Home /News /life-style /

Hair Care Tips: কেরাটিন ট্রিটমেন্টে ভাল থাকে চুল, তবে আগে যা জানা দরকার...

Hair Care Tips: কেরাটিন ট্রিটমেন্টে ভাল থাকে চুল, তবে আগে যা জানা দরকার...

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Keratin Treatment: জেনে নেওয়া দরকার কী এই কেরাটিন এবং কী ভাবে কাজ করে এই উপাদান।

  • Share this:

#কলকাতা: সুন্দর চুল থাকা ভাগ্যের ব্যাপার। সুন্দর চুলের জন্য ঘরোয়া টোটকার সাহায্য নেন অনেকেই। কিন্তু তাতে কাজ না দিলে বিজ্ঞানের উপর নির্ভর করতে হয়।চুল ভালো রাখার অন্যতম জনপ্রিয় উপায় হল কেরাটিন ট্রিটমেন্ট। প্রয়োজন হলে আপনিও এর সাহায্য নিতে পারেন। কিন্তু তার আগে জেনে নেওয়া দরকার কী এই কেরাটিন এবং কী ভাবে কাজ করে এই উপাদান।

কাকে বলে কেরাটিন?

কেরাটিন হল প্রধান প্রোটিন যা প্রাকৃতিকভাবে চুলে থাকে। চুলে কেবল কেরাটিনই থাকে না, চুলে কেরাটিন দ্বারা গঠিত অন্যান্য প্রোটিনও থাকে। কেরাটিন বাইরে থেকে চুলের সুরক্ষা যোগায় এবং অভ্যন্তরীণ কাঠামোগত প্রোটিন হিসাবে কাজ করে যা চুলকে রক্ষা করে এবং স্বাস্থ্যকর রাখে। সূর্যের আলো, দূষণ বা রাসায়নিকের মতো বাহ্যিক কারণের সংস্পর্শে বা জীবনযাত্রায় পরিবর্তনের কারণে চুলে উপস্থিত কেরাটিন ক্ষয় হয়ে যায়। এই ক্ষতির ফলে চুল শুষ্ক, ক্ষতিগ্রস্ত এবং নিস্তেজ হয়ে যায়।

কেরাটিন ট্রিটমেন্ট কী করে?

কেরাটিন ট্রিটমেন্টের সময়, কেরাটিন কৃত্রিমভাবে চুলে যোগ করা হয় যাতে এটি মসৃণ, চকচকে এবং জটমুক্ত দেখায়। আর সেই কারণেই এটি মহিলা ও পুরুষ উভয়ের মধ্যেই জনপ্রিয়। কেরাটিনের ক্ষয়ের ফলে চুলের ফলিকলে যে গর্ত দেখা যায় সেটা পূরণ করে এই ট্রিটমেন্ট। এই অত্যধিক ছিদ্রের কারণেই চুল কুঁকড়ে যায়, জট পাকিয়ে যায় এবং ভেঙে যায়। কেরাটিন ট্রিটমেন্টের কাজ হল চুলে হারানো প্রোটিন ফিরিয়ে দিয়ে চুলের পুনর্গঠন করা।

এই ট্রিটমেন্ট থেকে কী আশা করা যায়?

এই ট্রিটমেন্টের ফলে চুল মসৃণ হয় যা কয়েক মাস পরে ধীরে ধীরে বিবর্ণ হয়ে যায়। কেরাটিন ট্রিটমেন্ট চুল সোজা করা বা রিবন্ডিং প্রক্রিয়ার বিপরীত। কেরাটিন উপাদানটি মূলত একটি সুপার শক্তিশালী ডিপ কন্ডিশনারের মতো।

এই ট্রিটমেন্টের ফলাফলও একেকজনের একেক রকম হয়। এটি মূলত চুলের সেই অংশগুলিকে পুনর্নির্মাণ করে যা ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রি ট্রিটমেন্ট

সেলুনে যাওয়ার আগে, কেরাটিন ট্রিটমেন্ট চুলের জন্য উপযুক্ত কি না বুঝতে হবে। তার জন্য হেয়ার স্টাইলিস্টের সঙ্গে পরামর্শ করতে হবে। কত খরচ পড়বে সেটা চুলের দৈর্ঘ্য অনুযায়ী স্থির হবে।

কী ভাবে করা হয়-

চুল ধোয়া (কন্ডিশনার নয়)

আর্দ্রতা অপসারণ করতে ব্লো-ড্রাই

কেরাটিন দ্রবণ প্রয়োগ

চুল সেট করা

আরেক দফা ব্লো-ড্রাই

ফ্ল্যাট আয়রন

পোস্ট ট্রিটমেন্ট

ট্রিটমেন্টের পর ৪৮ ঘন্টার জন্য চুল ধোয়ার অনুমতি নেই। ব্যবহার করতে হবে সালফেট মুক্ত শ্যাম্পু।

Published by:Uddalak B
First published:

Tags: Hair Care, Keratin treatment

পরবর্তী খবর