হোম /খবর /লাইফস্টাইল /
শীত আসছে, বাড়ছে ধোঁয়াশা! দূষণের হাত থেকে ত্বকে রক্ষা করুন এই ৪ উপায়ে

শীত আসছে, বাড়ছে ধোঁয়াশা! দূষণের হাত থেকে ত্বকে রক্ষা করুন এই ৪ উপায়ে!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শুধু জেল্লা থাকাটাই আসল কথা নয়। ত্বক ভিতর ও বাইরে থেকে সুস্থ থাকাটাই আসল।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: ত্বকে ঔজ্জ্বল্য আর আভা নিয়ে আসার জন্য আপনি কী না করেন! মুখে এটা সেটা লাগানো, ত্বকবিশেষজ্ঞের পরামর্শ নেওয়া থেকে শুরু করে নিয়ম করে পার্লারে যাওয়া- সব করেন। তাতে ত্বকে জেল্লা এসেছে ঠিকই কিন্তু দূষণের হাত থেকে পুরোপুরি রেহাই পেয়েছেন কি?

করোনা অতিমারীর জেরে পার্লার আর স্পা-তে যাওয়া প্রায় বন্ধ। ওই বাড়িতেই ঘরোয়া টোটকা মেনে যা কিছু করা! তবে ত্বকের ভালো থাকার আসল মন্ত্র কি জানেন? শুধু জেল্লা থাকাটাই আসল কথা নয়। ত্বক ভিতর ও বাইরে থেকে সুস্থ থাকাটাই আসল। আনলক পর্বে একটু-আধটু বেরোতে তো হচ্ছেই। একে শীত এসে গেল বলে, গুটি গুটি পায়ে এগোচ্ছে সে। ভোরের দিকে ধুলো-ধোঁয়া মাখা কালো কুয়াশার চাদর দেখতে পাওয়া যাচ্ছে।

আবার যতই 'না না' বলে রব উঠুক চার দিকে, বাজি ঠিকই পুড়বে। আর তার ধোঁয়াও আপনার ত্বকের পক্ষে যথেষ্ট ক্ষতিকর। তা হলে উপায়? আবার কি সেই ঘরোয়া টোটকার শরণাপন্ন হয়ে মুখে এই বাটা আর ওই থেঁতো লাগানো? ঘাবড়াবেন না। আপনার শরীর যেমন একটা নিয়ম মেনে চলে, ত্বকের জন্যও সে রকম একটা নিয়মাবলী তৈরি করতে হবে। নিয়ম মেনে চললে দূষণের হাত থেকে রক্ষা পাবে আপনার ত্বক।

*আমি না বললেও আপনি বিলক্ষণ জানেন যে ত্বকের পরিচর্যার সর্বপ্রথম ধাপ হল ক্লিঞ্জিং বা মুখ পরিষ্কার করা। মাইল্ড কোনও ফেস ওয়াশ দিয়ে নিয়মিত মুখ ধোবেন, এতে ত্বকের ভিতরে জমে থাকা ধুলো-ময়লা বেরিয়ে আসে।

*তবে শুধু বাইরের দেখনদারির উপরেই বিশ্বাস রাখলে চলবে না। ত্বকের সুরক্ষার বন্দোবস্ত করতে হবে ভিতর থেকেও। আর তার জন্য ভিটামিন সি, ই, ওমেগা থ্রি ও বিটা ক্যারোটিন যুক্ত খাবার যেমন কমলালেবু, আমন্ড, ফ্ল্যাক্সসিড ও পালংশাক খেতে হবে।

*অনেক সময়ে ফেসওয়াশ দিয়ে মুখ ধুলেও ময়লা যায় না। তার জন্য মাঝে মধ্যে এক্সফোলিয়েট বা স্ক্রাব করতে হয়। সপ্তাহে একদিন অন্তত স্ক্রাব করবেন, দেখবেন, ক্ষতিগ্রস্ত মৃত কোষ ঝরে গিয়ে মুখ অনেক উজ্জ্বল লাগছে।

*মাস্ক পরার অভ্যেসটা তৈরি হয়ে একদিকে ভালই হয়েছে। প্রথমত মুখের বেশ অনেকটাই মাস্ক দিয়ে ঢাকা থাকে বলে ত্বকের ক্ষতি কম হয় আর দ্বিতীয়ত মুখ দিয়েও অনেক দূষিত কণা শরীরে প্রবেশ করে, মাস্ক পরা থাকলে সেটা হয় না।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Beauty tips, Skin Care