লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

জাঙ্ক জুয়েলারি পরলেই অ্যালার্জি? এই নিয়মগুলো মানলেই আর সমস্যা হবে না!

জাঙ্ক জুয়েলারি পরলেই অ্যালার্জি? এই নিয়মগুলো মানলেই আর সমস্যা হবে না!

মাঝারি বয়সী থেকে বয়স্ক- সকলেই কম-বেশি এই জাঙ্ক জুয়েলারি পছন্দ করেন। কিন্তু অনেকের এই ধরনের গয়না পরলে অ্যালার্জি বা ব়্যাশেস হতে পারে।

  • Share this:

বিয়েবাড়ির সিজন। সাজগোজ, ভালো ভালো শাড়ি, গয়না কার না ভালো লাগে! বর্তমানে ফ্যাশন ট্রেন্ডে ইন জাঙ্ক জুয়েলারি। মাঝারি বয়সী থেকে বয়স্ক- সকলেই কম-বেশি এই জাঙ্ক জুয়েলারি পছন্দ করেন। কিন্তু অনেকের এই ধরনের গয়না পরলে অ্যালার্জি বা ব়্যাশেস হতে পারে। অনেকের আবার ইচিংও শুরু হয়। যাঁদের ত্বক খুবই সেনসিটিভ, তাদের অনেকের ক্ষেত্রেই এই ধরনের মেটালে সমস্যা হয়।

কিন্তু মেটাল অ্যালার্জি মানে গয়না পরা যাবে না, এটা তো কোথাও বলা নেই! কী ভাবে পরলে ব়্যাশেস হবে না বা ব়্যাশেস হওয়া থেকে বাঁচতে কী কী করা যেতে পারে, দেখে নেওয়া যাক!

১. সিলিকনের গুঁজি ব্যবহার করা যেতে পারে কানের দুলের ক্ষেত্রে মেটালের গুঁজি বা পুশ ব্যবহারের থেকে সিলিকনের ব্যবহার করলে ব়্যাশেস বা অ্যালার্জির সম্ভাবনা এড়িয়ে যাওয়া যেতে পারে। অনেকেরই কানের ফুটোয় ঘা হয়ে যায়, সিলিকনের পুশে কিন্তু তা অনেকটাই কম হওয়ার সম্ভাবনা থাকে।

২. ট্রান্সপারেন্ট নেলপলিশ বা নেল পেইন্ট জুয়েলারি পরার আগে তার উলটো পিঠে ট্রান্সপারেন্ট নেল পেইন্ট লাগিয়ে নিলে ডিরেক্ট স্কিনের সংস্পর্শে আসে না মেটাল। তাতে ব়্যাশেস কম হওয়ার সম্ভাবনা থাকে।

৩. ব়্যাশেস হলে এগুলি লাগানো যেতে পারে যদি ব়্যাশেস হয়, তা হলে সেই জায়দায় প্রেট্রোলিয়াম জেলি, ক্যালামাইন লোশন বা মিনারেল অয়েল লাগানো যেতে পারে। তাতে জ্বালাভাব কমবে। আর ওই জায়গায় অবশ্যই ময়েশ্চারাইজার লাগাতে হবে।

৪. ত্বকের জ্বালাভাব কমাতে হবে ব়্যাশ হলে আগে জ্বালাভাব কমানো দরকার। তার জন্য একটি পাতলা কাপড় ভিজিয়ে তা ব়্যাশেসে দিলে জ্বালাভাব কমবে।

৫. অ্যান্টিবায়োটিক খাওয়া উচিৎ নয় প্রথমত, ব়়্যাশেস যদি না কমে, তা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। যদি বাড়িতেই সেরে যায়, তা হলে কখনওই অ্যান্টিবায়োটিক ক্রিম ব্যবহার করা উচিত নয়। মাথায় রাখতে হবে অ্যান্টিবায়োটিক ক্রিম ব়্যাশ আরও বাড়িয়ে দেয়। জ্বালাভাবও বাড়িয়ে দিতে পারে।

৬. বেশিক্ষণ না পরে থাকার চেষ্টা করা যদি এত কিছুর পরও জাঙ্ক জুয়েলারি থেকে ব়্যাশেস হয়, তা হলে বেশিক্ষণ পরে না থাকা ভালো। যদি কম সময়ের জন্য কোথাও যাওয়া হয়, সেখানে পরলে সমস্যা কম হতে পারে। পাশাপাশি সমস্ত কিছু সেরে তার পর গয়না পরলে তা ত্বকের সংস্পর্শে কম সময় থাকবে।

Published by: Piya Banerjee
First published: November 28, 2020, 4:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर