Home /News /life-style /
Noodles: ভরবে পেট, রুখবে রোগব্যাধি, রইল এমন ৫টি সুস্বাদু নুডলসের সন্ধান

Noodles: ভরবে পেট, রুখবে রোগব্যাধি, রইল এমন ৫টি সুস্বাদু নুডলসের সন্ধান

Noodles: রইল ৫ ধরনের নুডলসের সুলুকসন্ধান। এ জন্য চায়না টাউনও যেতে হবে না, বানিয়ে নেওয়া যাবে বাড়িতেই।

  • Share this:

#নয়াদিল্লি: চাইনিজ খাবার পছন্দ করে না এমন বাঙালি বিরল। বিশেষ করে নুডলস। চাইনিজ এই পদটি ৮ থেকে ৮০ সবার পছন্দের। উইক এন্ডে বাঙালি তাই ঢুঁ মারে চায়না টাউন। অস্বাছন্দ্যের চপস্টিকে বাগে আনে ৪ হাজার বছরের প্রাচীন নুডলসকে।

বাজারে বিভিন্ন ধরনের নুডলস পাওয়া যায়। আদতে দেখতে একই কিন্তু ফারাক পুরুত্ব এবং টেক্সচারে। নিয়মিত ডিম নুডলস খেতে খেতে অনেক বাঙালির জিভেই চড়া পড়ে গিয়েছে। চিন্তা নেই, এখানে রইল ৫ ধরনের নুডলসের সুলুকসন্ধান। এ জন্য চায়না টাউনও যেতে হবে না, বানিয়ে নেওয়া যাবে বাড়িতেই।

রামেন নুডলস: জেন ওয়াই এই বিশেষ ধরনের নুডলসের ভক্ত। লম্বা এবং কোঁকড়ানো রামেন নুডলস ডিম এবং গম থেকে তৈরি। এগুলোকে স্যুপের সঙ্গে খাওয়া যায় আবার সাধারণ নুডলসের মতো রান্নাও করা যায়। ইদানীং ইনস্ট্যান্ট রামেন নুডলস বাজারে বেশ জনপ্রিয়।

উডন নুডলস: হোল গ্রেন গমের আটা দিয়ে তৈরি উডন নুডলস। এর স্বাস্থ্য উপকারিতা চমকে দেওয়ার মতো। এতে পর্যাপ্ত ফাইবার রয়েছে যা বিপাক শক্তিকে উন্নত করে। শুধু তাই নয়, এই উডন নুডলস হৃদরোগ এবং টাইপ ২ ডায়াবেটিসের সম্ভাবনাকেও হ্রাস করে। এমনকী ক্যানসার প্রতিরোধেও সাহায্য করে এই নুডলস। প্রতিদিন ডিম নুডলস খেয়ে খেয়ে যারা বিরক্ত তাঁদের জন্য এটা স্বাস্থ্যকর বিকল্প। স্যুপের সঙ্গে এই নুডলস খেতে অসাধারণ লাগে। আর হ্যাঁ, উডন নুডলস দেখতেও খুব মিষ্টি।

রাইস স্টিক নুডলস: এই নুডলস চাল এবং জল দিয়ে তৈরি। রান্নার আগে এগুলোকে গরম জলে ভিজিয়ে রাখতে হয়। এভাবেই সেদ্ধ করা হয় রাইস স্টিক নুডলস। তারপর ভাজা হয় প্যানে। পাতলা এই নুডলস স্প্রিং রোল, স্যুপ এবং স্যালাডে ব্যবহার হয়। তবে রাইস স্টিক নুডলস বাজারে কিনতে পাওয়া ভাগ্যের ব্যাপার। এগুলো সাধারণত বান্ডিলে বিক্রি হয়।

আরও পড়ুন: সারাদিন ক্লান্তি কাটছে না? আপনার শরীরে এই ভিটামিনের অভাব হতে পারে!

শিরাটাকি নুডলস: জিরো ক্যালোরি ভ্যালুর জন্য আজকের তরুণ প্রজন্মের কাছে এই নুডলস ব্যাপক জনপ্রিয়। এগুলো বাজরা দিয়ে তৈরি, ফলে বেশ স্বাস্থ্যকর। এই নুডলস লম্বা, সাদা এবং দেখতে স্বচ্ছ। এতে ৯৭ শতাংশই জল, ফলে ওজন কমানোর অন্যতম হাতিয়ার হয়ে উঠেছে শিরাটাকি নুডলস।

আরও পড়ুন: চায়ের সঙ্গে 'নোনতা' না হলে চলে না! অজান্তে বিষ ঢুকছে শরীরে, কী কী ক্ষতি হতে পারে?

সেলোফেন নুডলস: সেলোফেন বা গ্লাস নুডলস স্টার্চ এবং জল দিয়ে তৈরি। নামেই বোঝা যাচ্ছে, এটা দেখতে স্বচ্ছ। এই নুডলসে কোলেস্টেরল কম থাকে। স্টার ফ্রাই এবং স্যুপ তৈরিতে বহুল ব্যবহৃত হয়। তবে এদেশে কুলফি এবং ফালুদা তৈরিতেও সেলোফেন নুডলস ব্যবহার করেন ময়রারা।

Published by:Teesta Barman
First published:

Tags: Cancer, Weight Loss

পরবর্তী খবর