corona virus btn
corona virus btn
Loading

ফের রাজ্যে জোটের পথে বাম-কংগ্রেস? সূর্যকান্তকে ফোন আব্দুল মান্নানের 

ফের রাজ্যে জোটের পথে বাম-কংগ্রেস? সূর্যকান্তকে ফোন আব্দুল মান্নানের 

২০১৬ সালে বাম কংগ্রেস জোট হয় । যদিও এর মধ্যে সময় এবং পরিপ্রেক্ষিতে অনেক বদল ঘটেছে ।

  • Share this:

‌#কলকাতা: সূর্যকান্ত মিশ্রকে ফোন আব্দুল মান্নানের । জোটের বিষয়ে আবার আলোচনা শুরু করার উদ্যোগ নিয়ে আলোচনা দুই নেতার । পার্লামেন্ট সেশন সেরে অধীর কলকাতা  ফিরলেই জোট নিয়ে বাম কংগ্রেস বৈঠকের সম্ভাবনা । ২০১৬ সালে বাম কংগ্রেস জোট হয় । যদিও এর মধ্যে সময় এবং পরিপ্রেক্ষিতে অনেক বদল ঘটেছে ।

২০১৬ সালে বাম এবং কংগ্রেসের মধ্যে জোট হয় । সেই সময় স্থির হয়েছিল বামেরা এবং কংগ্রেস যে যে আসনে জিতে রয়েছে সেই সব আসন ওই দলের হাতেই থাকবে । কিন্তু বিগত পাঁচ বছরে বহু বাম কংগ্রেস বিধায়ক ই দল বদল করেছেন । সে ক্ষেত্রে আসন বিন্যাস কিভাবে হবে ? সে ক্ষেত্রে ২০১৬ সালে বাম এবং কংগ্রেস যে যে আসনে জিতেছিল তাকেই কি মডেল করে এগোনো হবে । সূত্রের দাবি, মোটের ওপর ওই মডেলই অনুসরণ করা হতে পারে । সেক্ষেত্রে মুর্শিদাবাদ , মালদা , উত্তর দিনাজপুর জেলা গুলিতে কংগ্রেসের পুরোনো  সাপোর্ট বেস থাকায় সেই সব জেলায় আসন বণ্টনে কংগ্রেসের আধিপত্য থাকতে পারে । অন্যদিকে কলকাতার দু টি আসন সহ বাঁকুড়া , দুই বর্ধমান কিংবা দার্জিলিং জেলায় যেখানে বামেদের পুরোনো সাপোর্ট বেস রয়েছে সেখানে প্রাধান্য পেতে পারেন বামেরাই ।

‌সদ্য প্রদেশ সভাপতি হওয়ার পরই বাম কংগ্রেস জোটের আওয়াজ তোলেন অধীর রঞ্জন চৌধুরী । বৃহস্পতিবার বাম কংগ্রেস জোটের বিষয়ে যাবতীয় কথা বার্তা চালাবার দায়িত্ব তিনি দেন আব্দুল মান্নানকে ।এর আগে সোমেন মিত্র জীবিত থাকাকালীন জোট নিয়ে একাধিক আলোচনা হয় বাম এবং কংগ্রেসের । মাঝখানে সোমেন মিত্রের প্রয়াণে সেই আলোচনায় ছেদ পড়ে । এবার আবারও আলোচনার প্রক্রিয়া শুরু হল ।  শুক্রবার এই মর্মে সূর্যকান্ত মিশ্রের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলেন মান্নান । আগামী একুশের লক্ষ্যে জোটকে চূড়ান্ত রূপ দিতে আবারও প্রক্রিয়া শুরু হল , এমনটাই মত রাজনৈতিক মহলের ।

Sourav Guha

Published by: Elina Datta
First published: September 11, 2020, 6:27 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर