Home /News /life-style /
নিজেকে সুস্থ রাখার চাবিকাঠি! যোগব্যায়ামের পাশাপাশি মেনে চলতে হবে এই ডায়েট

নিজেকে সুস্থ রাখার চাবিকাঠি! যোগব্যায়ামের পাশাপাশি মেনে চলতে হবে এই ডায়েট

দেখা যাক কোন খাবারগুলি একজন যোগচর্চাকারীকে সর্বাধিক ভালো থাকতে সাহায্য করতে পারে ।

  • Share this:

    #কলকাতা: ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস গেল। গত ৬ বছর ধরেই শরীর মন সুস্থ থাকতে যোগকে আরও বেশি করে জনজীবনের অঙ্গ করে তোলার কাজ চলছে দেশজুড়ে। কিন্তু শুধু যোগ করলেই তো চলবে না, সুস্থ থাকতে যোগের সঙ্গেই চাই ভারসাম্যপূর্ণ ডায়েট, যা এনার্জি লেভেল ধরে রাখতে সাহায্য করবে এবং স্বাস্থ্য গঠনেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

    যোগ চর্চাকারীর দিন শুরু হবে একটি স্বাস্থ্যকর ব্রেকফাস্টে যেখানে কার্বোহাইড্রেট প্রোটিন ফ্যাট ও অন্যান্য মৌল গুলি পর্যাপ্ত পরিমাণে উপস্থিত থাকবে। দেখা যাক কোন খাবারগুলি একজন যোগচর্চাকারীকে সর্বাধিক ভালো থাকতে সাহায্য করতে পারে ।

    স্যুপ

    যোগের মাধ্যমে অনেকটা ক্যালোরি খরচ হয়ে যাওয়ার পর শরীরে খুব দ্রুত কার্বোহাইড্রেট যাওয়া দরকার। একটি স্বাস্থ্যকর চিকেন বা ভেজিটেবল স্যুপ যোগাসনের পরে শরীরে এনার্জি সঞ্চার করতে পারে।

    স্মুদি ও স্যালাড

    যোগাসনের পর স্যালাড এবং স্মুদি অত্যন্ত স্বাস্থ্যকর খাদ্য ও পানীয়। কলা, বেরি, বাদাম ইত্যাদি নানা জিনিস ব্যবহার করে এই স্মুদি বানানো যেতে পারে।

    প্রোটিন ডায়েট

    দীর্ঘসময় যোগাভ্যাস এর ফলে অনেক ক্যালোরি খরচ করে ফেলার পর হাড়ের গঠন ঠিক রাখতে দরকার হাই প্রোটিন ডায়েট। এক্ষেত্রে কেউ কেউ পনির বেছে নেন। নানা শস্যের পাউরুটির সঙ্গে খাওয়া যেতে পারে স্ক্র্যাম্বল্ড এগ । চিকেন স্টু অতি উপাদেয় খাবার।

    ফল

    নারকোলের জল একটি অতি উচ্চ গুলো সম্পন্ন পানীয়। এছাড়া সাইট্রাস জাতীয় ফল আনারস তরমুজ টমেটো এগুলি তরতাজা রাখতে সাহায্য করে।

    কী বাদ দেব

    যারা ওয়াকআউট করেন তাদের ভারী খাবার বাদ দেওয়া উচিত। বিশেষত প্রসেসড খাওয়ার কোন মতেই খাওয়া চলবে না। যখন-তখন কাপকেক বা মিল্কশেক খেয়ে নিলেও চলবে না।কফি বা অন্যান্য শর্করা জাতীয় পানীয় ত্যাগ করাই বাঞ্ছনীয়।

    Published by:Dolon Chattopadhyay
    First published:

    Tags: Diet, Yoga

    পরবর্তী খবর