Home /News /life-style /
তিরিশের পরে এই খাবার গুলো একদম নয় !

তিরিশের পরে এই খাবার গুলো একদম নয় !

File Photo

File Photo

সুস্থ থাকলে একটু সচেতন থাকা অত্যন্ত জরুরী ৷ বিশেষ করে রোজকার খাদ্য তালিকার দিকে একটু নজর দিলেই দীর্ঘদিন সুস্থ থাকা যায়৷ আর তার জন্য দরকার বয়স অনুযায়ী, খাবারকে বেছে নেওয়া ও খাবারের সঠিক পরিমাণ !

  • Share this:

    #কলকাতা: সুস্থ থাকলে একটু সচেতন থাকা অত্যন্ত জরুরী ৷ বিশেষ করে রোজকার খাদ্য তালিকার দিকে একটু নজর দিলেই দীর্ঘদিন সুস্থ থাকা যায়৷ আর তার জন্য দরকার বয়স অনুযায়ী, খাবারকে বেছে নেওয়া ও খাবারের সঠিক পরিমাণ ! দেখে নিন ৩০ বছর বয়স হলে, কী খাবেন আর কী খাবেন না ৷

    হোয়াইট ব্রেড: রিফাইন্ড ফ্লাওয়ার দিয়ে তৈরি যে কোনও খাবারই শরীরের পক্ষে খারাপ। এটি শরীরে ফাইবার এর পরিমাণ কমিয়ে দেয়। অতিরিক্ত চিনি ও গ্লুকোজের কারণে ত্বকে কোলাজেন তৈরিতে বাধা তৈরি হয়। সেই সঙ্গেই বেড়ে যায় রক্তে শর্করার মাত্রা। এটি ডায়াবেটিসের ও কারণ হতে পারে তাই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ডায়েট থেকে হোয়াটইট ব্রেড বাদ দেওয়াই ভাল।

    ওরিও: এটি সকলেই খেতে ভালবাসে। কিন্তু নিউট্রিশনিস্টরা জানাচ্ছেন সবচেয়ে অস্বাস্থ্যকর কুকিজ এই ওরিও। এটি ক্রিম যুক্ত থাকার কারণে ক্যালোরি ও ফ্যাটে পরিপূর্ণ যা দ্রুত মেদ বৃদ্ধি করে। ৩০-এর পর শরীরে মেদ জমার প্রবণতা বাড়ে। তাই কুকিজ যত কম খাওয়া যায় ততই ভাল। বাটার পপকর্ন: মুখে দিলেই মিলিয়ে যায় এমন বাটার পপকর্ন খেতে সকলেই ভালবাসে। সকলেই মনে করেন, তেল দিয়ে রান্না করা হয় না তাই এটি খুব স্বাস্থ্যকর কিন্তু আদতে তা নয়, এই ধরনের পপকর্ণ এ থাকে প্রচুর বাটার যা আমাদের ক্যালোরি বৃদ্ধি করে দ্রুত ওজন বাড়ায়। এমনিতে পপকর্ন স্বাস্থ্যকর স্ন্যাকস হলেও অ্যাডেড ফ্লেভার ও ফ্যাট আর্টারি ব্লক করে দিতে পারে এবং বাড়িয়ে দিতে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি। মার্জারিন: মাখনের পরিবর্ত হিসেবে অনেকেই মনে করেন মার্জারিন স্বাস্থ্যকর। কিন্তু মার্জারিনে থাকে হাইড্রোজেনেটেড অয়েলের মতো ট্রান্স ফ্যাট যা আর্টারি ব্লক করে কার্ডিও ভাসকিউলার ডিজিজ এর প্রবণতা বাড়ায়। এটি খুব তাড়াতাড়ি অক্সিডাইজড হয়ে যায় এবং ক্ষতি করে ত্বকেরও। সুগার ফ্রি স্ন্যাকস: সুগার ফ্রি স্ন্যাকস খেয়ে ওজন কমানো যায় না। বরং আর্টিফিশিয়াল সুইটনার আমাদের শরীরের স্বাভাবিক কার্যকারিতায় ব্যাঘাত ঘটায়। কফি: ক্যাফিনেটেড ড্রিঙ্ক ঘুমে ব্যাঘাত ঘটায়। ফলে চেহারায় ক্লান্তি ও বয়সের ছাপ পড়ে। কফি ত্বককে শুষ্ক করে তোলে।

    বিয়ার ও ককটেল : অ্যালকোহল আমাদের শরীরে ক্যালোরি বাড়ায় যা দ্রুত ওজন বৃদ্ধি করে। ত্বক কে শুষ্ক করে তোলে এবং লিভারের কোশ গুলির স্বাভাবিকতা নষ্ট করে বিপাক ক্রিয়া ব্যাহত করে।

    First published:

    Tags: Avoid, Food Habits, Foods, Health, Kolkata, News, Sex

    পরবর্তী খবর