Home /News /life-style /
Sugarcane Juice : ওজন কম করা থেকে উজ্বল ত্বক, মাত্র এক গ্লাস আখের রসে রয়েছে আশ্চর্য গুণ!

Sugarcane Juice : ওজন কম করা থেকে উজ্বল ত্বক, মাত্র এক গ্লাস আখের রসে রয়েছে আশ্চর্য গুণ!

আখের রসেই চমৎকার

আখের রসেই চমৎকার

Sugarcane Juice : আখ আমাদের শরীরে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ডায়বেটিস থাকলেও আখের রস পান করা নিরাপদ।

  • Share this:

যে কোনও ফলের রসই শরীরের পক্ষে ভালো। ভারতে সারা বছর ফলের অভাব নেই। তাই বছরের যে কোনও সময়েই নানা রকমের রস পাওয়া যায়। কিছু ফলের রস আছে যা খেতেও সুস্বাদু আর স্বাস্থ্যের জন্যও উপকারী। উদাহরণ হিসাবে বলা যায় আখের রসের কথা। শীতকালে এই রস শরীর গরম রাখে আবার গরম কালে শরীর রাখে উষ্ণ। আখের রস রোগ প্রতিরোধ খমতা বাড়িয়ে তোলে এবং বহু রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা যোগায়। এই রস মিষ্টি হওয়া স্বত্তেও এতে উপস্থিত ফ্যাটের পরিমাণ খুব কম।

আখের রসে কয়েক ফোঁটা লেবুর রস আর একটু বিটনুন দিলেই সেটা খেতে আরও সুস্বাদু হবে। এই রস এনার্জি যোগায় ও শরীর ভালো রাখে। এছাড়াও এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। জন্ডিস, রক্তাল্পতা, অম্বল জাতীয় রোগে খুব কাজে দেয় আখের রস। শরীর ঠাণ্ডা রাখতে এবং গ্যাসট্রিক সমস্যাতেও এর জুড়ি নেই।

মধুমেহ বা ডায়বেটিস নিয়ন্ত্রণ করে

আখ আমাদের শরীরে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ডায়বেটিস থাকলেও আখের রস পান করা নিরাপদ। আখের রস, যার মধ্যে প্রাকৃতিক মিষ্টি আছে, ডায়বেটিস রোগীদের জন্য উপকারী।

লিভার ভাল রাখে

যখন একজন ব্যক্তির জন্ডিস হয়, তখন তাঁকে আখের রস দেওয়া উচিত। আখের রস লিভারের জন্য অত্যন্ত উপকারী। এটি লিভার সুস্থ রাখে এবং লিভারকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

আখের রস পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। শরীর শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে ফলে অনেক ধরনের অসুস্থতা থেকে শরীর রক্ষা পায়।

ওজন কমায়

আখের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা ওজন কমাতে সাহায্য করে। এটি শরীরের বিপজ্জনক কোলেস্টেরলের মাত্রা কমায়, ওজন নিয়ন্ত্রণে রাখে এবং হার্ট ভালো রাখে।

উজ্জ্বল ত্বক

গ্রীষ্মকালের কড়া রোদ এবং ঘামের কারণে ত্বকের উজ্জ্বলতা হারায়। আখের রস ত্বককে সুস্থ ও উজ্জ্বল রাখতে সাহায্য করে।

ব্রণ দূর করে

আখের রস ব্রণ থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। আখের মধ্যে রয়েছে উচ্চ মাত্রার সুক্রোজ, যা ক্ষত সারাতে সাহায্য করে। এটি মুখের দাগ দূর করে এবং শরীরের বিষাক্ত বা টক্সিক উপাদান পরিষ্কার করে।

হাড় শক্ত করে

আখের রসে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন এবং পটাশিয়াম রয়েছে - এই সমস্ত উপাদান হাড়ের স্বাস্থ্যের জন্য ভালো।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Good Health, Health Benefits