Home /News /life-style /
Ramzan 2022: শুরু হয়েছে পবিত্র রমজান; রোজার উপবাসে শরীরকে দীর্ঘক্ষণ হাইড্রেটেড রাখবে এই সব খাবার

Ramzan 2022: শুরু হয়েছে পবিত্র রমজান; রোজার উপবাসে শরীরকে দীর্ঘক্ষণ হাইড্রেটেড রাখবে এই সব খাবার

Ramzan2022

Ramzan2022

Ramzan 2022: সেহরিতে এমন কোনও খাবার রাখা উচিত, যা দীর্ঘ সময় শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করবে

  • Share this:

শুরু হয়ে গিয়েছে পবিত্র রমজান মাস। সূর্যোদয় হয়ে গেলেই রোজার উপবাস শুরু হয়ে যায় এবং সূর্যাস্ত পর্যন্ত এই উপবাস চলতে থাকে। সূর্যাস্তের পরে ইফতারের মাধ্যমে উপবাস ভাঙা হয়। টানা ৩০ দিন ধরে এই নিয়ম চলে। তাই রোজা চলাকালীন শরীর সুস্থ রাখার জন্য কিছু পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, সেহরিতে এমন কোনও খাবার রাখা উচিত, যা দীর্ঘ সময় শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করবে। তাই জেনে নেওয়া যাক, এপ্রিল মাসের মারাত্মক গরমেও রমজান পালনের সময় কোন কোন খাবার শরীরে জলের চাহিদা মেটাবে।

শশা:

শশায় ৯৫ শতাংশ জল এবং প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে। যা উপবাস কালে শরীরে প্রয়োজনীয় শক্তি জোগায়। শুধু তা-ই নয়, এটি মল ত্যাগের অভ্যাসকেও ঠিকঠাক রাখতে সাহায্য করে।

তরমুজ:

গ্রীষ্মের দাবদাহের মধ্যে উপাবাস চললে শরীর ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে। তাই শরীরকে দীর্ঘক্ষণ হাইড্রেটেড রাখতে এমন খাবার খেতে হবে, যার মধ্যে জলের ভাগ বেশি। সেক্ষেত্রে তরমুজ দারুণ একটা খাবার। কারণ এর মধ্যে রয়েছে ৯২ শতাংশ জলীয় উপাদান। শুধু তা-ই নয়, উপকারী এই ফলের ক্যালোরিও খুব কম। এটি শরীরকে হাইড্রেটেড রাখার পাশাপাশি হৃদযন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে এবং প্রদাহ কমাতেও সাহায্য করে।

আরও পড়ুন : সংখ্যাতত্ত্বে ৮ এপ্রিল; দেখে নিন কেমন যাবে আপনার আজকের দিনটি

ডাবের জল:

ডাবের জলে ৯৪ শতাংশ জলীয় উপাদান থাকে। এটি শরীরকে হাইড্রেটেড তো রাখেই, সেই সঙ্গে নিয়মিত ডাবের জল খাদ্যতালিকায় থাকলে কিডনি স্টোনের মতো রোগের আশঙ্কাও কমে যায়।

কম নুনযুক্ত খাবার:

আমরা সকলেই জানি, নুন বেশি খেলে ঘামও বেশি হয়। আর ঘাম বেশি হলেই শরীর ডিহাইড্রেটেড হয়ে যাওয়ার সম্ভাবনা বাড়ে। তাই শরীর ঠান্ডা রাখতে এবং জলের ঘাটতি পূরণ করতে রোজার উপবাসের আগে অথবা পরে অতিরিক্ত নুনযুক্ত খাবার না-খাওয়াই ভালো। তাছাড়া শরীরের প্রয়োজনীয় নুন আমরা স্বাভাবিক ভাবেই ফল এবং সবজি থেকেই পেয়ে থাকি। তাই ফ্রায়েড এবং অতিরিক্ত নুনযুক্ত খাবার এড়িয়ে চলা উচিত।

আরও পড়ুন : গরমে নিষ্প্রাণ, ঘেমো চুলের দুর্গন্ধ দূর করে জেল্লা ফিরিয়ে আনুন সহজেই

টাটকা ফলের রস:

তাজা ফলের রসও শরীরের জন্য ভালো, যা উপবাস কালে সারাদিন শরীরে পর্যাপ্ত শক্তি জোগায়। নুন ও মশলা ছাড়া কমলালেবু অথবা আপেলের জ্যুস এই সময় খাওয়া যেতে পারে।

দুধ:

এক বারে একসঙ্গে অনেকটা জল খাওয়া যায় না বলে রোজার উপবাস কালে ডায়েটে দুধ যোগ করা যেতে পারে। এটি রিহাইড্রেটর হিসাবে কাজ করার পাশাপাশি শরীরে প্রয়োজনীয় ক্যালসিয়াম উপাদানেরও জোগান দেয়।

আরও পড়ুন : চকচকে আপেলেই লুকিয়ে থাকে মারণরোগ, জানেন কি?

দই:

শুনতে অবাক লাগলেও দই এই উপবাসের জন্য দারুণ একটা খাবার। কারণ দইয়ে ৮৮ শতাংশ জল এবং পর্যাপ্ত পরিমাণে প্রোটিন ও ক্যালসিয়াম রয়েছে। তাই বিশেষজ্ঞদের মতে, দইয়ের সঙ্গে তাজা বেরি জাতীয় ফল খেলেও শরীর হাইড্রেটেড থাকে।

ব্ল্যাকবেরি:

হাইড্রেটিং স্ন্যাকস হিসেবে ব্ল্যাকবেরি খুবই ভালো খাবার এবং এতে ৮৮ শতাংশ জলীয় উপাদান রয়েছে। এটি ভিটামিন সি, কে এবং ফাইবার সমৃদ্ধ।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Ramadan 2022, Ramzan 2022

পরবর্তী খবর