মেনে চলুন এই নিয়ম, মশা পালাবে বহু দূর !

মেনে চলুন এই নিয়ম, মশা পালাবে বহু দূর !
  • Share this:

#কলকাতা: ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে ৷ আর সেই কারণে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা গড়ে তোলা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে ৷ ডেঙ্গু হলে উচ্চ মাত্রার জ্বর, অস্থিসন্ধিতে ব্যথা, মাথা ব্যথা, ত্বকে র‌্যাশ দেখা দেয়। কিছু কিছু খাবার আছে যেগুলি ডেঙ্গু প্রতিরোধে সহায়তা করে। লক্ষ্য রাখতে হবে মশা যেন কোনওভাবেই নিজেদের সংসার বৃদ্ধি করতে না পারে ৷ আর সেই কারণেই সবার সচেতন হওয়া দরকার ৷

প্রথমেই মাথায় রাখুন, আপনার বাড়ি ও আশপাশ যেন থাকে পরিষ্কার-পরিচ্ছন্ন ৷ কোথাও যেন জল না জমে থাকে তা লক্ষ্য রাখুন ৷ নিয়মিত পরিষ্কার করুন আপনার বাড়ির আশপাশকে৷

নিজের বাড়ি ঘরকে না হয় মশামুক্ত করলেন, কিন্তু বাইরে যেখানেই যান না কেন সেখানেও কি বাড়ির মতো নিরাপদে থাকা যাবে? নিজে ক্লাসে, অফিসে কিংবা বেড়াতে গেলে, অথবা সন্তানকে স্কুলে পাঠিয়ে কতটুকু নিশ্চিন্তে থাকতে পারছেন মশার আতঙ্ক থেকে? প্রশ্ন কিন্তু থেকেই যাচ্ছে।

সেক্ষেত্রে বাড়িঘর ও চারপাশকে মশামুক্ত করার মতো নিজেকেও মশা থেকে দূরে রাখতে, কিছু অতি জরুরী ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। এমন কয়েকটি সহজ নিয়ম জেনে রাখুন।

একটা ভুল ধারণা রয়েছে আমাদের মাঝে। শরীরের যত বেশি অংশ ঢেকে রাখা যাবে তত বেশি মশা দূরে থাকবে, এই ভাবনা থেকে টাইট ফিটিং পোশাক পরা হয় সবচেয়ে বেশি। অথচ টাইট ফিটিং পোশাক পরার দরুন মশার জন্য কামড়ানো বরং সুবিধাজনক হয়ে যায়। সেক্ষেত্রে ত্বক ঢেকে রাখার জন্য ঢোলা পোশাক পরতে হবে। একইসঙ্গে অবশ্যই মনে রাখতে হবে, যথাসম্ভব গাঢ় রঙের পোশাক এড়িয়ে হালকা রঙের পোশাক পরতে হবে। গাঢ় রঙ মশাকে আকৃষ্ট করে বেশি।

বেশ কিছু ক্ষেত্রে দেখা গেছে, পারফিউম বা সুগন্ধির ব্যবহার মশাকে দূরে রাখতে কার্যকরি। সেক্ষেত্রে সুগন্ধিতে ব্যবহৃত বিভিন্ন ধরনের কেমিক্যালযুক্ত উপাদান মসকিউটো রিপ্যালেন্ট হিসেবে কাজ করে।

First published: July 19, 2019, 6:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर