কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

বাকি আছে পরীক্ষা, উচ্চমাধ্যমিকের রেজাল্ট কবে? ধন্দে শিক্ষা সংসদ

বাকি আছে পরীক্ষা, উচ্চমাধ্যমিকের রেজাল্ট কবে? ধন্দে শিক্ষা সংসদ

জুন মাসে বাকি থাকা উচ্চমাধ্যমিক পরীক্ষাগুলি নেওয়া হবে বলে ইতিমধ্যে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

#কলকাতা: জুন মাসে বাকি থাকা উচ্চমাধ্যমিক পরীক্ষাগুলি নেওয়া হবে বলে ইতিমধ্যে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু পরীক্ষা নেওয়া হলেও ফলাফল কবে বেরোবে তা কার্যত অনিশ্চিত। ইতিমধ্যেই উচ্চমাধ্যমিকের যে বিষয়গুলির পরীক্ষা নেওয়া হয়ে গেছে সেগুলির উত্তরপত্র মূল্যায়নের প্রক্রিয়াই শুরু করা যায়নি। তাই সেই উত্তরপত্র গুলির মূল্যায়ন কবে থেকে শুরু করা সম্ভব তা নিয়ে প্রস্তাবিত একটি নির্দেশিকা জারি করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেক্ষেত্রে যে বিষয়গুলির পরীক্ষা নেওয়া ইতিমধ্যেই হয়েছে সেগুলির উত্তরপত্রের মূল্যায়ন প্রক্রিয়া শুরু করা জুন মাসের আগে কোনোভাবেই সম্ভব নয় বলে জানাচ্ছে সংসদ। সম্প্রতি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের প্রত্যেকটি রিজিওনাল অফিস একটি করে নির্দেশিকা পাঠানো হয়েছে। প্রস্তাবিত নির্দেশিকায় বলা হয়েছে ৪ঠা মের পর থেকে উত্তর পত্র গুলি বিভিন্ন রেল স্টেশন,থানা,ট্রেজারী থেকে সংগ্রহ করা হবে। তারপরে ১০ ই জুন পর্যন্ত সেই উত্তর পত্র গুলি প্রধান পরীক্ষকদের কাছে পাঠানোর প্রক্রিয়া চলবে। যদিও এই বিষয়গুলি সংসদ সভাপতির অনুমোদনের পর এই প্রক্রিয়া শুরু হবে বলে নির্দেশিকায় জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

করোনা ভাইরাস সংক্রমণ আটকাতে রাজ্য জুড়ে চলছে লকডাউন। তার জেরে উচ্চমাধ্যমিকের বাকি থাকা তিনদিনের পরীক্ষা স্থগিত রাখার ঘোষণা করা হয়েছিল। বাকি থাকা উচ্চমাধ্যমিকের পরীক্ষাগুলি জুন মাসে নেওয়া হবে বলে ইতিমধ্যেই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে যে পরীক্ষাগুলি ইতিমধ্যেই নিয়ে নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ লকডাউন এর জেরে সেই উত্তরপত্র গুলি সংগ্রহের কাজ শুরু করতেই পারিনি  উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তাই এবার উত্তরপত্র গুলি সংগ্রহের কাজের তৎপরতা শুরু করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

প্রত্যেক বছরই জুন মাসের প্রথম সপ্তাহের মধ্যেই উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ করে দেয় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কিন্তু এবছর সামগ্রিক পরিস্থিতির জেরে অনেকটাই পিছিয়ে যাচ্ছে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের প্রক্রিয়া। সংসদ সূত্রে খবর ৪ঠা মের পর উত্তরপত্র বিভিন্ন জায়গা থেকে সংগ্রহের কাজ শুরু হলেও আদতে মূল্যায়নকারী শিক্ষকরা উত্তরপত্র মূল্যায়নের কাজ জুন মাসের আগে কোনভাবেই শুরু করতে পারবেন না। সে ক্ষেত্রে অবশ্যই লকডাউন এর বিষয়টিও ভাবাচ্ছে সংসদকে। সূত্রের খবর ইতিমধ্যেই এই বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ কথা বলেছে স্কুুল শিক্ষা দপ্তরের সঙ্গে। সংসদের ধারণা উত্তরপত্র মূল্যায়নের জন্য কম করে শিক্ষকদের একমাস সময় দিলেও ফল প্রকাশ কোনোভাবেই  জুলাই মাসের শেষের আগে করা সম্ভব নয়।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের রেজাল্ট জানতে নজর রাখুন এখানে৷ এক ক্লিকেই বোর্ড রেজাল্ট ৷

Published by: Akash Misra
First published: April 27, 2020, 12:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर