• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Weight Loss Process: বাড়তি ওজন নিয়ে দুঃশ্চিন্তা করছেন? রাতে খাওয়ার সময় এই নিয়মগুলো মেনে চলুন

Weight Loss Process: বাড়তি ওজন নিয়ে দুঃশ্চিন্তা করছেন? রাতে খাওয়ার সময় এই নিয়মগুলো মেনে চলুন

ওজন কম করতে চাইলে রাত্রে খাবার সময় এই পাঁচটি নিয়ম অবশ্যই মেনে চলতে হবে।

ওজন কম করতে চাইলে রাত্রে খাবার সময় এই পাঁচটি নিয়ম অবশ্যই মেনে চলতে হবে।

ওজন কম করতে চাইলে রাত্রে খাবার সময় এই পাঁচটি নিয়ম অবশ্যই মেনে চলতে হবে।

  • Share this:

#কলকাতা: ওজন কম করতে সবাই চায়। আর কম খেলেই তরতর করে ওজন কমে যায় এই ভুল ধারণার বশবর্তী হয়ে অনেকেই দুপুর বা রাতের খাবার বাদ দিয়ে দেন। আর এতে কিন্তু ফল হয় হিতে বিপরীত। অনেকেই সূর্যাস্তের পর ক্যালোরি গ্রহণ করেন না আবার কেউ কেউ ওজন কম হবে মনে করে তাড়াতাড়ি ডিনার খেয়ে নেয়। এগুলো কোনওটাই ওজন কম করার সঠিক পন্থা নয়। সত্যিই ওজন কম করতে চাইলে রাত্রে খাবার সময় এই পাঁচটি নিয়ম অবশ্যই মেনে চলতে হবে।

রাত্রে খাবার বাদ দেওয়া যাবে না

রাত্রে না খেলে ওজন কমে যায়, প্রথমেই মাথা থেকে এই ভুল ধারণা মুছে ফেলতে হবে। রাত্রে খালি পেটে শুলে সকালে আরও তাড়াতাড়ি খিদে পেয়ে যায়। ফলে প্রয়োজনের তুলনায় অনেক বেশি খাওয়া হয়ে যায়। রাত্রে না খেলে শরীর সেটা বুঝে নেয় এবং সুযোগ পেলেই বাড়তি খাবার ফ্যাটরূপে শরীরে জমা করতে থাকে। ফলে ওজন কমার পরিবর্তে বেড়ে যায়। তাই লাঞ্চ বা ডিনার কোনওটাই মিস করা উচিত নয়।

আরও পড়ুন- শীতে ওজন কমাতে হিমশিম খেতে হবে না! রোজ সকালে এক গ্লাস খেলেই বাজিমাত

ছোট ছোট মিল

অনেকেই আছেন যাঁরা বেশ অনেকটা খাবার ব্রেকফাস্ট,লাঞ্চ ও ডিনারে খেয়ে নেন। তাঁরা ভাবেন এর মাঝের যে ফাঁকা সময় সেটাতে কিছু না খেলে ওজন কমবে। এই ধারণাও ভুল। বড় মিলের মাঝে বেশি গ্যাপ হলে ডিনার বা লাঞ্চে বেশি খিদে পাবে। তখনই উল্টোপাল্টা খেতে ইচ্ছে করবে।

খাবার সময় অন্য দিকে মন নয়

টিভি দেখতে দেখতে বা বন্ধুদের সঙ্গে গল্প গল্প করতে খেলে নিজের অজান্তেই অনেকে বেশি খেয়ে ফেলেন। এটা একদমই ঠিক নয়। বরং খেয়ে উঠে আড্ডা দেওয়া যায় বা পছন্দের অনুষ্ঠান দেখা যায়। খাওয়া-দাওয়া চুপচাপ সেরে নিলেই ভালো।

বেশি খেলে বাড়ে মেদ

এই কথা একশো ভাগ সত্যি। বিশেষ করে রাত্রে বেশি খাওয়া একদম ঠিক নয়। সারা দিনে ক্যালোরি কাউন্ট করতে হলে এভাবে করতে হবে। যার মধ্যে থাকবে তিনটে স্কোয়ার মিল ও দু'টো স্ন্যাক্স। ডিনারের পর একটু মিষ্টিমুখ করা বা আবার হালকা কিছু খাওয়া বাজে অভ্যাস।

রাত্রে হালকা মিল

রাত্রে বেশি খেলে শরীরের পক্ষে সেটা হজম করা কষ্টকর হয়ে পড়ে। তাই রাত্রে সুপ বা স্যালাড জাতীয় হালকা কিছু খেলে ভালো।

Published by:Suman Majumder
First published: