চোখ সাজাতে নতুন ট্রেন্ড! পেশাদারের গ্রিনরুম থেকে রইল নজর কাড়ার একগুচ্ছ টিপস...

চোখ দিয়ে যায় চেনা... ছবি : SVB

নিজের চোখ (Eye Make Up) নিয়ে রঙের খেলায় মেতে ওঠার আগে কয়েকটা বিষয় মাথায় রাখতে হবে। যে চোখজোড়াকে আপনি সাজাবেন তাকে ঠিকমত জানতে হবে। ভাল করে বুঝতে হবে চোখের আকৃতি। জেনে নিতে হবে সেটা হুডেড না ড্রুপি, ওরিয়েন্টাল নাকি আমন্ড শেপের!

  • Share this:

মাস্কের শাসনে সাজগোজ প্রায় মাথায় উঠেছে। কারণ, মুখের বেশিরভাগটাই আজকাল মুখোশে ঢাকা। আর সেই মুখোশের আড়ালে মুখের যে সিকিভাগ দেখা যাচ্ছে, সেখানেই কথা বলছে আপনার একজোড়া চোখ। ব্যাপারটা অনেকটা চোখের আমি, চোখের তুমি, চোখ দিয়ে যায় চেনা। কীভাবে আরও আকর্ষণীয়, আরও নাটকীয় আরও বাঙ্ময় করে তোলা যায় ওই চোখদুটিকে? সেই নিয়েই রাত-দিন মাথা ঘামাতে থাকেন প্রসাধন শিল্পীরা। চলছে নতুন নতুন পদ্ধতিগত পরীক্ষা নিরীক্ষা। এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে একগুচ্ছ ইন্টারন্যাশনাল মেকআপ ট্রেন্ডের হদিস দিলেন প্রসাধনশিল্পী সমৃদ্ধা নাগ। জেনে নেওয়া যাক সেইসব নিত্য নতুন টেকনিক।

ব্রাজিলিয়ান টেকনিকের ড্র্যাগ মেক আপ ট্রেন্ড :

আন্তর্জাতিক ফ্যাশন দুনিয়ায় সাড়া ফেলে দেওয়া অত্যন্ত কালারফুল এবং উজ্জ্বল এই মেকআপ ট্রেন্ড মূলত এসেছে ড্র্যাগ মেক আপ থেকে। বিভিন্ন গাঢ় উজ্জ্বল রঙ, সঙ্গে প্যাস্টেল ও নিয়ন রঙের ব্যবহারের এই ধরণের লাউড আই মেকআপের চল প্রথম শুরু হয়েছিল এল জি বি টি কম্যুনিটিতে। ড্র্যাগ কুইন এবং ড্র্যাগ কিংদের মধ্যেই বেশি জনপ্রিয় এই মেকআপ। আজ বিশ্বের প্রথম সারির প্রসাধন শিল্পীদের হাত ধরে ক্রমশ মূলধারার ফ্যাশন ও প্রসাধন জগতেও জায়গা করে নিচ্ছে এই মেকআপ ট্রেন্ড|

বিদেশের পাশাপাশি এখন কলকাতাতেও নতুন এই মেকআপ টেকনিকটিকে জনপ্রিয় করে তুলতে উদ্যোগী হয়েছেন এই যুগের প্রসাধন শিল্পীরা। মূলত কিছু ব্রাজিলিয়ান টেকনিকের সাহায্যে এই মেকআপ করা হয়| ব্যবহার হয় গ্রাফিক আই লাইনার, কালারড লাইনার, গ্লিটার আই শ্যাডো।

ক্রিয়েটিভ মেক আপ ট্রেন্ড

এটা মূলত থিম বেসড মেক আপ ট্রেন্ড। এর পেছনে একটা গল্প থাকে। সেই গল্প, সেই প্রেক্ষাপটকে ভিত্তি করেই সাজিয়ে তোলা হয় চোখ। এ ক্ষেত্রেও সেই চড়া রঙের খেলা। সম্পূর্ণই ইন্টার ন্যাশনাল টেকনিক ব্যবহার করে করা এই মেক আপ ট্রেন্ড এখন অত্যন্ত জনপ্রিয় এবং ইন ফ্যাশন। জানাচ্ছেন, সমৃদ্ধা। তবে এই ধরণের প্রসাধন করার আগে প্রয়োজন পেশাগত শিক্ষা। জানতে হবে কিছু পদ্ধতি। পার্টি মেক আপের পাশাপাশি ওয়েডিং মেক আপের ক্ষেত্রেও কিন্তু এই ক্রিয়েটিভ মেক আপের দিকে ঝুঁকছেন এই প্রজন্ম।

Y2K মেক আপ ট্রেন্ড

এক সময় অত্যন্ত জনপ্রিয় এই মেক আপ ট্রেন্ড কিন্তু আবারও ফিরে এসেছে। শুধু ফিরেই আসেনি আই মেক আপের নতুন টেকনিকের ভিড়ে বেশ অনেকটা জায়গা দখল করে নিয়েছে এই ট্রেন্ড। এক সময় প্রবল জনপ্রিয়তা পাওয়া এই ফ্যাশন ট্রেন্ডের সঙ্গেই এই সংক্রান্ত মেক আপও ফিরে আসছে।

ইদানীং বিভিন্ন ধরণের প্রিন্টস, লাইনারস, প্যাস্টেল কালারস্, প্রাইমারি কালারস্ নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছেন প্রসাধন শিল্পীরা। চোখ জোড়াকে আরও রহস্যময় করে তুলতে এই সব আন্তর্জাতিক টেকনিক ব্যবহার করছেন এ দেশের প্রসাধন শিল্পীরাও।

এছাড়াও বর্তমান ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে জনপ্রিয় হয়েছে ইলিউশন মেক আপ। কলকাতা, মুম্বইয়ের বেশ কয়েকটি নামী প্রতিষ্ঠান থেকে পেশাগত শিক্ষা নেওয়া সমৃদ্ধার মতে ফ্যাশন, মেকআপ এই শব্দগুলো এখন আর শুধুই গ্ল্যামার দুনিয়ায় আটকে নেই। বরং সাজগোজের প্রতি প্যাশন থেকে অনেক ছেলেমেয়েরাই পেশাগতভাবে পা রাখতে চাইছেন এই জগতে। কেউ আবার উৎসাহী হচ্ছেন নিজেকে সাজাতে| ইউ টিউব টিউটোরিয়ালের মাধ্যমে খোঁজ করছেন নতুন নতুন পদ্ধতির। তাদেরই পথ দেখাতে অনলাইন ক্লাস নিচ্ছেন সমৃদ্ধাদের মত শিল্পীরা। স্টুডিওতে জোর কদমে চলছে প্রসাধন কর্মশালা।

তবে সমৃদ্ধার টিপস, নিজের চোখ নিয়ে রঙের খেলায় মেতে ওঠার আগে কয়েকটা বিষয় মাথায় রাখতে হবে। যে চোখজোড়াকে আপনি সাজাবেন তাকে ঠিকমত জানতে হবে। চিনতে হবে চোখের বিভিন্ন অংশ, ভাল করে বুঝতে হবে চোখের আকৃতি। জেনে নিতে হবে সেটা হুডেড না ড্রুপি, ওরিয়েন্টাল নাকি আমন্ড শেপের| আর সবচেয়ে যেটা গুরুত্বপূর্ণ, সেটা হল সঠিক ব্লেন্ডিং। বাকিটা পুরোটাই হাতের ম্যাজিক যেটা আয়ত্ব করতে হবে নিয়মিত অনুশীলনে। তবে প্যাস্টেল কালার বা উজ্জ্বল ব্রাজিলিয়ান টেকনিক যেটাই ব্যবহার করি না কেন সবসময় খেয়াল রাখতে হয় যিনি সাজবেন তাঁর ব্যক্তিত্বের দিকটা।

ইতিমধ্যেই ক্রিয়েটিভ মেকআপের পাশাপাশি ব্রাইডাল ফ্যাশনেও গুটি গুটি পায়ে ঢুকে পড়েছে এই কালারফুল মেকআপ টেকনিক। বিয়ের দিন নিজেকে একটু অন্যরকম সাজে সাজাতে পরীক্ষা নিরীক্ষা করতে চাইছেন সাহসী কনেরাও। ‘ব্রাইডালে অবশ্য মেকআপের পাশাপাশি শাড়ি, গয়না, ফুল এসবও খুব ইম্পর্ট্যান্ট’ বললেন সমৃদ্ধা। চোখে অন্যধারার মেক আপ, অন্যরকম কম্বিনেশনের ব্লাউজ, লাল চেলি আর বেনারসির একঘেয়েমির থেকে আপনাকে করে দিতে পারে আর পাঁচজন কনের থেকে একদমই আলাদা।

মেকআপ ইন্ডাস্ট্রির ড্রেসিং রুম বলছে, এই ২০২১ পুজো থেকে বড়দিন সাজগোজের দুনিয়ায় হট ফেভরিট হতে চলেছে এই নতুন কালার মেকআপ ট্রেন্ডগুলি। তাই সচেতন সাজুনীরা এই ঘর বন্দির একঘেয়ে অবসাদগ্রস্থ দুপুরগুলোকে কাজে লাগাতে শুরু করে দিয়েছেন অনেকেই। শিখে নিচ্ছেন প্রসাধনের যাবতীয় খুঁটিনাটি। শিখতে পারেন আপনিও। কে জানে করোনার দ্বিতীয় ঢেউ বিধ্বস্ত এই বে-রঙিন বছরেও আপনার চোখের পাতার রঙের মিশেল হয়ত মন ভাল করবে কারও।

সংযুক্তা সরকার

ছবি ও প্রসাধন সৌজন্য : সমৃদ্ধা'জ ভ্যানিটি বক্স

Published by:Sanjukta Sarkar
First published: