Home /News /life-style /
Hair Care: গ্রীষ্মে চুলের যত্নে কি ঘন ঘন শ্যাম্পু করা প্রয়োজন? দেখুন বিশেষজ্ঞরা কী বলছেন!

Hair Care: গ্রীষ্মে চুলের যত্নে কি ঘন ঘন শ্যাম্পু করা প্রয়োজন? দেখুন বিশেষজ্ঞরা কী বলছেন!

Hair Care: মাথার ত্বকে এক ধরনের তেল বের হয়। এর সঙ্গে ঘাম মিশে খুব কম সময়ের মধ্যে চুলকে করে তোলে আঠালো এবং নোংরা।

  • Share this:

 রোজই চড়ছে পারদ। সেই সঙ্গে বাড়ছে চুলের নানা সমস্যা। গ্রীষ্মের প্রচণ্ড তাপ আর আর্দ্রতার ফলে শরীর থেকে প্রচুর ঘাম বের হয়। বিশেষজ্ঞরা বলেন, গরমে চুল পড়া এবং চুলের সমস্যার প্রাথমিক কারণ এটাই।

মাথার ত্বকে এক ধরনের তেল বের হয়। এর সঙ্গে ঘাম মিশে খুব কম সময়ের মধ্যে চুলকে করে তোলে আঠালো এবং নোংরা। তাছাড়া ঘামের সঙ্গে বেরোনো নুন মাথার ত্বকের উপরিভাগে জমা হয়। এটা চুলের জন্য খারাপ। এই নুনের ফলে চুলের গোড়া দুর্বল হয়, চুল পড়া বাড়ায়। তাই মাথা থেকে দ্রুত এই ঘাম মিশ্রিত নুন পরিষ্কার করা জরুরি। গরমকালে চুলের আরেকটা সমস্যা হল দুর্গন্ধ ছাড়ে। আসলে মাথার ত্বকে ঘাম জমে ছত্রাক এবং ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়। এ থেকে মুক্তি পেতে মাথার ত্বক এবং চুলকে শুকনো রাখতে হবে।

তাহলে এটা পরিষ্কার যে গ্রীষ্মে চুলের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে মাথার ত্বক এবং চুল শুকনো রাখাটা অপরিহার্য। এ জন্য সঠিক শ্যাম্পু দিয়ে নিয়মিত সময় অন্তর চুল ধুতে হবে। তাহলেই গ্রীষ্মকালে চুলের সাধারণ সমস্যাগুলো থেকে মুক্তি মিলবে। তবে ঘন ঘন শ্যাম্পু ব্যবহার করার আগে কয়েকটা বিষয় মাথায় রাখা জরুরি।

একজন কতটা ঘামেন এবং বাইরে কতটা সময় কাটান তার উপর নির্ভর করবে তিনি চুলে সপ্তাহে ক’বার শ্যাম্পু করবেন। সাধারণত যাঁরা শহরে থাকেন, দূষণের কারণ তাঁদের ঘন ঘন শ্যাম্পু করা দরকার। এসি ঘরে থাকলে চুল নোংরা হওয়ার সম্ভাবনা কম। আবার যাঁরা বেঁধে রাখেন খোলা চুলের তুলনায় তাঁদের চুল কম নোংরা হয়।

সপ্তাহে ক’বার শ্যাম্পু: সুতরাং গরমকালে ক’বার শ্যাম্পু করতে হবে সেই নিয়ে কোনও রেডিমেদ থিয়োরি নেই। সাধারণত সপ্তাহে দু'বার শ্যাম্পু করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। গ্রীষ্মকালে সেটা ৩ বার করা যায়। তবে ধোওয়ার পর চুল শুকনো করার জন্য যথেষ্ট সময় দিতে হবে।

তবে চুল এবং মাথার ত্বক নোংরা হলে পরিষ্কারের জন্য যত তাড়াতাড়ি সম্ভব শ্যাম্পু করতে হবে। ঘন ঘন চুল ধোওয়ার প্রয়োজন পড়লে খেয়াল রাখতে হবে শ্যাম্পুটা যেন হালকা হয়। কড়া শ্যাম্পু এমনিই চুলের জন্য খারাপ। গ্রীষ্মকালে নির্দিষ্ট সময় অন্তর চুল না ধুলে খারাপ প্রভভাব তো পড়বেই কড়া শ্যাম্পু ব্যবহার করলে চুল আরও খারাপ হবে। তাই এমন শ্যাম্পু বেছে নিতে হবে যা হালকা, প্রাকৃতিক, চুলকে পুষ্টি দেবে এবং ক্ষার মুক্ত হবে।

Published by:Rachana Majumder
First published:

পরবর্তী খবর