Home /News /life-style /
Beautiful Skin: এই গরমে পার্লার যাওয়াও ঝক্কির, ঘরোয়া টোটকায় মুখ থেকে গা, করুন বাজিমাত

Beautiful Skin: এই গরমে পার্লার যাওয়াও ঝক্কির, ঘরোয়া টোটকায় মুখ থেকে গা, করুন বাজিমাত

Beautiful Skin: diy summer skincare tips for natural glow- Photo- Representative

Beautiful Skin: diy summer skincare tips for natural glow- Photo- Representative

Summer Skin Care Tips: বাড়ির আরামদায়ক পরিবেশে উজ্জ্বল নরম ত্বক পাওয়ার জন্য কিছু DIY টোটকার সন্ধান নিয়ে হাজির হয়েছি আমরা।

  • Share this:

#নয়াদিল্লি: বৈশাখ মাস পড়তে না পড়তেই অসহ্য গরম (Summer) দেখা দিয়েছে। এই গরমে বাইরে বেরিয়ে পার্লারে যাওয়ার মতো অবস্থা থাকে না। আর এমন সময়ে দরকার পড়ে কিছু ঘরোয়া টোটকার। বাড়ির আরামদায়ক পরিবেশে উজ্জ্বল নরম ত্বক (Beautiful Skin) পাওয়ার জন্য কিছু DIY টোটকার সন্ধান নিয়ে হাজির হয়েছি আমরা।

কফির বডি স্ক্রাব

সূর্যের ক্ষতিকর রশ্মি আমাদের শরীরকে ডিহাইড্রেট করে দেয় এবং আমাদের ত্বকের ছিদ্রগুলিকে ব্লক করে দিয়ে মুখের সমস্ত উজ্জ্বলতা কেড়ে নেয়। এই সমস্যা দূর করতে বাড়িতে তৈরি একটি স্ক্রাবই যথেষ্ট। এর জন্য দরকার এক টেবিল চামচ কফি, এক টেবিল চামচ গমের আটা, এক চা চামচ মধু, এবং ২ টেবিল চামচ দুধ এবং এসেনসিয়াল অয়েল। সব মিশিয়ে সারা শরীর এবং মুখে লাগাতে হবে। উজ্জ্বল ত্বক পেতে সপ্তাহে দু'বার নিয়মিত এই বডি স্ক্রাব ব্যবহার করতে হবে।

ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দূর করা

ডিমের সাদা অংশ রেখে কুসুমের অংশটি সরিয়ে মধুর সঙ্গে মিশিয়ে নিতে হবে। ভালো করে নেড়ে মিশ্রণটি পাতলা করে সারা নাকে এবং চিবুকে লাগাতে হবে। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে।

মুখের অবাঞ্ছিত চুল বা লোম অপসারণ করা

মুখের অবাঞ্ছিত এবং অতিরিক্ত চুল দূর করতে এক চা চামচ বেসন, গমের আটা, ২ ফোঁটা নারকেল তেল, গোলাপ জল এবং এক চিমটি হলুদ নিয়ে একটা পাতলা পেস্ট তৈরি করতে হবে। মুখের যেখানে অবাঞ্ছিত লোম আছে সেখানে এটি ২০ মিনিটের জন্য রেখে উপরের দিকে মাসাজ করার পরে ধুয়ে ফেলতে হবে। দ্রুত ফলাফল পেতে সপ্তাহে অন্তত ৪ বার এই গ্রীষ্মে এটা ব্যবহার করা যায়।

ফেস মিস্ট

মিস্ট এই গ্রীষ্মে মুখ ঠান্ডা রাখতে সাহায্য করে। গ্রিন টি ব্যাগ ফোটানো জল ঠান্ডা করে, ৪ ফোঁটা টি ট্রি এসেনসিয়াল অয়েল দিয়ে একটি বোতলে রাখতে হবে এবং একটু ঝাঁকিয়ে নিতে হবে। এই মিস্ট গ্রীষ্মের তাপের সঙ্গে লড়াই করতে সাহায্য করবে; ত্বককে লাগানোর সঙ্গে সঙ্গে শীতল, শান্ত এবং হাইড্রেটেড হতে দেবে। যাঁদের ত্বক ব্রন-প্রবণ এবং তৈলাক্ত, তাঁদের প্রতিদিন নিয়ম করে এটা লাগানো উচিত।

Published by:Debalina Datta
First published:

Tags: Beauty tips, Skin Care, Summer

পরবর্তী খবর