• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Cooking Tips: আটা-ময়দা মেখে রাখলে কালো হয়ে যায়? মেনে চলুন এই কয়টি নিয়ম...

Cooking Tips: আটা-ময়দা মেখে রাখলে কালো হয়ে যায়? মেনে চলুন এই কয়টি নিয়ম...

রুটি-লুচির ময়দা সতেজ রাখার উপায়

রুটি-লুচির ময়দা সতেজ রাখার উপায়

Cooking Tips: জেনে নিন, মাখা আটা-ময়দা দীর্ঘক্ষণ সতেজ রাখার উপায়...

  • Share this:

    #কলকাতা: বেশিরভাগ সময়ই দেখা যায় আটা বা ময়দা কিছুক্ষণ মেখে রেখে দিলে কালো হয়ে যায়। তারপর সেই আটা বা ময়দার মণ্ড ফেলে দেওয়া ছাড়া আর কোনও গতি থাকে না। কিন্তু আজকের দ্রুততার জীবনে সবসময় কিছু ক্ষেত্রে স্টোর করতেই হয় বা আগে থেকে মেখে রাখলে সুবিধে হয় অনেকটাই। এর কী কোনও অন্য উপায় নেই যাতে বেশ কিছুক্ষণ বাদেও একইরকম ফ্রেশ (Cooking Tips) দেখতে থাকে আটা-ময়দার মিশ্রণটি। হ্যাঁ, সুরাহা আছে বৈকি। জেনে নিন, মাখা আটা-ময়দা দীর্ঘক্ষণ সতেজ রাখার উপায়।

    আরও পড়ুন: ব্লাড সুগার নিয়ে চিন্তায় আছেন? সমাধানের পথ বাতলে দেবে আয়ুর্বেদ!

    আজকাল কম-বেশি সব বাড়িতে রুটি, পরোটা বা লুচি হয়। আর তা বানানোর জন্য আটা বা ময়দা মাখা  (Cooking Tips)  হয়। কিন্তু সঠিক আন্দাজ করে মাপে মাপে আটা মাখা বেশ কঠিন। আবার অনেকটা মেখে ফ্রিজে রেখে দিলেও শক্ত ও কালচে হয়ে যায়। ফলে রুটিও শক্ত হয়।

    কিন্তু এর সুরাহা আছে বৈকি। জেনে নিন, মাখা আটা-ময়দা দীর্ঘক্ষণ সতেজ রাখার উপায়:

    ১) রুটির আটা-ময়দা মাখার  (Cooking Tips)  সময়ে বেশি জল মেশাবেন না। এমনটা করলে সেটা দ্রুততর খারাপ হয়ে যায়। ময়দা মাখার সময়ে যতটুকু প্রয়োজন, ততটুকুই জল দিতে হবে।

    ২) রুটি মাখার সময় ময়দায় সামান্য তেল বা ঘি দিন। এতে ময়দা মসৃণ থাকে। এছাড়া রুটিও নরম হয়।

    ৩) ময়দা মাখার সময় গরম জল বা দুধ ব্যবহার করতে পারেন। এতে রুটি খুব নরম হয়। এছাড়া মেখে রেখে দিলে আটা ও ময়দা কালো হয়ে যায় না।

    ৪) ব্যাকটেরিয়ার কারণে অনেকসময়ে মেখে রাখা আটা-ময়দা কালো হয়ে যায়। সেক্ষেত্রে সংরক্ষণ করতে পরিষ্কার এয়ার টাইট কনটেইনার ব্যবহার করুন। বারবার সেই কৌটো খোলা-বন্ধ করবেন না।

    ৫) কৌটোয় মাখা আটা-ময়দা রাখার সময়ে তার গায়ে অল্প একটু সাদা তেল মালিশ করে রাখুন। এতে ময়দা সাদা থাকে। রুটি-পরোটাও নরম হবে।

    Published by:Sanjukta Sarkar
    First published: