World Cancer Day 2021: কয়েকটি খাবার ও সঠিক জীবনযাপন! এভাবেই দূরে রাখুন ক্যানসারকে

World Cancer Day 2021: কয়েকটি খাবার ও সঠিক জীবনযাপন! এভাবেই দূরে রাখুন ক্যানসারকে
World Cancer Day-তে জেনে নেওয়া যাক কিছু খাবারের কথা যা ক্যানসার ঠেকিয়ে রাখতে পারে। জেনে নেওয়া যাক জীবনযাত্রায় কোন বিষয়ে নজর দিলে ক্যানসার দূরে থাকবে!

World Cancer Day-তে জেনে নেওয়া যাক কিছু খাবারের কথা যা ক্যানসার ঠেকিয়ে রাখতে পারে। জেনে নেওয়া যাক জীবনযাত্রায় কোন বিষয়ে নজর দিলে ক্যানসার দূরে থাকবে!

  • Share this:

নামটা শুনলেই মনের মধ্যে একটা আতঙ্ক তৈরি হয়। কিন্তু এটা এখন প্রতিষ্ঠিত সত্য যে একেবারে প্রথম পর্যায়ে ধরা পড়লে ক্যানসারের নিরাময় সম্ভব। আজ বিশ্ব কর্কট দিবস বা World Cancer Day-তে জেনে নেওয়া যাক কিছু খাবারের কথা যা ক্যানসার ঠেকিয়ে রাখতে পারে। জেনে নেওয়া যাক জীবনযাত্রায় কোন বিষয়ে নজর দিলে ক্যানসার দূরে থাকবে!

কোন খাবার খাবেন আর কোনটা খাবেন না:

১. পেঁয়াজ, রসুন, স্যামন মাছ এক্ষেত্রে আমাদের বন্ধু হয়ে উঠতে পারে। এই সবক'টির মধ্যেই এমন কিছু উপাদান রয়েছে যা ক্যানসারকে ঠেকিয়ে রাখতে পারে। তবে বিশেষ জোর দিতে হবে স্যামন মাছে। এতে আছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা এই মারণ ব্যাধির বিরুদ্ধে প্রতিরক্ষা তৈরি করে।


২. বেশি মিষ্টি কোনও পানীয়, বিশেষ করে বাজারচলতি ক্যানবন্দী সফট ড্রিঙ্কস খাওয়া বন্ধ করতে হবে। সমীক্ষায় দেখা গিয়েছে যে মহিলাদের এই পানীয় গ্রহণের ক্ষেত্রে ৮৭ শতাংশ সময়েই ক্যানসার হয়ে থাকে।

৩. ক্যানসার দূরে রাখতে ব্রকোলির জুড়ি মেলা ভার। তাই চিকিৎসকেরা ক্যানসার প্রতিরোধের ক্ষেত্রে একে সুপারফুড বলে থাকেন। তাঁদের পরামর্শ- সেদ্ধ বা ভাজার চেয়ে ভাপিয়ে খেলে ব্রকোলি বেশি উপকারে আসে।

৪. গ্রিন টি-তে আছে ECGC নামে খুবই কার্যকরী অ্যান্টি-ক্যানসার উপাদান এবং অ্যান্টি-অক্সিড্যান্টস। যা ওভারিয়ান, ব্রেস্ট, প্রস্টেট, লাংস ক্যানসারের সম্ভাবনা কমিয়ে দেয়।

ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে: চিকিৎসকেরা বলছেন যে ক্যানসার থেকে দূরে থাকতে হলে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে, কায়িক শ্রমের মাত্রা বাড়াতে হবে। কেন না, শরীর স্থূল হয়ে পড়লে ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়।

তামাক ছাড়তে হবে: ক্যানসার থেকে দূরে থাকতে হলে তামাক থেকেও দূরে থাকতেই হবে। নিজে ছাড়তে না পারলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে।

সূর্যালোকে সাবধান: সূর্যের আলোয় যে ক্ষতিকর রশ্মি থাকে, তা স্কিন ক্যানসারের সম্ভাবনা বাড়িয়ে দেয়। তাই যখন সূর্যালোক সব চেয়ে তীব্র থাকে, সকাল ১০টা থেকে বিকেল ৪টের মধ্যে সাবধানতা অবলম্বন করতে হবে। ভালো করে গা ঢেকে, ছাতা নিয়ে বেরোতে হবে। চোখের সুরক্ষার জন্যে সঙ্গে রাখতে হবে সানগ্লাস। আর ঘন রঙের পোশাক পরলে ভালো হয়, কেন না তা আলট্রাভালোলেট রশ্মি শোষণ করে না।

আর যা করতে হবে: Hepatitis-B, HPV, HIV আর Hepatitis-C-এর মতো রোগের বিরুদ্ধে প্রতিরোধক্ষমতা গড়ে তোলাও ক্যানসারকে ঠেকিয়ে রাখে। তাই নিয়মিত ভ্যাকসিন নিতে হবে। HIV থেকে সুরক্ষিত থাকতে অন্যের ব্যবহার করা রেজর, ব্লেড, ইঞ্জেকশনের সূচ ব্যবহার করলে চলবে না। এছাড়া শরীরে কোথাও কোনও অস্বাভাবিক ফোলা দেখলে দেরি না করে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে। তিনিই বলে দিতে পারবেন পরীক্ষা করে যে ওটা টিউমার কি না!

Published by:Swaralipi Dasgupta
First published: