লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

কাটবে একঘেয়েমি, মিলবে প্রশংসা! বিয়ের মেনুতে রাখুন এই পদগুলো!

কাটবে একঘেয়েমি, মিলবে প্রশংসা! বিয়ের মেনুতে রাখুন এই পদগুলো!

এই নতুন নতুন রেসিপি যদি একটু অফবিট হয়, তাহলে তো কথাই নেই।

  • Share this:

বাড়ি ভাড়া করা, সেটা সাজানো, জামা-কাপড়ের পাশাপাশি বিয়ে বাড়িতে খাবারের আয়োজনও একটা বড় দায়িত্ব। আতিথেয়তার সঙ্গেই খাবার যদি খারাপ হয়, তা হলে কিন্তু বিয়েবাড়ির আনন্দটাই নষ্ট হয়ে যেতে পারে। অনেকেই বলে থাকেন, বিয়ে বাড়িতে খাওয়ার আনন্দটাই আলাদা। আর এই আনন্দকেই আরও বাড়িয়ে তুলতে পারে নতুন নতুন ভিন্ন ধরনের পদ।

বাঙালি বিয়েতে, সংস্কৃতি মেনে, ঐতিহ্য মেনে বেশিরভাগ মানুষই একদম বাঙালি রান্না মেনুতে রাখেন। অনেক জায়গাতে অবশ্য অনেক কন্টিনেন্টাল বা চাইনিজ ডিশও থাকে। তবে, বেশিরভাগ ক্ষেত্রেই একটা বাঁধাধরা ব্যাপার হয়ে যায় যে, বিয়েবাড়ি মানেই নির্দিষ্ট কিছু পদ রাখতেই হবে। যা আমন্ত্রিতদের পক্ষে একঘেয়ে হয়ে যায়। তাই নতুন নতুন রেসিপি অ্যাড করলে অতিথিদের তা ভালো লাগতে পারে।

আর এই নতুন নতুন রেসিপি যদি একটু অফবিট হয়, তা হলে তো কথাই নেই। দেখে নেওয়া যাক মোটামুটি কোন কোন অফবিট রেসিপি অ্যাড করা যেতে পারে!

কাঠি রোল (Kathi Roll) অনেকেই আজকাল বিয়ে বাড়িতে বিভিন্ন খাবারের লাইভ কাউন্টার বসান। অর্থাৎ সামনেই তৈরি হয় খাবার। কাঠি রোলেরও এমন লাইভ কাউন্টার করা যেতে পারে। পশ্চিবঙ্গের এই খাবারের বিশেষত্ব হল রোলের মধ্যে চিকেন (Chicken), মটন (Mutton) বা বিভিন্ন সবজির পুর দেওয়া।

ম্যাকারন (Macarons) বাচ্চাদের আকর্ষণ করতে ডেসার্টে রাখা যেতে পারে ম্যাকারনস। এর সুন্দর সুন্দর রঙ বাচ্চাদের পাশাপাশি বড়দেরও ভালো লাগতে পারে। ম্যাকারনের পাশাপাশি প্যাস্ট্রিও অ্যাড করা যেতে পারে ডেসার্ট সেকশনে।

সুশি (Sushi) বিয়ে বাড়ির মেনুতে চাইনিজ খাবার তো থাকেই। মেনুতে একটু অন্য টাচ দিতে অ্যাড করা যেতে পারে জাপানি খাবার। যদি লাইভ কাইন্টারের ব্যবস্থা থাকে, তা হলে সুশি মেনুতে যোগ করা যেতে পারে।

ফিঙ্গার ফুড বাকেটস (Finger Food Buckets) মেইন কোর্সে যাওয়ার আগে স্ন্যাক্স তো থাকেই। এ ক্ষেত্রে চিকেন পকোড়া বা শুধু ফিশ বল না দিয়ে অনেক ধরনের স্ন্যাক্স একসঙ্গে একটা বাকেটে সার্ভ করা যেতে পারে।

গন্ধরাজ চিকেন (Gondhoraj Chicken) এই বাঙালি খাবারটিকেও যোগ করা যেতেই পারে মেনুতে। গন্ধরাজ লেবুর দারুণ সুগন্ধ, উপর থেকে চাট মশলা দেওয়া এই স্ন্যাক্সও কিন্তু মন ভরিয়ে দিতে পারে অতিথিদের।

বেকড রসগোল্লা (Baked Rosogolla) বাঙালি বিয়ের মিষ্টি মানেই রসগোল্লা! তবে, সাধারণ রসগোল্লা বা গুড়ের রসগোল্লা প্রায় সকলেই রাখেন। এর বদলে যদি বেকড রসগোল্লা দেওয়া যায়, তা হলে মন্দ হয় না। বেকড রসগোল্লারও লাইভ কাউন্টারও করা যেতে পারে!

Published by: Piya Banerjee
First published: December 12, 2020, 4:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर