corona virus btn
corona virus btn
Loading

ক্যানসার প্রতিরোধে সক্ষম ব্ল্যাক রাইস, কমবে ওবেসিটিও

ক্যানসার প্রতিরোধে সক্ষম ব্ল্যাক রাইস, কমবে ওবেসিটিও
নিজস্ব চিত্র

ব্ল্যাক রাইস। পশ্চিম মেদিনীপুরের পিংলায় একুশ একর জমিতে চলছে অ্যান্টি অক্সিডেন্ট এই চালের চাষ।

  • Share this:

#মেদিনীপুর: ব্ল্যাক রাইস। পশ্চিম মেদিনীপুরের পিংলায় একুশ একর জমিতে চলছে অ্যান্টি অক্সিডেন্ট এই চালের চাষ। চাষ চলছে ডেবরা, মোহনপুরেও। চাষিদের দাবি, এই চাল শুধু ক্যানসার প্রতিরোধকই নয়। ভিটামিন ই, আয়রন, প্রোটিন-যুক্ত এই চাল সাধারণ যে কোনও চালের চেয়ে বহুগুন বেশি স্বাস্থ্যকর। পিংলায় ব্ল্যাক রাইস চাষ করে জৈব গ্রাম তৈরির পরিকল্পনা নিয়েছেন তাঁরা। বিদেশেও চাহিদা বাড়ছে ব্ল্যাক রাইসের।

পশ্চিম মেদিনীপুরের পিংলা ব্লকের পাঁচ নম্বর মালিগ্রামের দক্ষিণ কলাপুজা গ্রাম। একুশ একর জমিতে ব্ল্যাক রাইস চাষ করে জৈর গ্রাম তৈরির পরিকল্পনা নিয়েছেন এলাকার চাষিরা। পিংলা ব্লক সহ-কৃষি অধিকর্তার সহযোগিতায় আতমা প্রকল্পে কালো চাল চাষে ব্যস্ত দক্ষিণ কলাপুজা প্রগতিশীল কৃষক সংঘের পঁচিশজন সদস্য। এর মধ্যে ব্ল্যাক, রেড বা ব্রাউন , ঠাণ্ডা জলে রান্না হবে এমন প্রজাতির ধানও রয়েছে।

চাষিদের দাবি, ব্ল্যাক রাইস অ্যান্টি অক্সিডেন্ট। ক্যানসার প্রতিরোধে সক্ষম। ভিটামিন ই , আয়রন-যুক্ত ব্ল্যাক রাইস শরীরে ব্লাড সুগার আসতে দেয় না। কমানো যায় ওবেসিটিও।

চাষিরা জানিয়েছেন, সম্পূর্ণ জৈব পদ্ধতিতে চাষ করা হচ্ছে ব্ল্যাক রাইস। পিংলা ব্লকের সহ কৃষি অধিকর্তা জানিয়েছেন, বর্তমানে পশ্চিম মেদিনীপুরের ডেবরা, পিংলা এং মোহনপুরে ব্ল্যাক রাইস চাষ হচ্ছে। বিদেশে এই চালের চাহিদা বেশি হওয়ায় আগ্রহ বাড়ছে কৃষকদেরও।

First published: November 4, 2017, 2:28 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर