Home /News /life-style /
রাত পোহালেই চকোলেট ডে, হাতে বানিয়ে এবার সঙ্গীকে উপহার দিন তাঁর ফেভারিট চকোলেট

রাত পোহালেই চকোলেট ডে, হাতে বানিয়ে এবার সঙ্গীকে উপহার দিন তাঁর ফেভারিট চকোলেট

চকোলেট ডে সেলিব্রেট করার কথা ভাবছেন, সহজেই নিজের হাতে বানানো চকোলেট বক্স গিফট দিতে পারেন সঙ্গীকে

  • Share this:

Chocolate Day: শুরু হয়ে গিয়েছে ভালোবাসার সপ্তাহ। আর রাত পোহালেই চকোলেট ডে। নিজের হাতে কিছু বানিয়ে স্পেশ্যাল মানুষকে খাওয়ানোর মধ্যে আলাদা-ই একটা ব্যাপার থাকে। তাই যাঁরা চকোলেট ডে সেলিব্রেট করার কথা ভাবছেন, তাঁরা সহজেই নিজের হাতে বানানো চকোলেট বক্স গিফট দিতে পারেন সঙ্গীকে।

চকোলেট খেতে ভালোবাসলেও অনেকেই হয় তো মনে করেন চকোলেট বানানো খুব কঠিন বিষয়। কিন্তু এখানেই বলে রাখা ভালো, চকোলেট বানাতে একদমই তেমন ঝক্কি নেই! যা দিয়ে চকোলেট বানাতে হয়, তার সবটাই আমাদের আশেপাশের দোকানে পাওয়া যায়। শুধু দরকার রেসিপি জানা। আর সেই রেসিপিই আজ রইল সবার জন্য। নিচে বেশ কয়েক ধরনের ট্রাফল চকোলেটের রেসিপি দেওয়া হল।

ট্রাফল চকোলেট বানানোর আগে জানা দরকার ট্রাফলের উপরে কিন্তু একটা লেয়ার বা মিক্সার দিতে হয়। এই লেয়ারে ডোবানোর আগে ট্রাফল যেন হালকা নরম থাকে সে দিকে খেয়াল রাখতে হবে। যদি বেশি শক্ত হয়ে যায় তাহলে নাড়ু পাকানোর মতো হাত দিয়ে একটু পাক দিয়ে নিলেই নরম হয়ে যায়।

বেস ট্রাফল

উপকরণ-

১ পাউন্ড ডার্ক চকোলেট (ছোট করে কাটা) | ১ কাপ হেভি ক্রিম | ১/৪ চা-চামচ ভ্যানিলা

পদ্ধতি-

প্রথমে একটি বড় বাটিতে ডার্ক চকোলেটগুলো দিয়ে দিতে হবে। এবার একটি সসপ্যানে জল গরম করে উপরে চকোলেটটা গলিয়ে নিতে হবে। চকোলেট গলে গেলেই তাতে ভ্যানিলা ও ক্রিম দিয়ে দিতে হবে ও এক মিনিট মতো নাড়াতে হবে।

যতক্ষণ না পুরোটা মিশে যায়, ততক্ষণ নাড়িয়ে যেতে হবে মিশ্রণটিকে। এবার নামিয়ে জমাট বাঁধতে দিতে হবে। তার জন্য ফ্রিজেও রাখা যেতে পারে। মোটামুটি ১ ঘণ্টা রেখে বের করে নিতে হবে।

এবার একটি বেকিং শিট নিয়ে তাতে পার্চমেন্ট পেপার দিতে হবে। এবার চকোলেটটা এক ইঞ্চি মতো ট্রাফলের আকার গড়ে নিয়ে পার্চমেন্ট লাইনড বেকিং শিটে দিয়ে দিতে হবে। এবং তার পর যে টপিং দিতে চান, তাতে ডুবিয়ে নিতে হবে।

স্ট্রবেরি ট্রাফল

উপকরণ-

১ প্যাকেট স্ট্রবেরি (ফ্রিজে শুকনো করা) | বেস ট্রাফল

পদ্ধতি-

স্ট্রবেরিগুলোকে একটা ব্লেন্ডারে দিয়ে মিক্স করে নিতে হবে। যতক্ষণ না পাউডারে পরিণত হচ্ছে, ততক্ষণ মিক্স করতে হবে। মিক্স হয়ে গেলে একটি মাঝারি আকারের বাটিতে নামিয়ে নিতে হবে।

এবার বেস ট্রাফলগুলিকে স্ট্রবেরি পাউডারে মাখিয়ে নিতে হবে এবং পার্চমেন্ট লাইনড বেকিং শিটে দিয়ে ফ্রিজে রেখে দিতে হবে।

কোকোনাট মাচা ট্রাফল

উপকরণ-

২/৩ কাপ নারকেল (কুচি করে কাটা) | ১ চা-চামচ মাচা পাউডার | বেস ট্রাফল

পদ্ধতি-

মাঝারি আকারের একটি বাটিতে নারকেল ও মাচা পাউডার একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার বেস ট্রাফল মিক্সারকেই এই মিক্সারে এদিক-ওদিক করে পার্চমেন্ট লাইনড বেকিং শিটে দিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। খাওয়ার ১ ঘণ্টা আগে বের করে নিতে হবে।

হেজেলনাট ট্রাফল উইথ টারমারিক অ্যান্ড জিঞ্জার

উপকরণ-

১/২ কাপ হেজেলনাট (কুচি করে কাটা) | ১/৪ কাপ চিনি | ১ চা-চামচ দারচিনি গুঁড়ো | ১/২ চা-চামচ হলুদ | ১/২ চা-চামচ আদা | ১ চিমটে গোলমরিচ গুঁড়ো | বেস ট্রাফল

পদ্ধতি-

একটি মাঝারি আকারের পাত্রে বেস ট্রাফল বাদে উপরের সমস্ত উপকরণ দিয়ে মিশিয়ে নিতে হবে। এবার বেস ট্রাফল মিক্সারকেই এই মিক্সারে এদিক-ওদিক করে পার্চমেন্ট লাইনড বেকিং শিটে দিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। খাওয়ার ১ ঘণ্টা আগে বের করে নিতে হবে।

এই সব চকোলেট বানিয়ে একটা বাক্সে ভরে উপহার হিসেবে দেওয়া যেতে পারে। আর তা না চাইলে, কোনও এক প্রকারের চকোলেট অনেকগুলো একসঙ্গে একটি বাক্সে ভরে দেওয়া যেতে পারে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Chocolate, Chocolate Day, Valentines day, Valentines week

পরবর্তী খবর