corona virus btn
corona virus btn
Loading

শুধু স্বাদে খাসা নয়, স্বাস্থ্যের জন্যও ভীষণ উপাদেয় ইলিশ !

শুধু স্বাদে খাসা নয়, স্বাস্থ্যের জন্যও ভীষণ উপাদেয় ইলিশ !
Ilish
  • Share this:

#কলকাতা: ভরা বর্ষা! কাল রাত থেকেই শুরু হয়েছে বৃষ্টি ! আর বর্ষা মানেই ইলিশ মাছ! বাঙালিদের কাছে ইলিশ আর শুধু মাছের বেড়াজালে আটকে নেই, ইলিশ একটা ইমোশন! তবে শুধু স্বাদেই খাসা নয়, শরীরের জন্যও 'জলের রানি' খুব উপাদেয়--

১) ইলিশে রয়েছে প্রোটিন ও অ্যামিনো অ্যাসিড যা শরীর গঠন ও স্বাস্থ্য পুনরুদ্ধারে অত্যাবশ্যক। ইলিশে রয়েছে ভিটামিন এ এবং ডি। ভিটামিন-এ রাতকানা রোগ প্রতিরোধ করে এবং ভিটামিন ডি শিশুদের রিকেট হওয়ার সম্ভাবনা কমায়। ইলিশে থাকা খনিজ বিশেষ করে ফসফরাস দাঁত এবং ক্যালশিয়াম হাড়ের পুষ্টির জন্য অপরিহার্য। ইলিশে রয়েছে পর্যাপ্ত পরিমাণে সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও লোহা যা স্বাভাবিক শরীর বৃদ্ধি ও মানসিক বিকাশের জন্য খুব জরুরি !

২) ইলিশে রয়েছে ওমেগা থ্রি নামে এক জাতীয় তেল যা হৃদরোগের ঝুঁকি কমায়। 'ইংল্যান্ড ফুড স্ট্যান্ডার্ড এজেন্সি'-র বিজ্ঞানীরা গবেষণায় প্রমাণ পেয়েছেন, ভ্রুণের সঠিক বৃদ্ধির জন্য ইলিশের তেল খুব উপকারী।

৩) ইলিশ রক্তে ট্রাইগ্লিসারাইডের পরিমাণ কমায় ও নিয়ন্ত্রণে রাখে। ইলিশের তেলের আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড রক্ত পরিশোধিত করে।

৪) ইলিশ মাছ শহজেই হজম হয়! কাজেই, মন ভরে খেলেও পৈটিক গণ্ডগোলের কোনও সম্ভাবনা নেই! পাশাপাশি, ইলিশ দেহের প্রদাহ দূর করে দুশ্চিন্তামুক্ত রাখে ।

৫) ইলিশ ক্যানসারের ঝুঁকিও কমায়। তবে, যাদের রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বেশি,তাঁদের ইলিশ ও ইলিশের ডিম না খাওয়াই ভাল।

First published: September 6, 2018, 9:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर