Home /News /life-style /
Fake RT-PCR: আপনার ফোনে ভুয়ো কোভিড রিপোর্ট এসেছে? এখনই সতর্ক হোন

Fake RT-PCR: আপনার ফোনে ভুয়ো কোভিড রিপোর্ট এসেছে? এখনই সতর্ক হোন

ভুল করোনা রিপোর্ট ছড়াচ্ছে। বাড়ছে আশঙ্কা।

  • Share this:

#নয়াদিল্লি: বিশ্বের অন্যতম বড় জনসমাগম হিসেবে পরিচিত কুম্ভ মেলাই কী করোনার নতুন স্ট্রেন বৃদ্ধির অন্য়তম কারণ? এই প্রশ্নই ঘোরাফেরা করছে নানা মহলে। ইতিমধ্যে কুম্ভ মেলাতে অংশ নেওয়া বহু মানুষের কোভিড রিপোর্টে জালিয়াতি হয়েছে, এমন অভিযোগ সামনে এসেছে। এবার এক বীমা এজেন্ট নিজের পরিচয় গোপন রেখে আভিযোগ করলেন। ওই ব্যক্তির দাবি তিনি বহুদিন আগেই ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ-কে (ICMR) এই জালিয়াতির বিষয়ে অবগত করেছেন। তিনি আগেই সন্দেহ করেছিলেন হরিদ্বারের (Haridwar) কুম্ভ তীর্থযাত্রীদের ভুয়ো আরটি-পিসিআর (RT-PCR) রিপোর্ট প্রস্তুত করা হচ্ছে। এর জন্য কিছু মানুষের আধার কার্ড (Aadhaar) এবং মোবাইল নম্বরের অপব্যবহার শুরু করেছে কিছু অসাধুচক্রী। কারণ তিনি এই সংক্রান্ত কিছু ফোন কল রিসিভ করেছিলেন। এমন কি ICMR-এর তরফে তার একটি কোভিড রিপোর্ট SMS করা হয়, কিন্তু তিনি কখনও নিজের করোনা পরীক্ষা করাননি।

এরপরেই তিনি ICMR ও উত্তরাখণ্ড স্বাস্থ্য দফতরে বিষয়টি জানান। প্রাথমিক তদন্ত শুরু হয়। দেখা যায় হরিদ্বারে যাননি এমন বহু মানুষের আধার কার্ডের অপব্যবহার করে বিপুল সংখ্যক জাল আরটি-পিসিআর রিপোর্ট তৈরি করা হয়েছে। এই কাজে এমন অনেক বেসরকারী ল্যাবের হদিশ মিলেছে যেগুলিতে সরকারি অনুদানে বিনামূল্যে কোভিড পরীক্ষা করা হয়েছে।

এরপরেই তদন্তের গতি বাড়ে। ICMR-এর তরফে বীমা এজেন্টকে জানানো হয়, তার আইডি ব্যবহার করে কোভিড পরীক্ষা করা হয়েছে হিশার (Hisar lab) নামের একটি ল্যাবে। এদিকে ওই ব্যক্তি জানিয়েছেন হরিয়ানা (Haryana) বা উত্তরাখণ্ড-এ (Uttarakhand) বিগত পাঁচ বছরে তিনি জাননি। এর থেকেই স্পষ্ট হয়ে যায় শুধু উত্তরাখণ্ডে এই জালিয়াতি সীমাবদ্ধ ছিল না। অন্যদিকে হরিয়ানা সরকার দাবি করেছে, যে কুম্ভের জন্য ভুয়ো করোনা পরীক্ষার কোনও অভিযোগ তারা পায়নি। হরিয়ানার অতিরিক্ত চিফ সেক্রেটারি রাজীব অরোরা জানিয়েছেন, “ কেন্দ্র সরকার, আইসিএমআর বা উত্তরাখণ্ড সরকারের সঙ্গে এই বিষয়ে কোনও কথা হয়নি তাদের”।

First published:

Tags: Corona test, Coronavirus, COVID test, COVID-19

পরবর্তী খবর