• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • বয়স কমবে হুড়হুড় করে, বাড়বে ত্বকের জেল্লা, এই বিশেষ পানীয় কাজ করে মন্ত্রের মতো!

বয়স কমবে হুড়হুড় করে, বাড়বে ত্বকের জেল্লা, এই বিশেষ পানীয় কাজ করে মন্ত্রের মতো!

 ত্বক সুন্দর-সতেজ করার পাশাপাশি দ্রুত বয়সবৃদ্ধি রোধ করতে পারে এই পানীয়।

ডায়েটবিশেষজ্ঞ থেকে শুরু করে চি

ত্বক সুন্দর-সতেজ করার পাশাপাশি দ্রুত বয়সবৃদ্ধি রোধ করতে পারে এই পানীয়। ডায়েটবিশেষজ্ঞ থেকে শুরু করে চি

ত্বক সুন্দর-সতেজ করার পাশাপাশি দ্রুত বয়সবৃদ্ধি রোধ করতে পারে এই পানীয়। ডায়েটবিশেষজ্ঞ থেকে শুরু করে চি

  • Share this:

#কলকাতা: ত্বকের যত্ন নিতে কম-বেশি সবাই সচেতন। তবে শীতকালে এই ত্বকের যত্নই যেন বাড়তি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। ত্বক শুষ্ক হয়ে যায়। অনেকের পা, হাতের বেশ কিছু অংশ ফেটে যায়। জ্বালা-জ্বালা ভাব অনুভূত হয়। বাইরে বেরোলে ধুলো আর রোদে সেই সমস্যা আরও বাড়ে। তাই ত্বকের যত্ন নেওয়াটা অত্যন্ত জরুরি। চিকিৎসকরা জানাচ্ছেন, শরীরের অন্যান্য অংশের মতো ত্বকেরও ভিটামিনসহ একাধিক পুষ্টিকর উপাদানের দরকার পড়ে। কারণ বাইরের পরিবেশের সঙ্গে সঙ্গে শরীরের ভিতরের নানা হরমোনগত পরিবর্তনের জেরেও প্রভাবিত হয় ত্বক। অনেকেই নানা ধরনের দামি প্রসাধনী দ্রব্য ব্যবহার করেন। তবে ত্বক বাঁচাতে ঠিকঠাক ডায়েট ও পর্যাপ্ত পরিমাণে ভিটামিন প্রয়োজনীয়। আর সেই সূত্র ধরেই অত্যন্ত কার্যকরী ভূমিকা নিতে পারে নারকেল ও হলুদের এক বিশেষ পানীয়। ত্বক সুন্দর-সতেজ করার পাশাপাশি দ্রুত বয়সবৃদ্ধি রোধ করতে পারে এই পানীয়।

ডায়েটবিশেষজ্ঞ থেকে শুরু করে চিকিৎসকরা সকলেই ত্বক ভালো রাখতে বিশেষ কিছু টিপস দেন। তাঁদের কথায়, ত্বক ভালো রাখতে অ্যান্টিঅক্সিড্যান্ট, Omega-3, ফ্যাটি অ্যাসিড, ভিটামিন E ও C-র প্রয়োজনীয়তা রয়েছে। এ ক্ষেত্রে নানা ধরনের মশলা, ভেষজগুণ সম্পন্ন গাছ, ফল ও সবজিতেই পাওয়া যায় অ্যান্টিঅক্সিড্যান্ট। অন্য দিকে, নানা ধরনের বীজ, বাদামজাতীয় খাবার ও বেশ কয়েকটি মাছে প্রচুর পরিমাণে পাওয়া যায় ফ্যাটি অ্যাসিড। চিকিৎসকরা আরও জানাচ্ছেন, কোলাজেনের সিন্থেসিসে সাহায্য করে ভিটামিন C। অন্য দিকে, সূর্যরশ্মি ও UV রশ্মি থেকে ত্বককে বাঁচায় ভিটামিন E। আর এই সমস্ত উপাদান একসঙ্গে পাওয়া যায় নারকেল ও হলুদ দিয়ে তৈরি বিশেষ এই পানীয়তে।

দেখে নেওয়া যাক নারকেল ও হলুদের এই পানীয় তৈরিতে কী কী লাগবে: এই পানীয় তৈরি করতে প্রয়োজন তিসি বীজ বা ফ্ল্যাক্স সিড, কলা, আনারস, নারকেল, নারকেল তেল, আদা, দারচিনি ও হলুদ। এ ক্ষেত্রে নারকেল, নারকেলের দুধ ও তেল হল ফ্যাট আর ভিটামিনের উৎস। তিসি বীজে থাকে প্রচুর পরিমাণে Omega-3, ফ্যাটি অ্যাসিড। এর পাশাপাশি দ্রুত বয়সবৃদ্ধি রোধ করে আদা ও হলুদ। একই কাজ করে দারচিনিও। ত্বক ফুলে যাওয়া, ফেটে যাওয়া বা এই জাতীয় সমস্যা দূর করতে পারে এই উপাদানগুলি।

কী ভাবে তৈরি করতে হবে এই পানীয়: প্রথমে কলা ও আনারস ছোট-ছোট করে কেটে নিতে হবে। এ বার একটি বড় আয়তনের পাত্রে কলা ও আনারসের টুকরো রেখে, তাতে ফ্ল্যাক্স সিড, আদা, নারকেল তেল, দারচিনি ও হলুদগুঁড়ো মিশিয়ে দিতে হবে। একটু নারকেলের দুধ দিয়ে পুরো মিশ্রণটিকে ভালো করে নাড়িয়ে নিতে হবে।পানীয়টিতে অল্প মধু যোগ করা যায়। এতে স্বাদ বাড়বে। যদি সপ্তাহে একবার বা মাসে নির্দিষ্ট সময় অন্তর এটি পান করা যায়, তা হলে সতেজ ও সুন্দর থাকবে ত্বক।

Published by:Simli Raha
First published: