আছে? সেই সমীকরণেই কি এগোতে চাইছে সিপিআইএম? কী সেই ছক?

মুলতানি মাটি ও দই:

দই বহুযুগ ধরে আমাদের ত্বকের পরিচর্যায় ব্যবহার করা হয়। দই ব্রন এবং ত্বকের আরও অনেক সমস্যা সমাধানে খুব ভালো কাজ করে।

পদ্ধতি:

দুই টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে দুই টেবিল চামচ দই এবং এক চা চামচ লেবুর রস মিশিয়ে প্যাক বানাতে হবে। তারপর পরিষ্কার মুখে ১৫ মিনিট এই প্যাকটি রেখে ধুয়ে ফেলতে হবে।

মুলতানি মাটি ও গোলাপজল:

গোলাপজল ত্বকের উজ্জ্বলতা আনে। মুলতানি মাটির সঙ্গে ব্যবহার করলে এটি ত্বকের স্বাভাবিক তেলের ভারসাম্য রাখতে সাহায্য করে।

পদ্ধতি:

এক টেবিল চামচ মূলতানি মাটির সঙ্গে এক টেবিল চামচ গোলাপজল মিশিয়ে তৈরি প্যাক ১৫ মিনিট পরিষ্কার মুখে লাগিয়ে রাখতে হবে। তারপর ধুয়ে নিয়ে ময়েশ্চারাইজার লাগাতে হবে।

মুলতানি মাটি ও অ্যালোভেরা:

অ্যালোভেরা অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদানের জন্য পরিচিত। এটি শুধু ব্রন কমাতে এবং ত্বক পরিষ্কার করতে সাহায্য করে না, একইসঙ্গে ত্বকের গর্তগুলো খুলে দেয়। এই ফেসপ্যাক ত্বক হাইড্রেটেড রাখে।

পদ্ধতি:

দুই চা চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে এক চা চামচ মুলতানি মাটি মিশিয়ে পেস্ট বানাতে হবে। এবার পরিষ্কার মুখে এই প্যাকটি লাগিয়ে ১৫ মিনিট রাখতে হবে। তারপর মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগাতে হবে। ভালো ফলের জন্য সপ্তাহে দু'বার এটি ব্যবহার করতে হবে।

মুলতানি মাটি এবং ডিম:

ডিম ত্বক ও চুলের যত্নের পরিচিত উপাদান। তাই কিছুক্ষণ গন্ধ সহ্য করতে পারলে এটি ত্বকের জন্য ভালো কাজ করে। তাছাড়া শুধু তৈলাক্ত ত্বকের জন্য নয়, শুষ্ক ত্বকেও এটা উপকারী।

পদ্ধতি:

এক টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে একটি ডিম ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার প্যাকটি পরিষ্কার মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। ভালো ফলের জন্য সপ্তাহে তিনদিন লাগাতে হবে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Pimple and Acne, Skin Care Tips

পরবর্তী খবর