• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • দুর্গা পূজা ২০২০: সঙ্গী হোক এই ৩ কম ক্যালোরিযুক্ত মিষ্টি, ঘরেই বানিয়ে ফেলুন সহজে!

দুর্গা পূজা ২০২০: সঙ্গী হোক এই ৩ কম ক্যালোরিযুক্ত মিষ্টি, ঘরেই বানিয়ে ফেলুন সহজে!

ক্যোলোরি এই তিন উপাদানেই কম তো বটেই, পাশাপাশি তা প্রোটিন, ক্যালসিয়াম এবং পটাসিয়ামেও ভরপুর।

ক্যোলোরি এই তিন উপাদানেই কম তো বটেই, পাশাপাশি তা প্রোটিন, ক্যালসিয়াম এবং পটাসিয়ামেও ভরপুর।

ক্যোলোরি এই তিন উপাদানেই কম তো বটেই, পাশাপাশি তা প্রোটিন, ক্যালসিয়াম এবং পটাসিয়ামেও ভরপুর।

  • Share this:

#নয়াদিল্লি: বাড়িতে মিষ্টি বানানোর হরেক রেসিপি যে আপনি জানেন না- এমনটা নয়! সত্যি বলতে কী, পুজো যখন শুরু হয়ে গিয়েছে, তখন আশা করাই যায় যে বেশ কিছু মিষ্টি নিজে হাতে তৈরি করে প্রিয়জনের পাতে তুলেও দিচ্ছেন আপনি। তবে এ ক্ষেত্রে স্বাদ আর স্বাস্থ্য দুই মাথায় না রাখলেই নয়। তাই মহাষষ্ঠীতে আমাদের পক্ষ থেকে রইল কম ক্যালোরিযুক্ত তিন ঘরোয়া মিষ্টিমুখের সন্ধান। প্রধান উপকরণ বাজরা, পদ্মবীজ আর কুমড়ো। ক্যোলোরি এই তিন উপাদানেই কম তো বটেই, পাশাপাশি তা প্রোটিন, ক্যালসিয়াম এবং পটাসিয়ামেও ভরপুর।

১. বাজরার হালুয়া উপকরণ: বাজরার আটা, চিনি, ঘি, জল, আমন্ড প্রণালী: প্রথমে ৩ কাপ পবাজরার আটা ২ টেবিলচামচ ঘিয়ে সোনালি করে ভেজে নিন। এর পর একটা কড়ায় দেড় কাপ জল গরম করতে দিন। জল ফউটে গেলে তার মধ্যে ভাজা আটা দিয়ে নাড়তে থাকুন যাতে ডেলা পাকিয়ে না যায়। জল পুরো শুষে গেলে আধ কাপ চিনি দিয়ে নাড়তে থাকুন। চিনি মিশে গেলে নামিয়ে নিন। পরিবেশন করুন আমন্ডের কুচি দিয়ে সাজিয়ে।

২. পদ্মবীজের ক্ষীর উপকরণ: পদ্মবীজ, দুধ, গুড়, কেশর, ঘি, এলাচগুঁড়ো প্রণালী: কড়াইয়ে দুই টেবিলচামচ ঘি দিয়ে পদ্মবীজ সোনালি করে ভেজে নিন। তার উপরে ৫ কাপ দুধ দিয়ে ফুটিয়ে নিন ভালো করে। এ বার এলাচগুঁড়ো দিয়ে একটু নেড়ে আধ কাপ গুড় মিশিয়ে নিন। ১০ মিনিট নাড়তে থাকুন। সব শেষে ক্ষীর ঘন হয়ে এলে নামিয়ে নিন। উপরে কেশর ছড়িয়ে পরিবেশন করুন।

৩. কুমড়োর বরফি উপকরণ: কুমড়ো, ঘি, চিনি, এলাচগুঁড়ো, আমন্ড, কাজুবাদাম প্রণালী: ২ কাপ মতো কুমড়ো কুরিয়ে নিন। এ বার কড়াইতে ঘি দিন। হালকা গরম হলে ওই কুরিয়ে রাখা কুমড়ো দিয়ে নাড়তে থাকুন। কুমড়ো নরম হয়ে জল শুকিয়ে এলে এলাচগুঁড়ো দিন। এর পর দুই টেবিলচামচ চিনি দিয়ে নাড়তে থাকুন। আগে থেকে কুচিয়ে রাখা আমন্ড আর কাজুবাদাম দিন। ভালো করে নেড়ে নিয়ে মণ্ডটা একটা থালায় রেখে ঠান্ডা হতে দিন। এর পর বরফির আকারে কেটে পরিবেশন করুন।

Published by:Dolon Chattopadhyay
First published: