Home /News /life-style /
How to Clean Your Gold Jewellery at Home: রোজ পরায় কমে এসেছে ঔজ্জ্বল্য? জেনে নিন ঘরেই কী ভাবে পরিষ্কার রাখবেন সোনার গয়না

How to Clean Your Gold Jewellery at Home: রোজ পরায় কমে এসেছে ঔজ্জ্বল্য? জেনে নিন ঘরেই কী ভাবে পরিষ্কার রাখবেন সোনার গয়না

How to clean gold jewellery at home

How to clean gold jewellery at home

How to Clean Your Gold Jewellery at Home: জেনে নেওয়া যাক কীভাবে তা করতে হবে ধাপে ধাপে।

  • Share this:

How to Clean Your Gold Jewellery at Home: বাড়িতেই সোনার গয়না পরিষ্কার করা যায় এবং সেটাও করা যায় অত্যন্ত সহজেই। বাজারে অনেক ধরনের জিনিস পাওয়া গেলেও সবথেকে সস্তা পদ্ধতি হল তরল ক্লিনজার দিয়ে হালকা গরম জলে পরিষ্কার করা। জেনে নেওয়া যাক কীভাবে তা করতে হবে ধাপে ধাপে।

প্রথম ধাপ - একটি বাটিতে প্রথমে হালকা গরম জল নিয়ে তাতে কয়েক ফোটা ওয়াশিং লিকুইড দিতে হবে।

দ্বিতীয় ধাপ - এবার সোনার গয়নাগুলিকে জলে ভিজিয়ে রাখতে হবে ১০ থেকে ১৫ মিনিটের জন্য।

তৃতীয় ধাপ - এরপর একটি নরম দাঁত মাজার ব্রাশ বা আঁকার তুলি নিয়ে গয়নার সূক্ষ্ম কারুকার্যের মধ্যে লুকিয়ে থাকা ময়লা পরিষ্কার করতে হবে।

চতুর্থ ধাপ - কলের জলে ভালো করে গয়নাগুলিকে ধুয়ে নিতে হবে এবং তোয়ালে দিয়ে আস্তে আস্তে মুছে নিতে হবে।

আরও পড়ুন - কমবে মেদ, পাবেন এনার্জি! এই কালো পানীয় রোজ একবার খেয়েই দেখুন না

কী করা উচিত এবং কী করা চলবে না

এই সহজ চার ধাপেই বাড়িতে সোনার গয়নার ঔজ্জ্বল্য ফিরিয়ে আনা যায়। তবে তার আগে মাথায় রাখতে হবে এই কয়েকটা কথা-

ধোয়ার আগে পরে জলের ব্যবহার - মনে রাখতে হবে- গয়না পরিষ্কার করার আগে ক্লিনজার সহ হালকা গরম জলে যেমন ভিজিয়ে রাখা দরকার, তেমনই পরিষ্কার করার পরেও খানিকটা সময় গরম জলে গয়না ভিজিয়ে রাখতে পারলে ভালো হয়।

বিশেষ কাপড়ের ব্যবহার - গয়না পরিষ্কার করার ক্ষেত্রে বিশেষ ধরনের নরম কাপড় পাওয়া যায়। অবশ্যই তা সংগ্রহ করতে হবে যাতে নিয়মিত গয়না পরিষ্কার করা যায়।

আরও পড়ুন - ঠান্ডা না গরম জল? কোন স্নানে হার্ট অ্যাটাকের ঝুঁকি কম জানুন

সঠিক সলিউশনের ব্যবহার - গয়না পরিষ্কার করার ক্ষেত্রে সব সময় সঠিক ডিটারজেন্ট ব্যবহার করা উচিত। ব্লিচ (Bleach) জাতীয় কোনও কিছু দেওয়া যাবে না। ডিটারজেন্ট ব্যবহার করার আগে অন্যত্র লাগিয়ে দেখে নিতে হবে যে তা থেকে সাদা দাগ পড়ছে কি না।

সঠিক ব্রাশ এর ব্যবহার - সোনা এবং প্ল্যাটিনামের গয়না পরিষ্কার করার ক্ষেত্রে নরম রোয়াঁর বাচ্চাদের ব্রাশ ব্যবহার করা উচিত।

সাবানের ব্যবহার সম্পর্কে সাবধান - গয়না পরিষ্কার করার সময়ে যেমন সাবান বাছাই নিয়ে সতর্ক থাকতে হবে, তেমনই স্নানের আগেও গয়না খুলে রাখতে পারলে ভালো হয়, যাতে সাবান বা বডি ওয়াশের জন্য এর উপরে সাদা আস্তরণ না পড়ে!

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Gold, Gold Jewellery, Home tricks

পরবর্তী খবর